Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

নাসির হোসেনের বিরুদ্ধে টি-টেন লিগে দুর্নীতির অভিযোগ

নাসির দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভঙ্গ করেছেন

আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০৬:০৬ পিএম

বাংলাদেশ জাতীয় দলের সাবেক ক্রিকেটার নাসির হোসেনসহ সাতজনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়েছে।

২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি টি-টেন লিগে দুর্নীতিবিরোধী কোড ভঙ্গের ওই ঘটনা ঘটে বলে জানায় ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল বা আইসিসি।

এর মধ্যে নাসির দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভঙ্গ করেছেন বলে আইসিসির অভিযোগে উল্লেখ করা হয়েছে।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) আইসিসির ওয়েবসাইটে খেলোয়াড় ও কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ আনার বিষয়টি প্রকাশ করা হয়।

২০২১ সালের ১৯ নভেম্বর থেকে ৪ ডিসেম্বর ছয়টি দলকে নিয়ে আবুধাবি টি-টেন লিগ অনুষ্ঠিত হয়।

আইসিসি বলছে, অভিযুক্তরা লিগ পর্বের ম্যাচগুলোকে নষ্ট করার প্রচেষ্টা চালিয়েছিল। টুর্নামেন্ট চলার সময় ইসিবি আইসিসিকে ডেজিগনেটেড অ্যান্টি-করাপশন অফিসিয়াল (ডিএসিও) হিসেবে নিযুক্ত করেছিল, তারাই এবার অভিযোগগুলো সামনে এনেছে।

অভিযুক্তের মধ্যে তিনজন খেলোয়াড়। তারা হলেন- নাসির হোসেন, সংযুক্ত আরব আমিরাতের ক্রিকেটার রিজওয়ান জাভেদ ও সালিয়া সামান।

অন্য পাঁচজন হলেন- ফ্র্যাঞ্চাইজি মালিকানার অংশীদার কৃষ্ণান কুমার চৌধুরী, পরাগ সংভি, ব্যাটিং কোট আশহার জায়েদি, সহকারী কোচ সানি ধিলন ও টিম ম্যানেজার শাদাব আহমেদ।

এরমধ্যে নাসির ও শাদাব ছাড়া বাকিদের অন্তর্বর্তীকালীন বহিষ্কার করা হয়েছে। তবে সবাইকেই মঙ্গলবার থেকে ১৪ দিনের মধ্যে অভিযোগের জবাব দিতে বলা হয়েছে। 

নাসিরের বিরুদ্ধে আনা তিনটি অভিযোগের মধ্যে ২.৪.৩ ধারায় বলা হয়েছে, দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন নাসির।

২.৪.৪ ধারায় বলা হয়েছে, তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোন প্রস্তাব তিনি পেয়েছিলেন কি না, তাকে কোনোভাবে প্ররোচিত করা হয়েছিল কি না সে বিষয়টি পরিষ্কার করে বিস্তারিত জানাতে ব্যর্থ হয়েছেন তিনি।  

২.৪.৬ ধারায় নাসিরের বিরুদ্ধে অভিযোগ, তিনি সম্ভাব্য দুর্নীতিতে যুক্ত ছিলেন এমন তদন্তের বিষয়ে দুর্নীতির তদন্তে থাকা কর্মকর্তাকে বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন বা কোনো যুক্তি ছাড়াই তদন্তে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

২০১৮ সালের জানুয়ারিতে সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন নাসির। বাংলাদেশের হয়ে ১৯টি টেস্ট, ৬৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

এ বছরের আগস্টে টি-টেন গ্লোবাল লিগের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে ইউএস মাস্টার্স টি-টেন লিগে খেলেছেন নাসির।

About

Popular Links