Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

বৃষ্টিতে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ ভেসে গেলে কারা উঠবে ফাইনালে?

  • সুপার ফোরে দুই ম্যাচ জিতে ইতোমধ্যে ফাইনালে পা রেখেছে ভারত
  • সুপার ফোরে শ্রীলঙ্কা ও পাকিস্তান দুই দলেরই সংগ্রহ সমান দুই পয়েন্ট
  • বৃষ্টিতে শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচ ভেসে গেলে দুই দলই পয়েন্ট ভাগাভাগি করবে
আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৪:৪৩ পিএম

এশিয়া কাপের সুপার ফোরে দুই আয়োজক পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়ে ইতোমধ্যেই ফাইনালে পা রেখেছে ভারত। দুই ম্যাচ হেরে এরই মধ্যে টুর্নামেন্ট থেকে বাংলাদেশের বিদায় নিশ্চিত হয়ে গেছে।

ফলে বৃহস্পতিবারের (১৪ সেপ্টেম্বর) পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার ম্যাচটি অলিখিত সেমিফাইনালে পরিণত হয়েছে। কারণ এই ম্যাচের জয়ী দলই রবিবারের ফাইনালে ভারতের মুখোমুখি হবে।

কিন্তু শ্রীলঙ্কা-পাকিস্তান ম্যাচটিতে বৃষ্টির বাগড়ার কথাও মাথায় রাখতে হচ্ছে। এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের প্রতিযগিতায় এবারের আসরের একাধিক ম্যাচে বেরসিক অতিথির মতো বৃষ্টি হানা দিয়েছে। গ্রুপপর্বে পাল্লেকেল্লেতে ভারত-পাকিস্তান ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। একই ভেন্যুতে নেপাল-ভারত লড়াইয়েও বৃষ্টির কারণে ম্যাচের দৈর্ঘ্য কমে এসেছে।

সুপার ফোরের ম্যাচগুলোতেও বৃষ্টির হানা থামেনি। এই পর্বে ভারতের দুটি ম্যাচেই বৃষ্টি বাগড়া দিয়েছে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি গড়ায় রিজার্ভ ডেতে। অন্যদিকে, শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে হওয়া বৃষ্টিতে কোনো ওভার কাটা যায়নি। দুই ম্যাচেই প্রতিপক্ষের পাশাপাশি বৃষ্টি বাধাকে টপকে ফাইনালের টিকেট আদায় করে নিয়েছে ভারতীয়রা।

কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠেয় অন্যান্য ম্যাচের মতো ফাইনালে যাওয়ার লড়াইয়ে পরিণত হওয়া শ্রীলঙ্কা-পাকিস্তান লড়াইয়েও হানা দিয়েছে বৃষ্টি। কলম্বোর আকাশ ভেঙে নেমে আসা বৃষ্টি ও ভেজা আউটফিল্ডের কারণে ইতোমধ্যেই টস বিলম্বিত হয়েছে। নির্ধারিত সময়ে দৈর্ঘ্য কমানো তথা ওভার কাটা ছাড়াই ম্যাচ গড়াবে নাকি, সেটি নিয়েও অনিশ্চয়তা রয়েছে। এমনকি জোর আশঙ্কা রয়েছে ম্যাচ পরিত্যক্ত হওয়ারও। 

এশিয়া কাপের ফাইনালে পা রাখা ভারত চার পয়েন্ট নিয়ে সুপার ফোরের পয়েন্ট তালিকার শীর্ষে আছে। অন্যদিকে, বাংলাদেশকে হারানোর পর ভারতের কাছে পরাজিত হওয়ায় পাকিস্তান ও শ্রীলঙ্কার সংগ্রহ দুই পয়েন্ট। ফলে বৃহস্পতিবারের ম্যাচে যারা জিতবে, তারাই রবিবারের ফাইনালে ভারতের বিপক্ষে লড়বে।

কিন্তু শেষ পর্যন্ত বৃষ্টিতে ম্যাচ পরিত্যক্ত হলে পাকিস্তান ও শ্রীলঙ্কা দুই দলই পয়েন্ট ভাগাভাগি করবে। ফলেই দুই দলের সংগ্রহ থাকবে ৩ পয়েন্ট। তবে সেক্ষেত্রে ফাইনালে ভারতের সঙ্গী হবে লঙ্কানরা। কারণ পয়েন্ট সমান থাকলেও নেট রান রেটের হিসাবে পাকিস্তানের চেয়ে এগিয়ে থাকবে শ্রীলঙ্কা। বর্তমানে শ্রীলঙ্কার নেট রানরেট -০.২০০ ও পাকিস্তানের নেট রান রান রেট -১.৮৯২। ম্যাচে কোনো বল মাঠে না গড়ালে সুপার ফোর পর্ব শেষেও দুই দলের রানরেট অপরিবর্তিতই থাকবে।

About

Popular Links