Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সেমিফাইনালে যেতে পাকিস্তানের সামনে যত সমীকরণ

শেষ চারে যেতে পাকিস্তানের শুধু নিজেদের ম্যাচ জিতলেই হবে না, নির্ভর করতে হবে বাকিদের ওপরও

আপডেট : ৩০ অক্টোবর ২০২৩, ০২:১৭ পিএম

ওয়ানডে বিশ্বকাপের এবারের আসরের লিগপর্বের ষষ্ঠ রাউন্ড শেষ হয়েছে। কিন্তু এখন পর্যন্ত অংশগ্রহণকারী কোনো দলই সেমিফাইনালের জায়গা নিশ্চিত করতে পারেনি। মাত্র দুই ম্যাচ জিতে ব্যাকফুটে থাকলেও পাকিস্তানের সামনে এখনো শেষ চারে পা রাখার দরজা খোলা রয়েছে।

নেদারল্যান্ডস ও শ্রীলঙ্কাকে পরাজিত করে উপমহাদেশের মাটিতে এবারের বিশ্বকাপে পাকিস্তানের শুরুটা দুর্দান্তই ছিল। কিন্তু এরপর আর কোনো জয়ের দেখা পায়নি পাকিস্তানিরা; একে একে স্বাগতিক-চিরপ্রতিদ্বন্দ্বী ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে বাবর আজমরা।

রাউন্ড রবিন ফরম্যাটের লিগপর্বে ছয় ম্যাচ শেষে মাত্র চার পয়েন্ট নিয়ে তালিকার ছয়ে আছে পাকিস্তান। লিগপর্বের বাকি তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ যথাক্রমে বাংলাদেশ, নিউজিল্যান্ড এবং ইংল্যান্ড। সেমিফাইনালের আশা বাঁচিয়ে এই তিন ম্যাচে পাকিস্তানের সামনে জয়ের বিকল্প নেই।

কিন্তু পাকিস্তান শুধু নিজেদের ম্যাচ জিতলেই হবে না, তাদের নির্ভর করতে হবে বাকিদের ওপরও। নিজেদের পরের তিন ম্যাচ জিতলে পাকিস্তানের সংগ্রহ হবে ১০ পয়েন্ট। বর্তমান পরিস্থিতে ইংল্যান্ড ও বাংলাদেশ ব্যতিত শ্রীলংকা, নেদারল্যান্ডস এবং আফগানিস্তানের সামনেও ১০ পয়েন্ট অর্জনের সুযোগ রয়েছে।

আফগানিস্তানের পরবর্তী চার প্রতিপক্ষ শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। অন্যদিকে, নেদারল্যান্ডসের ম্যাচ আছে আফগানিস্তান, ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে। নেদারল্যান্ডস ও আফগানিস্তান পরস্পরের মু্খোমুখি হবে সেখানে এক দল নিশ্চিতভাবেই পয়েন্ট হারাবে।

এছাড়া অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার কাছে আফগানিস্তান আর ইংল্যান্ড ও ভারতের বিপক্ষে নেদারল্যান্ডসের পয়েন্ট হারানোর সম্ভাবনা প্রবল। বাকি রইলো শ্রীলঙ্কা। তাই ভারত, বাংলাদেশ কিংবা আফগানিস্তানের কাছে লঙ্কানদের হারের প্রত্যাশায় থাকবে পাকিস্তান। কিন্তু শ্রীলঙ্কার কাছে আবার নিউজিল্যান্ড না হারলে পাকিস্তান ছিটকে যাবে।

শেষ চারের দৌড়ে আপাতত সবচেয়ে এগিয়ে আছে নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়া। নিজেদের বাকি থাকা তিন ম্যাচের একটিতে জিতে গেলেই তারা পাকিস্তানের সমান পয়েন্ট নিয়েও নেট রানরেটের হিসাবে এগিয়ে বাবর আজমদের ওপরে থাকবে। তাই নিউজিল্যান্ড আর অস্ট্রেলিয়া যেন আর কোনো ম্যাচ না জেতে, সেই প্রার্থনায় থাকবে ১৯৯২ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

লিগপর্বের বাকি অংশে অস্ট্রেলিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড, আফগানিস্তান ও বাংলাদেশ। অন্যদিকে নিউজিল্যান্ড মু্খোমুখি হবে দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কার। প্রতিপক্ষ বিবেচনায় অস্ট্রেলিয়ানদের বাকি তিন ম্যাচেই হেরে যাওয়া একরকম অসম্ভব। তাই ব্ল্যাক ক্যাপসদের হ্যাটট্রিক হারের অলৌকিক প্রত্যাশাই পাকিস্তানের সম্বল।

About

Popular Links