Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

তুমি কেন সেঞ্চুরি করবে না, কোহলিকে চাপ দিয়েছিলেন রাহুল

  • বিরাট চেয়েছিলেন ভালো খেলে দলকে জেতাতে
  • রাহুলই তাকে জোর করেন সেঞ্চুরি তুলে নিতে
  • এই ম্যাচেই তিনি ভেঙেছেন টেন্ডুলকারের রেকর্ড
আপডেট : ২০ অক্টোবর ২০২৩, ০১:৪৬ পিএম

শ্রেয়াস আয়ার আউট হওয়ার পর বিরাট কোহলির সঙ্গে জুটি বেঁধে বাংলাদেশের বিপক্ষে দলকে জেতান কে এল রাহুল। তিনিই বিরাটকে সেঞ্চুরির জন্য খেলতে বলেন।

কিছুদিন আগেই ৯৭ রান করে অপরাজিত ছিলেন রাহুল। শেষ ওভারে শতরানের জন্য খেলার চেষ্টা করেও হিসেবে ভুল করে ফেলেছিলেন। কাছাকাছি গিয়ে শতরান করতে না পারার যন্ত্রণা তিনি জানেন। 

বাংলাদেশের বিরুদ্ধে তিনিই কোহলিকে বলেন, “শতরান হাতছাড়া করো না। সেঞ্চুরির জন্য খেলো।”

কিন্তু বিরাট তাতে প্রথমে রাজি ছিলেন না। ম্যাচের পর রাহুল বলেছেন, “বিরাটের প্রতিক্রিয়া ছিল, এটা ভালো দেখাবে না। আমি সিঙ্গেলস নেব না, এটা মানুষের চোখে লাগবে। এটা বিশ্বকাপের খেলা। খুব বড় মঞ্চ। সেখানে আমি এমন কিছু করতে চাই না, যাতে মনে হয়, আমি ব্যক্তিগত সাফল্যের জন্য খেলছি।”

রাহুল তখন বলেন, “সহজেই ম্যাচ জিতে যাব। তাই তুমি তোমার জীবনের একটা মাইলফলক ছুঁতেই পার। কেন তুমি শতরানের জন্য খেলবে না, অবশ্যই খেলবে।”

রাহুল জানিয়েছেন, “শেষের দিকে বিরাট সেটাই করেছে। আমি তখন একেবারেই সিঙ্গলস বা এক রান নিতে রাজি ছিলাম না।”

বাংলাদেশের বোলাররা কি শেষের দিকে লেগের বাইরে বল করেছেন? তখন কোহলি শতরানের থেকে সামান্য দূরে। রাহুল জানিয়েছেন, “শেষ ওভারেও তা হয়েছে। স্লোয়ার বাউন্সার ওয়াইড হয়েছে। তবে এটা খুব কঠিন প্রশ্ন। তবে হ্যাঁ, আমি শান্তভাবে বোলারের সঙ্গে কথাও বলি।”

রানরেটে নিউজিল্যান্ডকে পেছনে ফেলতে হলে ৩৪ ওভারে জিততে হতো ভারতকে। ভারত জিতেছে ৪১.৩ ওভারে। ফলে কোনোভাবেই নিউজিল্যান্ডকে টপকানো যেত না। বিশ্বকাপে ভারতের পরের খেলা নিউজিল্যান্ডের বিরুদ্ধে। তাতে জয় পেলে তালিকার শীর্ষে থাকতে পারবেন কোহলিরা।

ম্যাচের পর বিরাট ক্ষমা চেয়েছেন রবীন্দ্র জাদেজার কাছ থেকে। তিনি বলেছেন, “স্যরি জাড্ডু (জাদেজার ডাকনাম), ম্যাচের সেরা পুরস্কার তোমার কাছ থেকে ছিনিয়ে নেওয়ার জন্য। আমি ভালো খেলে দলকে জেতানোর লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিলাম।”

জাদেজা এই ম্যাচে ভালো বল করে দুইটি উইকেট এবং একটি অসাধারণ ক্যাচ নেন। বিরাট শতরান না করলে তিনি প্লেয়ার অব দ্য ম্যাচ হতে পারতেন।

বাংলাদেশের বিরুদ্ধে এই অসাধারণ ইনিংস খেলার পর আরেকটি কৃতিত্বের অধিকারী হয়েছেন কোহলি। সেটা হলো, সবচেয়ে দ্রুত ২৬ হাজার রান করা। এই রেকর্ড এতদিন শচীন টেন্ডুলকারের ছিল। বিরাট সেই রেকর্ড ভাঙলেন।

About

Popular Links