Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাকিব: বিশ্বকাপ থেকে এখনও অনেক কিছুই শেখার আছে

  • বিশ্বকাপে ভালো সমাপ্তির আশা সাকিবের
  • আফগানদের বিপক্ষে জয়ের পর টানা চার ম্যাচ হেরেছে বাংলাদেশ
  • দশ দলের পয়েন্ট তালিকায় টাইগাররা সবার নিচে 
আপডেট : ২৫ অক্টোবর ২০২৩, ১২:২৭ পিএম

আফগানিস্তানকে দাপুটেভাবে হারিয়ে ওয়ানডে বিশ্বকাপের এবারের আসরে বাংলাদেশের শুরুটা দারুণ হয়েছিল। কিন্তু এরপর যেন হারের চক্রে ঘুরপাক খাচ্ছে টাইগাররা। আফগানদের বিপক্ষে জয়ের পরের তিন ম্যাচে যথাক্রমে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড, গত দুই আসরের রানার্সআপ নিউজিল্যান্ড ও স্বাগতিক ভারতের কাছে হেরে যায় বাংলাদেশ।

টুর্নামেন্টে নিজেদের পঞ্চম ম্যাচে মঙ্গলবার (২৪ অক্টোবর) মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার কাছে ১৪৯ রানের বিশাল ব্যবধানে হেরেছে বাংলাদেশ। কাগজেকলমে এখনও শেষ চারে যাওয়ার সুযোগ আছে বাংলাদেশের সামনে। কিন্তু বাস্তবতার নিরিখে টাইগারদের সেমিফাইনাল সম্ভাবনা প্রায় শেষ বলেই ধরে নিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান।

টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেট হারিয়ে ৩৮২ রান করে দক্ষিণ আফ্রিকা। বিশ্বকাপের চলমান আসরে নিজের তৃতীয় সেঞ্চুরি তুলে নেওয়া ওপেনার-উইকেটরক্ষক কুইন্টন ডি ককের ১৭৪ আর হেনরিক ক্লাসেন ৯০ রান করেন। প্রথম পাওয়ারপ্লেতে অর্থাৎ শুরুর ১০ ওভারে দুই উইকেট হারিয়ে ৩৬ রান করে প্রোটিয়ারা। কিন্তু শেষ ১০ ওভারের তাণ্ডব চালিয়ে ১৪৪ রান তোলে দক্ষিণ আফ্রিকানরা।

দক্ষিণ আফ্রিকার ছুড়ে দেওয়া ৩৮৩ রানের বিশাল লক্ষ্যে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। মাত্র ৫৮ রান তুলতেই পাঁচ উইকেট হারায় টাইগাররা। ধ্বংসস্তূপের মধ্যে একা বুক চিতিয়ে লড়াই করে মাহমুদউল্লাহ রিয়াদ (১১১) সেঞ্চুরি তুলে নেন। শেষ পর্যন্ত ৪৬.৪ ওভারে ২৩৩ রানে অলআউট হয় বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার কাছে অসহায় আত্মসমর্পণের পর বাংলাদশ নিজেদের পাঁচ ম্যাচের মধ্যে চারটিতেই হারের মুখ দেখেছে। ফলে মাত্র এক জয় নিয়ে নেট রানরেটের হিসাবে ১০ দলের পয়েন্ট তালিকায় সবার নিচে অবস্থান করছে টাইগাররা। এমন পরিস্থিতিতে সাকিব বলেন, “আমরা ওপরের দিকে থেকে বিশ্বকাপ শেষ করতে চাই। সেমিফাইনাল না হলেও অন্তত পঞ্চম বা ষষ্ঠ অবস্থানে থেকে হলেও ভালো কিছু হবে।”

বিশ্বকাপের আগে ওয়ানডে ফরম্যাটে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চার ম্যাচের তিনটিতেই জয়ের মুখ দেখা বাংলাদেশের শুরুটা ভালো হয়েছিল উল্লেখ করে সাকিব বলেন, “আমার মনে হয় আমরা প্রথম ২৫ ওভারে ভালো বোলিং করেছি। আমরা তিন উইকেট নিয়েছি, ওভারপ্রতি পাঁচ রান দিচ্ছিলাম। সেখান থেকে তারা গতি বাড়িয়ে দেয়। ডি কক খুবই ভালো ব্যাটিং করেছে আর ক্লাসেন যেভাবে খেলাটা শেষ করেছে, আমাদের কাছে সেটির কোনো জবাব ছিল না।”

দক্ষিণ আফ্রিকান ব্যাটারদের হাতে কচুকাটা হওয়া বোলারদের মধ্যে সাকিব নিজেও ছিলেন। ৯ ওভার হাত ঘুরিয়ে এক উইকেট নিলেও বিনিময়ে খরচ করেছেন ৬৯ রান। ম্যাচটা শেষ ১০ ওভারেই ফসকে গেছে জানিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, “আমাদের আরও ভালো বোলিং করা উচিত ছিল। আমরা শেষ ১০ ওভারে পরিকল্পনা থেকে সরে গিয়েছি। আমার ধারণা, আমরা শেষ ১০ ওভারেই হেরে গেছি।”

এবারের বিশ্বকাপে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ দুই রান সংগ্রাহক মাহমুদউল্লাহ রিয়াদ এবং মুশফিকুর রহিমের ব্যাটিং পজিশন আরও ওপরে আনা যায় কি-না জানতে চাইলে সাকিব বলেন, “মুশফিক ও মাহমুদউল্লাহকে দেওয়া দায়িত্ব তারা ভালোমতোই পালন করছেন। আমাদের ওপরের দিকের চার-পাঁচজন ব্যাটসম্যান রান করছে না। তাদের রান করতে হবে। আমরা যদি তাদের কাছ থেকে রান বের করতে পারি, তাহলে ভালো হবে।”

এদিকে ম্যাচ শেষে ৩৭ বছর বয়সী মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, “আমি আমার ক্যারিয়ারজুড়ে ব্যাটিং অর্ডারে অনেক উত্থান-পতন (বিভিন্ন পজিশনে ব্যাট করা) দেখেছি। গতকাল কোচ (চন্ডিকা হাথুরুসিংহ) আমাকে বলেছিলেন যে আমি ছয় নম্বরে ব্যাট করব। আমি সেখানে গিয়ে নিজের সহজাত খেলা খেলেছি।”

সামগ্রিকভাবে এবারের বিশ্বকাপের দিকে তাকিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, “বিশ্বকাপ থেকে এখনও অনেক কিছুই শেখার এবং অর্জন করার আছে। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য র‌্যাংকিংয়ে আমাদের শীর্ষ আটে থাকতে হবে।”

About

Popular Links