Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাকিস্তানের প্রধান নির্বাচক হলেন ইনজামাম

নতুন দায়িত্ব অনুযায়ী এশিয়া কাপ ও পরবর্তী বিশ্বকাপের জন্য স্কোয়াড বাছাই করতে হবে তাকে

আপডেট : ০৭ আগস্ট ২০২৩, ১১:৩০ পিএম

পাকিস্তান জাতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে সাবেক অধিনায়ক ইনজামাম-উল হককে নিয়োগ দিয়েছে দেশটির ক্রিকেট বোর্ড (পিসিবি)।

নতুন দায়িত্ব অনুযায়ী এশিয়া কাপ ও পরবর্তী বিশ্বকাপের জন্য স্কোয়াড বাছাই করতে হবে তাকে।

পিসিবির এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সম্প্রতি পাকিস্তানের প্রধান নির্বাচকের পদ থেকে হারুন রশিদকে সরিয়ে দেওয়া হয়। তারই স্থলাভিষিক্ত হবেন ইনজামাম।

গত সপ্তাহে ক্রিকেট টেকনিক্যাল কমিটির (সিটিসি) সদস্য হিসেবে নিয়োগ পান ইনজামাম। তাকে এবার জাতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে। 

পাকিস্তান জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলেন, নির্বাচন কমিটির নেতৃত্ব দেওয়া একটি কঠিন কাজ। এশিয়া কাপ ও বিশ্বকাপকে ঘিরে এবার এটি আরও চ্যালেঞ্জিং হবে।

তিনি বলেন, সময়ের স্বল্পতা সত্ত্বেও, আমরা সম্ভাব্য সেরা দিকগুলো বিবেচনা করে দল ঘোষণা করবো।

১৯৯২ সালে বিশ্বকাপ জয়ী ইনজামাম বৃহস্পতিবার এশিয়া কাপ ও শ্রীলঙ্কায় আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য দল ঘোষণা করবেন।

শ্রীলঙ্কায় ওয়ানডে সিরিজ হবে ২২, ২৪ ও ২৬ আগস্ট। আর ৩০ আগস্ট থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এশিয়া কাপ।

এবারের এশিয়া কাপ একটি হাইব্রিড মডেলে অনুষ্ঠিত হবে। ভারত নিজেদের দল পাকিস্তানে পাঠাতে অস্বীকৃতি জানানোয় তাদের দেশে হবে চারটি ম্যাচ। আর নয়টি শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে।

এশিয়া কাপের পর বিশ্বকাপের জন্য একটি স্কোয়াড নির্বাচন করবে পাকিস্তান। ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ভারত এবারের বিশ্বকাপ আয়োজন করবে।

ইনজামাম এর আগেও ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। তিনি নির্বাচক থাকাকালীন ২০১৭ সালে সরফরাজ আহমেদের নেতৃত্বে চ্যাম্পিয়নস ট্রফি জেতে পাকিস্তান। 

ফখর জামান, শাহীন শাহ আফ্রিদি, হাসান আলি, শাদাব খান এবং ইমাম-উল-হকের মতো খেলোয়াড় বাছাই করার জন্য তাকে কৃতিত্ব দেওয়া হয়।

পাকিস্তান ২০১৭ সালে ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। দুই বছর পরে ইনজামামের আমলে টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের এক নম্বরে উঠেছিল।

About

Popular Links