Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নেইমারের চোটের দিনে ব্রাজিলের হার

বিশ্বকাপ বাছাইপর্বে টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার পর হারের মুখ দেখলো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা

আপডেট : ১৮ অক্টোবর ২০২৩, ১১:৪৪ এএম

বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বে যেন হারতেই ভুলে গিয়েছিল ব্রাজিল। অবশেষে ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে হারের তেতো স্বাদটা সেলেসাওদের মনে করিয়ে দিলো উরুগুয়ে।

মন্টেভিডিওতে স্থানীয় সময় মঙ্গলবার (১৭ অক্টোবর) কনমেবল অঞ্চলের ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলকে ২-০ গোলে পরাজিত করেছে উরুগুয়ে। স্বাগতিকদের পক্ষে গোল করেন ডারউইন নুনেজ এবং নিকোলাস ডি লা ‍ক্রুজ।

উরুগুয়ের বিপক্ষে এ পরাজয়ের মাধ্যমে ফিফা বিশ্বকাপের বাছাইপর্বে টানা টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার পর হারের মুখ দেখলো ব্রাজিল। তবে ব্রাজিলিয়ানদের জন্য বাড়তি দুঃসংবাদ হয়ে এসেছে দলের প্রাণভোমরা নেইমারের গুরুতর চোট।

ম্যাচের শুরু থেকেই আক্রমণে ব্রাজিল ও উরুগুয়ে দুই দলই অমনোযোগী ছিল। বরং ফুটবলীয় লড়াইয়ের চেয়ে শারীরিক সক্ষমতা প্রদর্শনেই ব্যস্ত ছিল তারা। প্রথমার্ধের ৪০ মিনিটেই দুই দল মিলিয়ে মোট ১৭টি ফাউল হয়। এ সময়ের মধ্যে প্রতিপক্ষের গোলমুখেও কোনো দল শট লক্ষ্যে রাখতে পারেনি।

শেষ পর্যন্ত ৪২ মিনিটে এগিয়ে যায় উরুগুয়ে। ম্যাক্সিমিলিয়ানো আরাউহোর ক্রস থেকে মাথা ছুঁইয়ে ব্রাজিলের জালে বল জড়িয়ে স্বাগতিকদের লিড এনে দেন স্ট্রাইকার ডারউইন নুনেজ।

মিনিট দুয়েক পরই চোটে পড়েন নেইমার। দে লা ক্রুজের সঙ্গে বল দখলের লড়াইয়ের সময় ধাক্কা খেয়ে পড়ে যান ৩১ বছর বয়সী এ ফরোয়ার্ড। ব্যথায় মাটি চাপড়ানো নেইমারকে মাঠেই প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। পরে তিনি স্ট্রেচারে করে মাঠ ছাড়েন।

নেইমারের বদলি হিসেবে স্ট্রাইকার রিচার্লিসনকে মাঠে নামিয়েছিলেন ব্রাজিল কোচ দিনিজ। কিন্তু পিছিয়ে পড়ার পর এবং দলের প্রাণভোমরাকে হারিয়ে দ্বিতীয়ার্ধে আরও অগোছালো ফুটবল উপহার দেয়। রদ্রিগো, রিচার্লিসন ও ভিনিসিয়াসের আক্রমণত্রয়ী প্রতিপক্ষের রক্ষণভাগে বড় হুমকি হয়ে উঠতে পারেননি।

ধীরে ধীরে যখন ম্যাচে সমতা ফিরিয়ে আনার সম্ভাবনা মিলিয়ে যাচ্ছে, তখনই দ্বিতীয় গোল হজম করে ব্রাজিল। ৭৭ মিনিটে প্রথম গোলের গোলদাতা নুনেজের পাস থেকে লক্ষ্যভেদের মাধ্যমে ব্যবধান দ্বিগুণ করেন। ডি লা ‍ক্রুজ। শেষ পর্যন্ত ২-০ গোলে এগিয়ে থেকেই জয় নিয়ে মাঠ ছাড়ে উরুগুইয়ানরা।

প্রথম দুই ম্যাচ জিতে কনমেবল অঞ্চলের ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে ব্রাজিলের শুরুটা দারুণ হয়েছিল। তবে হঠাৎ করেই পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ছন্দপতন হয়েছে। ভেনেজুয়েলার বিপক্ষে ড্র আর উরুগুয়ের কাছে হারে টানা দুই ম্যাচে পয়েন্ট হারিয়েছে ব্রাজিল। ফলে চার ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে রয়েছে সেলেসাওরা। আগামী ১৬ নভেম্বর বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে কলম্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল।

About

Popular Links