Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

নারীদের জন্যও পিএসএল চালুর পরিকল্পনা পিসিবির

এই প্রথম এশিয়ার কোনো দেশের ক্রিকেট বোর্ড এমন ইচ্ছার কথা জানালো

আপডেট : ১১ নভেম্বর ২০২১, ০৭:০৮ পিএম

পুরুষদের পাশাপাশি নারীদের জন্যও টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগীতা পাকিস্তান সুপার লিগ (পিএসএল) চালুর চিন্তাভাবনা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে পোস্ট করা একটি ভিডিওতে পিসিবির নবনিযুক্ত চেয়ারম্যান রমিজ রাজা এ আশাবাদের কথা জানান।

ভিডিওতে তিনি বলেন, পাকিস্তানের অনূর্ধ্ব-১৯ পুরুষ ক্রিকেটারদের জন্য পিএসএলের নতুন একটি সংস্করণ চালুর পরিকল্পনা রয়েছে পিসিবির।

রমিজ রাজা বলেন, “আগামী বছরের অক্টোবরে আমরা পুরুষদের জন্য অনূর্ধ্ব-১৯ পিএসএল শুরু করব। আমরা এটি নিয়ে অধীর আগ্রহে অপেক্ষা করছি কারণ আগে কোথাও এমন কিছুর আয়োজন হয়নি।” 

তিনি আরও বলেন, “আমরা নারীদের জন্যও পিএসএল আয়োজনের কথা ভাবছি। আমরাই এশিয়ার প্রথম ক্রিকেট বোর্ড হিসেবে এটি শুরু করব।”

২০১৬ সালে প্রথমবারের মতো পিএসএল আয়োজন করে পাকিস্তান ক্রিকেট বোর্ড। ফ্র্যাঙ্কাইজি ভিত্তিক এ টি-টোয়েন্টি প্রতিযোগিতায় দেশের ৬টি শহরের ৬টি পুরুষ দল অংশগ্রহণ করে।

অস্ট্রেলিয়া ইতোমধ্যেই তাদের ঘরোয়া ক্রিকেটে নারীদের জন্য ফ্র্যাঙ্কাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বিগ ব্যাশ লিগ আয়োজন করে থাকে। অন্যদিকে, ইংল্যান্ড এ বছর পুরুষদের পাশাপাশি প্রথমবারের মতো নারীদের জন্য “দ্য হান্ড্রেড” টুর্নামেন্টের আয়োজন করে।

বর্তমানে এশিয়ায় নারীদের জন্য আয়োজিত একমাত্র ক্রিকেট প্রতিযোগিতা হলো ফ্র্যাঞ্চাইজি স্টাইলের টি-টোয়েন্টি চ্যালেঞ্জ। পুরুষদের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) প্লে অফের পাশাপাশি ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এটির আয়োজন করে।

২০২০ সালের নারীদের টি-টোয়েন্টি চ্যালেঞ্জে ৩টি দল ছিল। তবে এ বছর এটি অনুষ্ঠিত হয়নি।

ভবিষ্যতে নারীদের জন্য পূর্ণাঙ্গ মেয়াদে আইপিএল আয়োজনের জন্য ভারতের নারী ক্রিকেটের টি-টোয়েন্টি অধিনায়ক হরমনপ্রীত কৌর এবং ওয়ানডে ও টেস্ট অধিনায়ক মিতালি রাজসহ বেশ কয়েকজন ভারতীয় ক্রিকেটার আহ্বান জানিয়েছেন।

 

About

Popular Links