Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বকাপ ক্রিকেটে আসছে বাউন্ডারির নতুন নিয়ম

  • আসন্ন বিশ্বকাপের ম্যাচগুলোতে শিশিরের প্রভাব রাখার সম্ভাবনা আছে
  • পিচে স্পিনার ও পেসারদের সমান সুবিধা প্রাপ্তি নিশ্চিত করতে চাইছে আইসিসি
  • ব্যাটিং ও বোলিংয়ে ভারসাম্যের জন্য বাউন্ডারির দৈর্ঘ্য নির্দিষ্ট করা হয়েছে
আপডেট : ২০ সেপ্টেম্বর ২০২৩, ০৫:২৮ পিএম

আগামী মাসে ভারতে পর্দা উঠছে আইসিসি ওয়ানডে বিশ্বকাপের ত্রয়োদশ আসরের। অক্টোবর-নভেম্বর মাসে ৪৬ দিনব্যাপী উপভোগ করা যাবে একদিনের ক্রিকেটের এই বিশ্বযজ্ঞ। অক্টোবর-নভেম্বরে ভারতে যেকোনো পর্যায়ের ক্রিকেটে বড় ভূমিকা রাখে শিশির। আসন্ন ওয়ানডে বিশ্বকাপের ম্যাচগুলোতেও শিশিরের প্রভাব রাখার জোর সম্ভাবনা রয়েছে।

বিশেষ করে দিবারাত্রির ম্যাচে শিশির একটু বেশিই প্রভাব ফেলে। দিবারাত্রির ম্যাচগুলোয় শিশিরের প্রভাবের কারণে রান তাড়া করতে ব্যাটিংয়ে নামা দল তুলনামূলক বেশি সুবিধা পায়। তাই এসব ক্ষেত্রে টস বিরাট একটি ভূমিকা পালন করে। ২০২১ সালে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপেও একই চিত্র দেখা গিয়েছিল।

ওয়ানডে বিশ্বকাপ শুরুর আগে তাই শিশিরের প্রভাব কমাতে দুটি বিশেষ সিদ্ধান্ত নিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপের আয়োজক ভারতের বিভিন্ন ভেন্যুর কিউরেটরদের পিচ এবং সীমানার দৈর্ঘ্য সম্পর্কে বিশেষ নির্দেশনা দিয়েছে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

ভারতের পিচ এবং কন্ডিশন বরাবরই স্পিন সহায়ক। তবে আইসিসি চাইছে পিচ থেকে পেসাররাও সমান সুবিধা পাক। তাই ভারতের বিশ্বকাপ ভেন্যুগুলোর পিচে যথাসম্ভব ঘাস রাখতে কিউরেটরদের নির্দেশ দেওয়া হয়েছে। এর অর্থ হলো অংশগ্রহণকারী দলগুলো মূল একাদশে আরও ফাস্ট বোলার রাখবে।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, অক্টোবর-নভেম্বরে ভারতের উত্তর, পশ্চিম এবং পূর্বের রাজ্যগুলোয় ভারি শিশিরের সম্ভাবনা রয়েছে। চেন্নাই ও বেঙ্গালুরুতে ম্যাচের সময় হালকা বৃষ্টির সম্ভাবনাও। স্পিনারদের পারফরম্যান্সে সবচেয়ে বেশি প্রভাব ফেলে শিশির। বেশি ঘাস থাকলে দলগুলোকে স্পিনারদের উপর অত নির্ভরশীল হতে হবে না।

শিশিরের প্রভাব কমাতে শুধু পিচই না, বাউন্ডারি অর্থাৎ সীমানার দৈর্ঘ্যও বেঁধে দিয়েছে আইসিসি। সাধারণত আন্তর্জাতিক ম্য়াচের জন্য বাউন্ডারি দৈর্ঘ্য ৬৫ থেকে ৮৫ মিটারের মধ্যে হয়ে থাকে। তবে অধিকাংশ পুরোনো স্টেডিয়ামগুলোয় বাউন্ডারির সর্বোচ্চ দৈর্ঘ্য ৭৫ মিটার। তাই ব্যাটিং ও বোলিংয়ে ভারসাম্য রাখতে বিশ্বকাপের প্রতিটি স্টেডিয়ামে বাউন্ডারির দৈর্ঘ্য ৭০ মিটার রাখতে বলেছে আইসিসি।

পিচের রক্ষণাবেক্ষণের জন্য কিউরেটদের আইসিসির অনুমোদিত ওয়েইটিং অ্যাজেন্ট ব্যবহারের নির্দেশ দিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অধিকাংশ ভেন্যুতেই অনুরূপ ওয়েইটিং অ্যাজেন্ট ব্যবহৃত হয়। অনুমোদন ছাড়া কোনো ওয়েইটিং অ্যাজেন্ট ব্যবহার না করতে প্রতিটি ভেন্যুর কিউরেটরদের নির্দেশ দিয়েছে বিসিসিআই।

গত আসরের মতোই ১০ দলের অংগ্রহণে ভারতের দশটি ভেন্যুতে এবারের আইসিসি ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। ৫ অক্টোবর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গতবারের ফাইনাল খেলা দুই দল ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের বিশ্বকাপ। ১৫ নভেম্বর মুম্বাই ও ১৬ নভেম্বর কলকাতায় হবে দুটি সেমিফাইনাল। ১৯ নভেম্বর আহমেদাবাদে অনুষ্ঠিত হবে ফাইনাল।

About

Popular Links