Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাংলাদেশে রোনালদিনহো

 কলকাতা থেকে ১২ ঘণ্টার সফরে ঢাকায় এসেছেন কিংবদন্তি এ ব্রাজিলিয়ান তারকা

আপডেট : ১৮ অক্টোবর ২০২৩, ০৫:৪৮ পিএম

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও রোনালদিনহোর ভক্তের সংখ্যা অজস্র। এর আগে কখনো তিনি এদেশে আসেননি।

ফুটবলপ্রেমীদের সেই অপেক্ষা অবশেষে ফুরিয়েছে। বুধবার (১৭ অক্টোবর) বাংলাদেশে এসেছেন রোনালদিনহো। টি শার্ট, মাথায় ক্যাপ পরে পেছনে ব্যাগ নিয়ে বিকেলে ঢাকায় নেমে হোটেলে ঢোকেন সাবেক ব্রাজিলিয়ান তারকা।

রোনালদিনহো মূলত ভারতের কলকাতা থেকে এসেছেন। সেখানে দুই দিনের সফরে গিয়ে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন ব্রাজিলের বিশ্বকাপ জয়ী তারকা। সেই ধারাবাহিকতায় ১২ ঘণ্টার সফরে ঢাকায় এসেছেন ৪৩ বছর বয়সী এ কিংবদন্তি।

ঢাকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোনালদিনহোর দেখা করার কথা রয়েছে। রাতে তিনি হোটেলে আমন্ত্রিত ১০০ অতিথিদের মাঝে আলাদা অনুষ্ঠানে অংশ নেবেন। সেখানে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াসহ অন্যদের থাকার কথা রয়েছে।

গত জুলাইয়ে শুরুতেই আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ ঢাকা সফরে এসেছিলেন। সেদিন বিমানবন্দরের সামনে জামাল দাঁড়িয়ে থাকলেও মার্টিনেজের দেখা পাননি। এ নিয়ে আলোচনা-সমালোচনাও কম হয়নি। তবে এবার রোনালদিনহোর ক্ষেত্রে তেমনটা হচ্ছে না।

জামাল ভুঁইয়া সংবাদমাধ্যমকে বলেন, “রোনালদিনহোকে যিনি ঢাকায় এনেছেন, তিনি আমাকে ফোন করেছেন। উনি আমাকে আর সালাউদ্দিন ভাইকে (বাফুফে সভাপতি) চাইছেন। অবশ্যই আমি আমার অন্যতম একজন আদর্শের সঙ্গে দেখা করব। ২০০২ যখন প্রথমবার বিশ্বকাপ দেখি টিভিতে, তখন থেকেই তিনি আমার আদর্শ।”

ফুটবলে রোনালদিনহোর পেশাদার ক্যারিয়ার শুরু হয়েছিল ব্রাজিলের ক্লাব গ্রেমিওর হয়ে। পরবর্তীতে তিনি পিএসজি, বার্সেলোনা, এসি মিলানের মতো ইউরোপিয়ান পরাশক্তিদের হয়ে মাঠ মাতান। ২০১৮ সালে বুটজোড়া তুলে রাখার আগে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় ব্রাজিল, মেক্সিকো এবং ভারতে খেলেছেন এই মিডফিল্ডার।

ঝলমলে ক্যারিয়ারে ফিফা বিশ্বকাপ, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগা, সিরি আ, ফিফা কনফেডারেশন্স কাপের শিরোপা জিতেছেন রোনালদিনহো। এছাড়া ব্যক্তিগত পর্যায়ে একাধিকবার জিতেছেন ব্যালন ডি অর এবং ফিফা বর্ষসেরার খেতাবও।

About

Popular Links