Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

আল হিলালকে পাত্তাই দিলেন না এম্বাপ্পে

রিয়াদভিত্তিক সৌদি ক্লাবটিতে যাওয়ার ভাবনা কখনো মাথায়ই আনেননি ফ্রান্স জাতীয় দলের অধিনায়ক

আপডেট : ২৭ জুলাই ২০২৩, ০৪:২৩ পিএম

ইউরোপিয়ান ফুটবলের দলবদলের বাজারে এখন সবচেয়ে বেশি উচ্চারিত নামটা কিলিয়ান এম্বাপ্পে। চুক্তি নবায়নে নারাজ ফরাসি উইঙ্গারকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্তই নিয়েছে পিএসজি। তারই অংশ হিসেবে তাকে পিএসজির প্রাক-মৌসুম প্রস্তুতির এশিয়া সফরের দলে অন্তর্ভুক্ত করা হয়নি।

সৌদি ফুটবলেরর সাম্প্রতিক নবজাগরণের অংশ হিসেবে এম্বাপ্পেকে দলে টানতে চেয়েছিল আল হিলাল। সৌদি ক্লাবটির প্রস্তাবের অঙ্কটাও চোখ কপালে তুলে দেওয়ার মতো- ৩৩৩ মিলিয়ন মার্কিন ডলার! রাজি হয়ে গেলেই সতীর্থ নেইমারকে টপকে দলবদলের ইতিহাসে সবচেয়ে দামি খেলোয়াড় হয়ে যেতেন এম্বাপ্পে।

আল হিলালের প্রতিনিধিরা বুধবারে (২৬ জুলাই) অবস্থান করছিলেন ফ্রান্সের রাজধানী প্যারিসে। মূল উদ্দেশ্য জেনিত সেইন্ট পিটার্সবার্গ থেকে ব্রাজিলিয়ান তারকা ম্যালকমের দলবদলের আনুষ্ঠানিকতা শেষ করা। পাশাপাশি নিজেদের প্রকল্প উপস্থাপন করে এমবাপ্পের সঙ্গেও তারা আলোচনায় বসতে চেয়েছিল।

কিন্তু আল হিলালের জিভে জল আনা লোভনীয় প্রস্তাবে আগ্রহ নেই এম্বাপ্পের। তাই তো প্যারিসে থাকা সত্ত্বেও সৌদি ক্লাবটির প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করেননি ২৪ বছর বয়সী ফরোয়ার্ড। মূলত রিয়াদভিত্তিক ক্লাবটিতে যাওয়ার ভাবনা কখনো মাথায়ই আনেননি ফ্রান্স জাতীয় দলের অধিনায়ক। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ফরাসি সংবাদমাধ্যম লেকিপ।

পিএসজির সঙ্গে কিলিয়ান এম্বাপ্পের চুক্তির মেয়াদ মূলত ২০২৪ সালের জুন পর্যন্ত। যার মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত বাড়ানোর সুযোগ আছে। তবে সেটি করতে হবে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে।

এদিকে, এম্বাপ্পে গত ১২ জুন চিঠি দিয়ে পিএসজিকে চুক্তির মেয়াদ না বাড়ানোর ইচ্ছার কথা জানিয়ে দেন। ফরাসি উইঙ্গারের দাবি, ক্লাব কর্তৃপক্ষ তার এ সিদ্ধান্ত সম্পর্কে আরও ১২ মাস আগেই জানত। চুক্তি নবায়ন নিয়েও দুই পক্ষের মধ্যে কোনো আলোচনা হয়নি।

চুক্তি নবায়ন না করায় আগামী মৌসুম শেষে এম্বাপ্পে ফ্রি এজেন্ট হিসেবে ক্লাব ছাড়তে পারবেন। কিন্তু পিএসজি তাকে ফ্রি এজেন্ট হিসেবে ছাড়তে রাজি নয়। তারা এমবাপ্পেকে অন্তত ২০০ মিলিয়ন ইউরোতে বিক্রি করতে চাইছে।

এদিকে, এম্বাপ্পে চান বর্তমান চুক্তির মেয়াদ শেষ করে প্যারিস ছাড়তে। কারণ এতে ফরাসি ক্লাবটির কাছ থেকে বড় অঙ্কের লয়্যালটি বোনাস পাবেন তিনি।

এম্বাপ্পের ভবিষ্যৎ গন্তব্য হিসেবে সবচেয়ে বেশি শোনা যাচ্ছে স্প্যানিশ ক্লাব রিয়াল মাদ্রিদের নাম। ২০২১-২২ মৌসুমের শেষে এই ফরাসি ফরোয়ার্ডকে দলে ভেড়াতে রীতিমতো কোমর বেঁধে নেমেছিল লস ব্ল্যাঙ্কোসরা। শেষ পর্যন্ত স্প্যানিশ পরাশক্তিদের প্রস্তাব পায়ে ঠেলে পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করেন এম্বাপ্পে। এখন বছর না ঘুরতেই ফের রিয়ালে যেতে উদগ্রীব এম্বাপ্পে।

২০১৭ সালে আরেক ফরাসি ক্লাব মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যোগ দেন এম্বাপ্পে। এরপর থেকে ২৬০ ম্যাচে ২১২ গোল করে তিনি পিএসজির ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেছেন। চ্যাম্পিয়ন্স লিগ না জিততে পারলেও ফরাসি ক্লাবটির হয়ে পাঁচটি লিগ ওয়ানসহ ১২টি শিরোপা জিতেছেন তিনি। সেই সঙ্গে তিনি টানা চারবার লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন।

About

Popular Links