Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোনোভাবেই এম্বাপ্পের মন গলাতে পারছে না পিএসজি

ফরাসি উইঙ্গার এখনো চুক্তির মেয়াদ শেষে ক্লাব ছাড়ার সিদ্ধান্তে অটল

আপডেট : ০৬ আগস্ট ২০২৩, ০৩:৩২ পিএম

গ্রীষ্মকালীন দলবদল মৌসুম শুরু হতেই কিলিয়ান এম্বাপ্পে নিয়মিত শিরোনামে। পিএসজি ও তার মধ্যে দেনদরবার চলে আসছে বহুদিন ধরেই। ফরাসি ফরোয়ার্ডকে  ধরে রাখতে চায় তার ক্লাব। অন্যথায় চলে যেতে চাইলে এই মৌসুমেই তাকে বিক্রি করে লাভের অঙ্ক ঘরে তুলতে বদ্ধপরিকর প্যারিসিয়ানরা। মুশকিল সেখানেও, এম্বাপ্পে চুক্তির মেয়াদ শেষ না করে পিএসজি ছাড়তে চান না।

পিএসজির সঙ্গে ফরাসি উইঙ্গারের বর্তমান চুক্তি ২০২৪ সালের জুন পর্যন্ত। এই মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত বাড়ানোর সুযোগ ছিল। সেটি করতে হতো ৩১ জুলাইয়ের মধ্যে। তবে গত জুনেই তিনি চিঠি দিয়ে চুক্তির মেয়াদ বাড়াবেন না বলে জানিয়ে দেন ক্লাবটিকে। এদিকে, পিএসজি তাকে ফ্রি এজেন্ট হিসেবে ছাড়তে রাজি নয়। চুক্তি নবায়নে নারাজ ফরাসি উইঙ্গারকে তাই ছেড়ে দেওয়ারই সিদ্ধান্ত নিয়েছে পিএসজি। তারই অংশ হিসেবে তাকে পিএসজির প্রাক-মৌসুম প্রস্তুতির এশিয়া সফরের দলে অন্তর্ভুক্ত করা হয়নি।

এম্বাপ্পে চান বর্তমান চুক্তির মেয়াদ শেষ করে প্যারিস ছাড়তে। কারণ এতে ফরাসি ক্লাবটির কাছ থেকে বড় অঙ্কের লয়্যালটি বোনাস পাবেন তিনি। সব মিলিয়ে দলবদল আর চুক্তি নিয়ে এম্বাপ্পে আর পিএসজির দড়ি টানাটানি হয়ে উঠেছে চলমান গ্রীষ্মকালীন দলবদলের সবচেয়ে মুখরোচক দৃশ্য।

 

এম্বাপ্পেকে রেখে দেওয়ার সর্বশেষ প্রচেষ্টা হিসেবে এক্সিট ক্লজসহ ২৪ বছর বয়সী ফরোয়ার্ডকে নতুন একটি চুক্তির প্রস্তাব দিয়েছিল পিএসজি। নতুন প্রস্তাব অনুযায়ী, এম্বাপ্পের সামনে ২০২৪ সালের গ্রীষ্মকালীন দলবদলে ক্লাব ছাড়ার সুযোগ থাকবে। তবে সেই প্রস্তাবও নাকচ করে দিয়েছেন এম্বাপ্পে। এই মুহূর্তে প্যারিসিয়ানদের কোনো প্রস্তাবেই সাড়া দিতে ইচ্ছুক নন কাতার বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী ফরোয়ার্ড। তিনি এখনো পিএসজির সঙ্গে বর্তমান চুক্তির মেয়াদ শেষে আগামী বছর ক্লাব ছাড়ার সিদ্ধান্তে অটল। 

পিএসজির বদ্ধমূল ধারণা, এম্বাপ্পে আগামী বছর ফ্রি সাইনিং হিসেবে রিয়াল মাদ্রিদে যাচ্ছেন। এই অমূল্য সম্পদ বিনামূল্যে অন্যের ঘরে যেতে দিতে নারাজ তারা। আর রিয়াল মাদ্রিদ? তারা যেন মুখে কুলুপ এঁটে বসে দড়ি টানাটানি দেখছে।

২০১৭ সালে আরেক ফরাসি ক্লাব মোনাকো থেকে ১৮০ মিলিয়ন ইউরোতে পিএসজিতে যোগ দেন এম্বাপ্পে। এরপর থেকে ২৬০ ম্যাচে ২১২ গোল করে তিনি পিএসজির ইতিহাসে সর্বকালের সর্বোচ্চ গোলদাতার আসনে বসেছেন। চ্যাম্পিয়ন্স লিগ না জিততে পারলেও ফরাসি ক্লাবটির হয়ে পাঁচটি লিগ ওয়ানসহ ১২টি শিরোপা জিতেছেন তিনি। সেই সঙ্গে তিনি টানা চারবার লিগ ওয়ানের বর্ষসেরা খেলোয়াড়ের স্বীকৃতি পেয়েছেন।

About

Popular Links