Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

রোনালদোর পর্তুগালের পর বিশ্বকাপ অনিশ্চিত ইতালিরও

কাতার বিশ্বকাপে অংশ নিতে সর্বশেষ দুই ইউরোপিয়ান চ্যাম্পিয়নকেই প্লে-অফ বাধা টপকে আসতে হবে

আপডেট : ০৮ মার্চ ২০২২, ০১:৫৪ পিএম

গত জুলাইয়ে ইতালি জিতেছিলো ইউরো চ্যাম্পিয়নশশিপ। কিন্তু ইউরোপের সেরারা ফুটবলের বিশ্বমঞ্চে থাকবে কি না তা নিয়েই দেখা দিয়েছে সংশয়। ইউরোপিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপের শেষ ম্যাচে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে ইতালি গোলশূন্য ড্র করায় এবং গ্রুপের অন্য ম্যাচে বুলগেরিয়ার বিপক্ষে সুইজারল্যান্ডের ৪-০ গোলের জয়ের ফলে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করা হচ্ছে না ইতালির। কাতার বিশ্বকাপে পা রাখতে হলে এখন আজ্জুরিদের পেরিয়ে আসতে হবে প্লে-অফ বাধা।

৬৩ বছর আগে বেলফাস্টের উইন্ডসর পার্ক স্টেডিয়ামের এক হারের কারণে ১৯৫৮ বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারেনি ইতালি। সোমবার (১৫ নভেম্বর) বেলফাস্টে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে ইতালির সুযোগ ছিল সেই ইতিহাস বদলানোর। কিন্তু এবারও ইতালি ব্যর্থ। অবশ্য ইতালির ব্যর্থতার চেয়ে উত্তর আয়ারল্যান্ডের রক্ষণভাগ ও তাদের গোলরক্ষক বেইলি পিকক-ফ্যারেলের কৃতিত্বই বেশি দিতে হয়। গোটা ম্যাচে ১২টি শট নিয়েছিল ইতালিয়ানরা, যার মধ্যে ৬টিই ছিল লক্ষ্যে। কিন্তু উত্তর আয়ারল্যান্ডের রক্ষণভাগের দৃঢ়তায় লরেঞ্জো ইনসিনিয়ে, ফেদেরিকে কিয়েসা, ডমিনিকো বেরার্দি, নিকোলো বারেলাদের সব চেষ্টা বিফলে যায়। শেষপর্যন্ত গোলের দেখা না পেয়ে অমীমাংসিতভাবে ম্যাচ শেষ করায় বিশ্বকাপ ভাগ্য অনিশ্চিত হয়ে গেল আজ্জুরিদের।


আরও পড়ুন- বিশ্বকাপ ভাগ্য অনিশ্চিত রোনালদোর পর্তুগালের


ইতালিকে টপকে যে সুইজারল্যান্ড সরাসরি বিশ্বকাপে পা রাখলো, সেই সুইসদের বিপক্ষেই আগের ম্যাচে জর্জিনহোর পেনাল্টি মিসে পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছিল ইতালিয়ানদের। সেই পেনাল্টি মিস যে তাদের ভোগাতে পারে সেই আশঙ্কা আগেই করেছিলেন ইতালির কোচ রবার্তো মানচিনি। শেষ পর্যন্ত তার সেই আশঙ্কাই সত্য হলো। 

শুধু এবারেই নয়, গত বিশ্বকাপ বাছাইপর্বেও সরাসরি বিশ্বকাপে অংশ নিতে ব্যর্থ হয়েছিল ইতালি। পরবর্তীতে সুইডেনের বিপক্ষে প্লে-অফের পরাজয়ে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে দর্শক হয়ে থেকেছিল আজ্জুরিরা। এবারেও ইতালিয়ানদের সেই একই ভাগ্য বরণ করতে হবে কি না তা সময়ই বলে দেবে। 

আগের দিনই সরাসরি ২০২২ বিশ্বকাপে অংশগ্রহণ নিশ্চিত করতে ব্যর্থ হয় ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। গত রাতে ইতালিও একই পথের যাত্রী হওয়ায় সর্বশেষ দুই ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের বিশ্বকাপ ভাগ্য এখন সুতোয় ঝুলছে। ইতালি ও পর্তুগাল দুই দলকেই তাই এখন প্লে-অফ খেলে কাতারে পাড়ি দিতে হবে। প্লে-অফের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে আগামী মার্চে।

About

Popular Links