Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুই ম্যাচের জন্য নিষিদ্ধ ভারত অধিনায়ক হারমানপ্রীত

কোড অব কন্ডাক্ট ভাঙা ও অসদাচরণের দায়ে ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ককে এ শাস্তি দেওয়া হয়েছে

আপডেট : ২৫ জুলাই ২০২৩, ০৮:১৭ পিএম

অযাচিত আচরণের দায়ে ভারতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক হারমানপ্রীত কৌর যে শাস্তির মুখে পড়বেন, তা অনুমিতই ছিল। অবশেষে এলো আনুষ্ঠানিক ঘোষণা। কোড অব কন্ডাক্ট ভাঙা ও অসদাচরণের দায়ে ভারত অধিনায়ককে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ করেছে ক্রিকেটের অভিভাবক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

শনিবার (২২ জুলাই) মিরপুরে বাংলাদেশের বিপক্ষে আইসিসি উইমেনস চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে অসন্তুষ্টি প্রকাশ ছাড়াও ম্যাচের পর অক্রিকেটীয় আচরণ করেন হারমানপ্রীত। এর মাধ্যমে একই সঙ্গে লেভেল ওয়ান ও লেভেল টু ধরনের অপরাধ করেছেন ভারত অধিনায়ক।

নাহিদা আক্তারের করা ম্যাচের ৩৪তম ওভারে আম্পায়ার তানভীর আহমেদ তাকে স্লিপে ক্যাচ আউট দেওয়ার পর সিদ্ধান্ত মেনে নিতে না পেরে ব্যাট দিয়ে স্টাম্প ভাঙেন হারমানপ্রীত। আম্পায়ারের সিদ্ধান্তে অসন্তোষ জানানোর মাধ্যমে কোড অব কন্ডাক্টের ২.৮ নম্বর ধারা ভঙ্গ করেছেন ভারত অধিনায়ক।

লেভেল টু ধরনের এ অপরাধের কারণে হারমানপ্রীতের ম্যাচ ফির ৫০% জরিমানা করা হয়েছে, দেওয়া হয়েছে তিনটি ডিমেরিট পয়েন্ট। এ ধরনের অপরাধে ৫০ থেকে ১০০% ম্যাচ ফি জরিমানা, সঙ্গে তিন বা চারটি ডিমেরিট পয়েন্ট দেওয়ার বিধান আছে।

ম্যাচ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আম্পায়ারদের সমালোচনা করে কোড অব কন্ডাক্টের ২.৭ নম্বর ধারা আন্তর্জাতিক ম্যাচের সঙ্গে সম্পর্কিত কোনো ঘটনা নিয়ে প্রকাশ্যে সমালোচনার মাধ্যমে লেভেল ওয়ান ধরনের অপরাধও করেছেন হারমানপ্রীত। এ অপরাধে ম্যাচ ফির ২৫% জরিমানা ও একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন ভারত অধিনায়ক।

হারমানপ্রীত ম্যাচ রেফারি আখতার আহমেদের দেওয়া শাস্তি মেনে নিয়েছেন। এ কারণে আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার হয়নি। নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় দুই বছরের (২৪ মাস) মধ্যে চার বা তার অধিক ডিমেরিট পয়েন্ট পেলে সেটি নিষেধাজ্ঞা পয়েন্টে রূপ নেবে। চারটি ডিমেরিট পয়েন্টের অর্থ দুটি নিষেধাজ্ঞা পয়েন্ট। অন্যদিকে, দুটি নিষেধাজ্ঞা পয়েন্টের মানে সূচি অনুযায়ী আগে আসা একটি টেস্ট বা দুটি ওয়ানডে বা দুটি টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা।

About

Popular Links