Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘরোয়া ক্রিকেটে নিষিদ্ধ নাসির

নাসির দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভঙ্গ করেছেন

আপডেট : ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৭:২৫ পিএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) প্লেয়ার্স ড্রাফট থেকে জাতীয় দলের সাবেক মিডল অর্ডার ব্যাটসম্যান নাসির হোসেনকে বাদ দেওয়া হয়েছে। দুর্নীতিতে অভিযুক্ত হওয়ায় তিনি কোনো ঘরোয়া লিগে অংশ নিতে পারবেন না। 

বিপিএলের আগের আসরে ঢাকা ডমিনেটরদের হয়ে ১২ ম্যাচে ৩৬৬ রান ও ১৬ উইকেট নিয়েছিলেন তিনি। তবে এবারের আসরে তার নামই আসেনি প্লেয়ার্স ড্রাফটে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু গণমাধ্যমকে বলেন, “আমরা বিপিএল প্লেয়ার্স ড্রাফট থেকে নাসিরকে বাদ দিয়েছি। তার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল কোনো সিদ্ধান্ত না নেওয়া পর্যন্ত তিনি কোনো ঘরোয়া টুর্নামেন্টে অংশ নেবেন না।”

২০২১ সালে  আবুধাবির টি-টেন লিগে খেলতে গিয়ে নাসির দুর্নীতিতে জড়িয়ে পড়েন বলে অভিযোগ উঠেছে। আইসিসি জানায়, তিনি ৭৫০ ডলারের বেশি অর্থমূল্যের উপহার নিয়েছেন এবং তা আমিরাত বোর্ডের দুর্নীতি দমন কর্মকর্তাকে জানাতে ব্যর্থ হয়েছেন। 

নাসির দুর্নীতি বিরোধী তিনটি ধারা ভঙ্গ করেছেন বলে আইসিসির অভিযোগে উল্লেখ করা হয়েছে।

এর মধ্যে ২.৪.৩ ধারায় বলা হয়েছে, দুর্নীতির অভিযোগ তদন্তের দায়িত্বে থাকা কর্মকর্তাকে (ডিএসিও) ৭৫০ ডলারের বেশি অর্থ মূল্যের উপহার নেওয়ার বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন নাসির।

২.৪.৪ ধারায় বলা হয়েছে, তদন্তের দায়িত্বে থাকা ব্যক্তিকে দুর্নীতি বা ম্যাচ ফিক্সিংয়ের কোন প্রস্তাব তিনি পেয়েছিলেন কি না, তাকে কোনোভাবে প্ররোচিত করা হয়েছিল কি না সে বিষয়টি পরিষ্কার করে বিস্তারিত জানাতে ব্যর্থ হয়েছেন তিনি।  

২.৪.৬ ধারায় নাসিরের বিরুদ্ধে অভিযোগ, তিনি সম্ভাব্য দুর্নীতিতে যুক্ত ছিলেন এমন তদন্তের বিষয়ে দুর্নীতির তদন্তে থাকা কর্মকর্তাকে বিষয়টি জানাতে ব্যর্থ হয়েছেন বা কোনো যুক্তি ছাড়াই তদন্তে সহযোগিতা করতে অস্বীকৃতি জানিয়েছেন।

২০১৮ সালের জানুয়ারিতে সবশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন নাসির। বাংলাদেশের হয়ে ১৯টি টেস্ট, ৬৫টি ওয়ানডে ও ৩১টি টি-টোয়েন্টি খেলেছেন তিনি।

এ বছরের আগস্টে টি-টেন গ্লোবাল লিগের অংশ হিসেবে যুক্তরাষ্ট্রে ইউএস মাস্টার্স টি-টেন লিগে খেলেছেন নাসির।

About

Popular Links