Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাকিস্তানের বিপক্ষে ম্যাচের চেয়ে বুমরাহর কাছে মায়ের দেখা পাওয়া গুরুত্বপূর্ণ

বুমরাহর জন্মস্থান আহমেদাবাদে আগামী শনিবার পাকিস্তানের মোকাবিলা করবে ভারত

আপডেট : ১২ অক্টোবর ২০২৩, ১১:১৯ পিএম

ক্রিকেটে ভারত-পাকিস্তান মহারণের উন্মাদনা সবসময় অন্যরকম। দুই দলের ক্রিকেটাররাই চিরপ্রতিদ্বন্দ্বীদের বিরুদ্ধে ভালো করতে মুখিয়ে থাকেন। বিশ্বকাপের মতো মঞ্চে ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচের আবেদন কোন পর্যায়ে থাকে, সেটি না বলে দিলেও চলে।

চলমান ওয়ানডে বিশ্বকাপে শনিবার (১৪ অক্টোবর) পরস্পরের বিরুদ্ধে লড়বে ভারত ও পাকিস্তান। ম্যাচটি এবার জাসপ্রিত বুমরাহর কাছে আলাদা মাহাত্ম্য বহন করছে। একে তো এবার বিশ্বকাপের আয়োজক ভারত, তার ওপর পাকিস্তানের বিপক্ষে ম্যাচটি গড়াবে বুমরাহর জন্মশহর আহমেদাবাদে অবস্থিত বিশ্বের সর্ববৃহৎ মাঠ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে।

তবে পাকিস্তানের বিপক্ষে ক্রিকেটীয় ইতিহাসের কারণে না, বুমরাহর কাছে ম্যাচটি বাড়তি গুরুত্ব পাচ্ছে মা। কারণ পরিবার অন্তঃপ্রাণ ২৯ বছর বয়সী এ ভারতীয় পেসারের কাছে যে ম্যাচটির চেয়েও সবার আগে মায়ের দেখা করাই যে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

জাসপ্রিত বুমরাহ বয়স যখন মাত্র পাঁচ বছর ছুঁই ছুঁই, তখন হুট করেই তার বাবা না ফেরার দেশে চলে যান। এরপর মায়ের কাছেই মানুষ হন এ ভারতীয় পেসার। পেশায় বুমরাহর মা স্কুলের অধ্যক্ষ।

জাসপ্রিত বুমরাহ বলেন, “অনেকদিন ধরেই পরিবার থেকে দূরে আছি। বাড়ি ফিরে মাকে দেখতে পারব, এটা ভেবে খুব ভালো লাগছে। মায়ের সঙ্গে দেখা করাই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।”

ভারত দলের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে বুমরাহর পদচারণা প্রায় আট বছরের। অবাক হলেও সত্যি যে এ দীর্ঘ সময়েও একদিনের ত্রিকেটে নিজের জন্মশহর আহমেদাবাদে কোনো ম্যাচ খেলা হয়নি এ ডানহাতি পেসারের।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্টেই শুধুমাত্র আহমেদাবাদে মাঠে নামার সৌভাগ্য হয়েছে বুমরাহর। এরপর ভারত আহমেদাবাদে আরও অনেক ম্যাচ খেললেও চোট বা বিশ্রামের কারণে আহমেদাবাদে খেলা হয়নি তার। যদিও আইপিএলে গুজরাট টাইটান্সের হয়ে বুমরাহ অনেকবারই এখানে মাঠে নেমেছেন।

নিজের জন্মশহরে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে মাঠে নামতে উন্মুখ হয়ে থাকা বুমরাহ বলেন, “সেখানে (আহমেদাবাদ) আমি কোনো ওয়ানডে খেলিনি তবে একটি টেস্ট ম্যাচে মাঠে নেমেছিলাম। পুরো ম্যাচের আবহটাই উত্তেজনায় পরিপূর্ণ হতে যাচ্ছে।”

তিনি আরও বলেন, “আমি নিশ্চিত যে অনেক মানুষই ম্যাচটি দেখতে আসবে। ফলে সেটি দেখার মতো একটি বিষয় হবে। নিজের সেরাটা ঢেলে দেওয়ার ব্যাপারে আমি আশাবাদী।”

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া ও আফগানিস্তানকে হারিয়ে ঘরের মাঠে চলমান ওয়ানডে বিশ্বকাপে ভারতের শুরুটা দুর্দান্ত হয়েছে। অস্ট্রেলিয়ানদের বিপক্ষে প্রথম ম্যাচে দশ ওভার হাত ঘুরিয়ে ৩৫ রানের খরচায় দুই উইকেট নিয়েছিলেন এ ফাস্ট বোলার। বুধবার আফগানিস্তানের বিরুদ্ধে দশ ওভার বোলিং ৩৯ রানের বিনিময়ে চার উইকেট নেন বুমরাহ।

About

Popular Links