Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

মেসি-রামোসবিহীন এল ক্লাসিকো জিতে লা লিগার শীর্ষে রিয়াল মাদ্রিদ

২০০৪ সালের পর প্রথমবারের মত সার্জিও রামোস আর লিওনেল মেসিকে ছাড়া মাঠে গড়িয়েছিল এল ক্লাসিকো

আপডেট : ২৫ অক্টোবর ২০২১, ১২:১৫ এএম

২০০৪ সালের পর প্রথমবারের মত সার্জিও রামোস আর লিওনেল মেসিকে ছাড়া মাঠে গড়িয়েছিল এল ক্লাসিকো। তবে তাদের অনুপস্থিতিতেও কমেনি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার মহারণের উত্তাপ। আড়াই বছরেরও বেশি সময় পর দর্শকপূর্ণ ন্যু ক্যাম্পের সামনে মুখোমুখি হয়েছিল দুদল। আর সেখান থেকে চিরপ্রতিদ্বন্দ্বীদের ২-১ গোলে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসদেছে রিয়াল মাদ্রিদ।

রবিবার (২৪ অক্টোবর) বার্সেলোনার ঘরের মাঠে অনুষ্ঠিত এই মর্যাদার লড়াইয়ে দুই দলই সমানতালে একে অপরের বিপক্ষে লড়ে গেছে। তবে সুযোগ কাজে লাগানোর দিক থেকে নিখুঁত ছিল লস ব্ল্যাংকোসরাই। দিনশেষে এটিই দুই দলের মধ্যে গড়ে দিয়েছে ব্যবধান।

ম্যাচের প্রথমার্ধে দুই দলই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বেশ কয়েকবার। কিন্তু কেউই গোলের দেখা পাচ্ছিলো না। অবশেষে ম্যাচের ৩২ মিনিটে বার্সার রক্ষণদুর্গে ফাটল ধরান ডেভিড আলাবা। সার্জিও রামোসের অভাব পূরণ করতে এসে তারই রেখে যাওয়া চার নম্বর জার্সি গায়ে রিয়ালের হয়ে নিজের প্রথম গোল পাওয়ার এর চেয়ে ভালো উপলক্ষ্য হয়ত আর হতো না তার জন্যে। অস্ট্রিয়ান ডিফেন্ডারের করা গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকেই মধ্যবিরতিতে যায় রিয়াল।

পিছিয়ে থাকা বার্সা ম্যাচের দ্বিতীয়ার্ধে সমতায় ফেরার জন্যে চেষ্টার কোনো কমতি রাখেনি। কিন্তু রিয়ালের দুর্ভেদ্য রক্ষণের সামনে কাতালানদের সব আক্রমণই মাথা কুটে মরেছে। রিয়ালও যে ব্যবধান বাড়ানোর সুযোগ পায়নি তা নয়। কিন্তু তারাও সুযোগ কাজে লাগাতে ছিল ব্যর্থ।

নির্ধারিত ৯০ মিনিট শেষে ইনজুরি টাইম হিসেবে দেওয়া হয় ৮ মিনিট। ম্যাচের ৯০ মিনিটের চেয়ে এই ৮ মিনিটেই দেখা গেছে বেশি নাটকীয়তা। ৯৩ মিনিটে দলকে সমতায় ফেরানোর সুবর্ণ সুযোগ নষ্ট করেন বার্সা ডিফেন্ডার জেরার্ড পিকে। প্রতি আক্রমণে মার্কো অ্যাসেন্সিওর শট বার্সা গোলরক্ষক টার স্টেগান ফিরিয়ে দিলেও ফিরতি শটে গোল করে রিয়ালকে ২-০ গোলে এগিয়ে দেন লুকাস ভাসকেজ। ম্যাচের একদম শেষ মিনিটে এ মৌসুমেই বার্সায় যোগ দেওয়া স্ট্রাইকার সার্জিও অয়াগুয়েরো গোল দিলেও তা কেবল ব্যবধানই কমিয়েছে।

রিয়ালের কোচ হিসেবে এর আগে কার্লো অ্যানচেলত্তি দুবার ন্যু ক্যাম্পে এলেও প্রতিবারই তাকে খালি হাতে ফিরতে হয়েছে। তবে এবার ন্যু ক্যাম্পের দুর্গ জয় করেই ফিরলেন। সেই সঙ্গে ১৯৬৫ সালের পর প্রথমবারের মত টানা ৪টি এল ক্লাসিকো জিতে নিলো রিয়াল।

এই জয়ের মাধ্যমে ৯ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে আপাতত পয়েন্ট তালিকায় সবার ওপরেই রয়েছে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে, সমান সংখ্যক ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে বার্সেলোনা রয়েছে ৮ম স্থানে।

About

Popular Links