Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

তামিমের বদলে ওপেনিংয়ের দায়িত্ব নিয়ে সচেতন তানজীদ

ইমার্জিং এশিয়া কাপ ও ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে আসন্ন এশিয়া কাপের স্কোয়াডে জায়গা পেয়েছেন তরুণ এই ওপেনার

আপডেট : ১৮ আগস্ট ২০২৩, ১১:২২ এএম

চোটের কারণে আসন্ন এশিয়া কাপে দর্শক হিসেবে থাকবেন কিছুদিন আগেই বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ানো তামিম ইকবাল। এশিয়ার ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসরের জন্য ঘোষিত দলে দেশসেরা বাঁহাতি ওপেনারের বদলে ডাক পেয়েছেন তানজীদ হাসান। এবারই প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন তানজীদ হাসান। ২২ বছর বয়সী এই ওপেনারের আদর্শ তামিম ইকবাল। সেই তামিমের রেখে যাওয়া জুতোয় পা গলানো যে কত বড় দায়িত্ব, তাও জানা আছে এই ব্যাটারের।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জাতীয় দলের অনুশীলনের ফাঁকে তানজীদ হাসান বলেন, “দেখুন এই বিষয়টি (তামিম ইকবালের জায়গায় পাওয়া দায়িত্ব) আমি অনেকদিন ধরেই শুনছি। সত্যি কথা বলতে ছোটবেলায় ওনার খেলা দেখে বড় হয়েছি। নামের মিল থাকায় ওনার খেলা দেখে অনুপ্রেরণা পেয়েছি। এ জন্য শৈশব থেকে ওনার খেলা বেশি দেখা হয়েছে। তিনি আমার এবং বাকি সবার আদর্শ।”

তামিম সম্পর্কে তরুণ এ ওপেনার আরও বলেন, “ওনার খেলার দেখে অনেক কিছু শেখার চেষ্টা করি। কীভাবে সবকিছু নিয়ন্ত্রণ করতে হয়, কোন অবস্থায় কীভাবে খেলতে হয়। অবশ্যই তিনি একজন অনুপ্রেরণা। সামনাসামনি দেখা হলে আমরা সবকিছু নিয়েই কথা বলি।”

গত জুলাইয়ে ইমার্জিং এশিয়া কাপে তিন অর্ধশতকের সুবাদে চার ম্যাচে ১১৬.৯৯ স্ট্রাইক রেটে ১৭৯ রান করেন তানজীদ। ইমার্জিং এশিয়া কাপে তানজীদই ছিলেন বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রাহক। বহুজাতিক এ টুর্নামেন্টে ব্যাট হাতে দুর্দান্ত ছন্দে থাকার পুরস্কার হিসেবেই আসন্ন এশিয়া কাপের দলে জায়গা পান তিনি।

ঘরোয়া ক্রিকেটেও ব্যাট হাতে তানজীদের পারফরম্যান্স দারুণ উজ্জ্বল। সর্বশেষ ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে ১১ ম্যাচে ৯৩.৩ স্ট্রাইকরেটে ৪৭৪ রান করেছেন তিনি। টুর্নামেন্টে এই তরুণ ক্রিকেটারের ব্যাট থেকে দুটি সেঞ্চুরি ও একটি ফিফটি আসে।

লিস্ট এ ক্যারিয়ারে তানজীদ এখন পর্যন্ত ৪৫ ম্যাচে ১,২৭১ রান করেছেন। ২৮.৮৮ গড়ে এই রান করার পথে ৭টি হাফ সেঞ্চুরি ও তিনটি সেঞ্চুরি হাঁকিয়েছেন এই ব্যাটার। বয়সভিত্তিক পর্যায়ে ৩৪টি ওয়ানডেতে একটি সেঞ্চুরি ও ৭টি ফিফটির মাধ্যমে ১,০১৮ রান করেছেন বগুড়ার এই তরুণ।

তানজীদ হাসান বলেন, “অবশ্যই তামিমের স্থলাভিষিক্ত হওয়াটা বড় ব্যাপার। শুধু আসার না, প্রতিটি খেলোয়াড়র জায়গা দলের জন্য গুরুত্বপূর্ণ। তাই আমি নিজের সেরাটা দিয়ে দলে টিকে থাকার চেষ্টা করব।”

এশিয়া কাপ খেলতে আগামী সপ্তাহে বাংলাদেশ দলের দেশ ছাড়ার কথা রয়েছে। হাইব্রিড মডেলে এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হবে পাকিস্তান ও শ্রীলঙ্কায়। গেল বছর টি-টোয়েন্টি সংস্করণে অনুষ্ঠিত হলেও এশিয়া কাপের এবারের আসর ওয়ানডে ফরম্যাটে আয়োজিত হবে। ছয় দলের অংশগ্রহণে এবারের এশিয়া কাপে আফগানিস্তান ও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন শ্রীলঙ্কার সঙ্গে “বি” গ্রুপে রয়েছে বাংলাদেশ।

সূচি অনুযায়ী, আগামী ৩০ আগস্ট থেকে এবারের এশিয়া কাপ শুরু হবে। বাংলাদেশের এশিয়া কাপ অভিযান শুরু হবে টুর্নামেন্টের পর্দা ওঠার পরদিনই। গ্রুপপর্বে বাংলাদেশের ম্যাচ দুটি অনুষ্ঠিত হবে দুই দেশে। তাছাড়া, ম্যাচ দুটির মাঝেও মাত্র দুই দিনের বিশ্রাম পাবে টাইগাররা। ৩১ আগস্ট ক্যান্ডিতে শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের পর ৩ সেপ্টেম্বর লাহোরে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। 

সুপার ফোরে উঠলেও গ্রুপপর্বের মতো দুই দিনের ব্যবধানে বাংলাদেশকে দুটি ভিন্ন দেশে খেলতে হবে। ৬ সেপ্টেম্বর লাহোরের পর ৯ সেপ্টেম্বর কলম্বোতে পড়েছে সুপার ফোরে বাংলাদেশের সম্ভাব্য দুটি ম্যাচ।

About

Popular Links