Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

শেষের ঝড়ে পাকিস্তানের পুঁজি ২৮২

  • ফিফটি করেছেন অধিনায়ক বাবর আর ওপেনার শফিক
  • শেষ আট ওভারে ৭৬ রান তুলেছে পাকিস্তান
আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ০৬:৪০ পিএম

ওপেনার আব্দুউল্লাহ শফিক এবং অধিনায়ক বাবর আজমের ফিফটিতে আফগানিস্তানের বিপক্ষে ভালো সংগ্রহের আভাস দিয়েছিল পাকিস্তান। তবে শফিক-বাবর ব্যতিত বাকিরা বড় অবদান না রাখতে পারায় সেই সম্ভাবনা মিলিয়ে যাচ্ছিল। ৪০ ওভার শেষে চার উইকেট হারিয়ে পাকিস্তানের সংগ্রহ ছিল ১৯১।

বড় সংগ্রহ তো দূর, পাকিস্তান লড়াই করার মতো পুঁজি পাবে কি-না তাতেই সন্দেহ। তবে শেষদিকে শাদাব খান ও ইফতিখার আহমেদের ঝড়ো ব্যাটিংয়ে আফগানদের বিপক্ষে পাকিস্তান ভালো পুঁজিই দাঁড় করিয়েছে। দুজনের ৭৩ রানের জুটির ওপর ভর করে শেষ আট ওভারে ৭৬ রান তুলেছে পাকিস্তানিরা।

সোমবার (২৩ অক্টোবর) চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৮২ রান সংগ্রহ করেছে পাকিস্তান। অধিনায়ক বাবর দলের পক্ষে সর্বোচ্চ ৭৪ রান করেছেন। এছাড়া, ওপেনার শফিক করেন ৫৮ রান।

আফগানদর বিপক্ষে আগে ব্যাট করতে নেমে পাকিস্তানের শুরুটা খারাপ হয়নি। আব্দুল্লাহ শফিক ও ইমাম-উল-হকের উদ্বোধনী জুটিতে প্রথম পাওয়ারপ্লেতে ৫৬ রান তুলেছিল পাকিস্তান। কিন্তু আজমতউল্লাহ ওমারজাইয়ের বলে নাভিন-উল-হকের হাতে ইমাম ক্যাচ দিলে এ জুটি ভেঙে যায়। ২২ বলে দুই চারে ১৭ রান করেন বাঁহাতি এ ওপেনার।

আরেক ওপেনার আব্দুল্লাহ শফিকের সঙ্গে মিলে ৫৪ রানের জুটি গড়ে প্রাথমিক বিপদ থেকে দলকে উদ্ধার করেন অধিনায়ক বাবর আজম। ওয়ানডেতে নিজের তৃতীয় অর্ধশতক তুলে নিয়েছিলেন শফিক। তবে ২৩তম ওভারে বিশ্বকাপের মঞ্চে অভিষিক্ত নূর আহমেদের বলে তিনি এলবিডব্লিউর ফাঁদে পড়েন এ ডানহাতি ওপেনার। তার আগে ৭৫ বলে পাঁচটি চার ও দুই ছক্কায় ৫৮ রান করেন শফিক।

নিজের পরের ওভারে উইকেটরক্ষক মোহাম্মদ রিজওয়ানকেও সাজঘরের পথ দেখান নূর। তরুণ এ আফগান স্পিনারের বলে মুজিবের হাতে ক্যাচ দেন ৮ রান করা রিজওয়ান। সৌদ শাকিল অবশ্য বাবরকে ভালোই সঙ্গ দিচ্ছিলেন। কিন্তু ৩৪তম ওভারে মোহাম্মদ নাবীর বলে রশিদ খানের হাতে ক্যাচ দেন ৩৪ বলে তিনটি চার ২৫ রান করেন সৌদ।

এরই মাঝে ওয়ানডেতে ৩০তম ফিফটি তুলে নেন বাবর। পাকিস্তানের বড় দলীয় সংগ্রহ গড়াও অনেকটাই নির্ভর করছিল এ ডানহাতি ব্যাটারের ওপর। তবে দিনের চমক নূরের করা শেষ ওভারে নাবীর হাতে ধরা পড়েন পাকিস্তান অধিনায়ক। সাজঘরের পথ ধরার আগে ৯২ বলে চারটি বাউন্ডারি ও এক ছক্কায় ৭৪ রান করেন বাবর।

ইনিংসের বাকি অংশের গল্পটা শাদাব খান ও ইফতিখার আহমেদের। ষষ্ঠ উইকেটে তারা মাত্র ৪৫ বলে ৭৩ রানের ঝড়ো জুটি গড়েন। দুজনের মধ্যে ইফতিখারই বেশি তাণ্ডব চালিয়েছেন। দুই চার ও চার ছক্কায় মাত্র ২৭ বলে ৪০ রান করেন তিনি। অন্যদিকে, একটি করে চার-ছক্কায় ৩৮ বলে ৪০ রান করেন শাদাব। দুজন শেষ ওভারে আউট হলেও ততক্ষণে পাকিস্তান ভালো সংগ্রহ দাঁড় করিয়ে ফেলেছে।

আফগান বোলারদের মধ্যে ১০ ওভার বল করে ৪৯ রানের খরচায় তিন উইকেট নিয়ে নূর আহমেদ ছিলেন সবচেয়ে সফল। পেসার নাভিন-উল-হক নেন দুটি উইকেট। এছাড়া, মোহাম্মদ নাবী ও আজমতউল্লাহ ওমারজাই একটি করে উইকেট নেন।

About

Popular Links