Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

এশিয়া কাপ থেকে বিদায়ের পর ওয়ানডে র‍্যাংকিংয়েও টাইগারদের অবনতি

এশিয়া কাপের আগে ওয়ানডে র‍্যাংকিংয়ে টাইগারদের অবস্থান ছিল সাতে

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২৩, ০২:১১ পিএম

এশিয়া কাপে বাংলাদেশ দল হতাশ করেছে ভক্তদের। গ্রুপপর্ব পেরিয়ে সুপার ফোরে পা রাখলেও ফাইনালের টিকেট যোগাড় করতে পারেনি টাইগাররা।

এশিয়া কাপে বাংলাদেশের ভরাডুবির প্রভাব পড়েছে ওয়ানডে র‍্যাংকিংয়েও। এশিয়ান ক্রিকেটের শ্রেষ্ঠত্বের আসরে আসার আগে ওয়ানডে র‍্যাংকিংয়ে টাইগারদের অবস্থান ছিল সাতে। কিন্তু সুপার ফোর থেকে বিদায় নিশ্চিতের পর এক ধাপ নিচে নেমে গেছেন সাকিব-মুশফিকরা।

বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) প্রকাশিত সর্বশেষ আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে দেখা যায়, বাংলাদেশ রয়েছে অষ্টম অবস্থানে। তাদের বর্তমান রেটিং পয়েন্ট ৯২। টাইগারদের হটিয়ে এক ধাপ এগিয়ে সাতে উঠে এসেছে পাকিস্তানকে হারিয়ে একাদশবারের মতো এশিয়া কাপের ফাইনালে পা রাখা শ্রীলঙ্কা। বর্তমানে লঙ্কানদের রেটিং ৯৩।

এশিয়া কাপে গ্রুপপর্বে নিজেদের প্রথম ম্যাচেই অন্যতম আয়োজক শ্রীলঙ্কার কাছে পাঁচ উইকেটে পরাজিত হয় বাংলাদেশ। পরবর্তীতে অবশ্য আফগানিস্তানকে ৮৯ রানে হারিয়ে ঠিকই সুপার ফোরের টিকেট পায় লাল-সবুজের দল। তবে সুপার ফোরে বাংলাদেশের পারফরম্যান্স ছিল হতশ্রী।

সুপার ফোরে পর্বের প্রথম ম্যাচেই আরেক স্বাগতিক পাকিস্তানের কাছে অসহায় আত্মসমর্পণ করে টাইগাররা। পরের ম্যাচে লঙ্কানদের কাছে ২১ রানের হারে এশিয়া কাপ থেকে ছিটকে যায় বাংলাদেশ। বোলিংয়ে ভালো করলেও বাংলাদেশের ব্যাটিংয়ে ছিল ব্যর্থতা।

১১৮ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাংকিয়ের শীর্ষে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। এশিয়া কাপের ফাইনালে পা রেখে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে ভারত। তাদের রেটিং ১১৬। এশিয়া কাপে আসার আগে ওয়ানডে র‍্যাংকিয়ের শীর্ষে ছিল পাকিস্তান। কিন্তু ফাইনালে উঠতে ব্যর্থ হওয়ায় তারা ১১৫ রেটিং নিয়ে তিনে নেমে গেছে।

১০৩ রেটিং নিয়ে ওয়ানডে র‍্যাংকিয়ের চারে রয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। ওয়ানডে বিশ্বকাপের গত দুই আসরের রানার্সআপ নিউজিল্যান্ড ১০২ রেটিং নিয়ে র‍্যাংকিয়ের পঞ্চম অবস্থানে আছে। ১০১ রেটিং নিয়ে তাদের পরেই আছে দক্ষিণ আফ্রিকা। ওয়ানডে র‍্যাংকিয়ের শীর্ষ দশের বাকি দুই স্থানে রয়েছে যথাক্রমে আফগানিস্তান (৮০ রেটিং পয়েন্ট) এবং ওয়েস্ট ইন্ডিজ (৬৮ রেটিং পয়েন্ট)।

About

Popular Links