Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

এশিয়া কাপে লিটন ইন, শান্ত আউট

  • আফগানিস্তানের বিপক্ষে ব্যাটিংয়ের সময়ে শান্ত বাঁ পায়ের হ্যামস্ট্রিংয়ে সমস্যা অনুভব করেন
  • সোমবার পায়ে এমআরআই করার পর শান্তকে চোট থেকে পুনর্বাসনের জন্য দেশে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়
  • এশিয়া কাপের আগে ভাইরাল জ্বরে আক্রান্ত হলেও সুস্থ হয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন লিটন
আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২৩, ০৩:২৯ পিএম

সাম্প্রতিক সময়ে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সবচেয়ে ধারাবাহিক নাজমুল হাসান শান্ত। এশিয়া কাপেও প্রথম দুই ম্যাচে হেসেছে এই বাঁহাতি ব্যাটারের ব্যাট। কিন্তু হ্যামস্ট্রিংয়ের চোটের কাছে হার মেনে এশিয়া কাপ থেকে ছিটকে গেলেন শান্ত।

শান্ত যখন চোটের কারণে দেশে ফিরছেন, তখন দলে যোগ দিয়েছেন বাংলাদেশের টপ অর্ডারের আরেক ব্যাটার লিটন দাস। জ্বরের কারণে এশিয়া কাপের স্কোয়াডে ডাক পাওয়ার পরও গ্রুপপর্বের আগে ছিটকে যান তিনি। তবে সুস্থ হওয়ায় পাকিস্তানে উড়াল দিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন লিটন।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, আফগানিস্তানের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ব্যাটিংয়ের সময়েই বাম পায়ের হ্যামস্ট্রিংয়ে কিছুটা অস্বস্তি অনুভব করেছিলেন। সোমবার শান্তর পায়ে এমআরআই স্ক্যানও করানো হয়েছে।

বাংলাদেশ জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম বলেন, “ব্যাটিংয়ের সময় সে (শান্ত) হ্যামস্ট্রিংয়ে ব্যথা অনুভবের কথা জানায়। ফিল্ডিংও করতে পারেনি। এমআরআই স্ক্যান করে দেখা গেছে, তার মাংসপেশি ছিঁড়ে গেছে। সতর্কতা হিসেবে সে এই টুর্নামেন্টে (এশিয়া কাপ) আর খেলবে না এবং সেরে ওঠার প্রক্রিয়া সম্পন্ন করতে দেশে ফিরবে। তারপর সে বিশ্বকাপের প্রস্তুতি নেবে।”

চলমান এশিয়া কাপে শান্তই এখন পর্যন্ত সর্বোচ্চ রান সংগ্রাহক। গ্রুপপর্বের প্রথম ম্যাচে টুর্নামেন্টের অন্যতম আয়োজক শ্রীলঙ্কার বিপক্ষে দলের পক্ষে তিনি সর্বোচ্চ ৮৯ রান করেন। রবিবার আফগানিস্তানের বিপক্ষে বাঁচামরার লড়াইয়ে ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়ে ১০৪ রানের ইনিংস খেলেন শান্ত।

এদিকে, এশিয়া কাপের জন্য ঘোষিত বাংলাদেশের স্কোয়াডে লিটনের নাম থাকলেও টুর্নামেন্ট শুরুর আগমুহূর্তে তিনি ভাইরাল জ্বরে আক্রান্ত হন। পরবর্তীতে তার জায়গায় দলে ঢোকেন এনামুল হক বিজয়। তবে সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠায় মঙ্গলবারে পাকিস্তানের লাহোরে সতীর্থদের সঙ্গে যোগ দিয়েছেন এই ডানহাতি ব্যাটার।

জাতীয় দলের প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু বলেন, “এশিয়া কাপের স্কোয়াডে চোটের সমস্যা রয়েছে এবং টিম ম্যানেজমেন্ট সুপার ফোরে একজন অতিরিক্ত খেলোয়াড়ের প্রয়োজন অনুভব করেছিল। আমরা লিটনের ফিটনেসের বিষয়ে বিসিবি মেডিকেল টিমের ছাড়পত্র পেয়েছি এবং তাকে পাকিস্তানে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

“বি গ্রুপ” থেকে ইতোমধ্যেই এশিয়া কাপের সুপার ফোরের টিকেট পেয়েছে বাংলাদেশ। বুধবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে সুপার ফোরের প্রথম ম্যাচে মূল আয়োজক পাকিস্তানের মুখোমুখি হবে টাইগাররা। তবে সেই ম্যাচে লিটন মূল একাদশে থাকবেন কি-না, সেটি এখনো নিশ্চিত না।

About

Popular Links