Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্রীলঙ্কায় গেলে সাকিবকে পাথর ছোড়া হবে, হুমকি ম্যাথিউসের ভাইয়ের

সোমবার দিল্লিতে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচে অ্যাঞ্জেলো ম্যাথিউস প্রথমবারের মতো টাইম আউট হন

আপডেট : ০৮ নভেম্বর ২০২৩, ০৬:৪৬ পিএম

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচে ম্যাথিউসের টাইম আউট হওয়ার ঘটনার পর থেকে তৈরি হয়েছে বিতর্ক। ক্রীড়া বিশেষজ্ঞরা সাকিবের বিচক্ষণতার প্রশংসা করলেও অনেকেই করছেন সমালোচনা। এমনকি ম্যাথিউস নিজেও ক্ষুব্ধ মনোভাব প্রকাশ করেন। এবার সমালোচনা করলেন ম্যাথিউসের আপন ভাইও। টাইগার অধিনায়ককে রীতিমত হুমকিই দিলেন তিনি।

শ্রীলঙ্কায় ক্লাব ক্রিকেটের খেলোয়াড় ম্যাথিউসের ভাই ট্রেভিস ম্যাথিউসের হুশিয়ারি, বাংলাদেশ অধিনায়ক শ্রীলঙ্কা গেলে তাকে স্বাগত জানানো হবে না, বরং তার দিকে পাথর ছুড়ে মারা হবে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম টাইমস নাউ।

সোমবার (৬ নভেম্বর) দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের ২৫তম ওভারে আউট হন অ্যাঞ্জেলো ম্যাথিউস। ক্রিজে গিয়ে হেলমেট ঠিক করতে গিয়ে সেটির ফিতা ছিঁড়ে যায়। এরপর নতুন হেলমেটের জন্য অপেক্ষা করতে থাকেন এই লঙ্কান। এর মধ্যে নতুন হেলমেট আনলেও সেটিও ফিরিয়ে দেন তিনি। এসব কারণে তিন মিনিটের বেশি সময় অতিবাহিত হলে ম্যাথিউসকে টাইমড আউটের আবেদন করে বাংলাদেশ। তাতে সাড়া দেন অন-ফিল্ড আম্পায়ার দক্ষিণ আফ্রিকার মারাইস এরাসমাস। বিশ্বকাপের প্লেয়িং কন্ডিশনে, কোনো ব্যাটার আউটের পর নতুন ব্যাটারের দুই মিনিটের মধ্যে বল মোকাবিলা করতে হবে। সেটা করতে ব্যর্থ হওয়ায় ফিরে যেতে হয় ম্যাথিউসকে।

টিভি ধারাভাষ্যকারদের কাছ থেকে জানা যায়, আম্পায়ার মারাইস ইরাসমাস দুই দফায় সাকিবকে জিজ্ঞেস করেন যে তিনি আবেদন তুলে নিতে চান কি-না। সাকিব তুলে নেননি। বিষয়টি নিয়ে আলোচনার ঝড় উঠেছে ক্রিকেট বিশ্বে। 

ম্যাচের পরে ম্যাথিউস নিজে সেই আলোচনায় যোগ দিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে একটি পোস্ট দেন। পোস্টে তার দাবি, হেলমেট সমস্যার সময় দুই মিনিট পার হতে তখনো পাঁচ সেকেন্ড বাকি ছিল। প্রমাণ হিসেবে দুটি স্ক্রিনশট ছবিও প্রকাশ করেন তিনি।

এই বিষয়ে ক্ষোভ জানিয়ে ট্রেভিস ম্যাথিউস বলেন, “আমরা খুবই হতাশ। বাংলাদেশের অধিনায়কের খেলোয়াড়সুলভ চেতনা ছিল না। ভদ্রলোকের এই খেলার প্রতি সে মোটেই মানবিক আচরণ দেখায়নি।”

তিনি বলেন, “সাকিবকে শ্রীলঙ্কায় স্বাগত জানানো হবে না। যদি সে এখানে আন্তর্জাতিক ম্যাচ কিংবা এলপিএলের (লঙ্কান প্রিমিয়ার লিগ) কোনো ম্যাচ খেলতে আসে, তাহলে তাকে পাথর ছুড়ে মারা হবে। কিংবা তাকে এখানে ক্ষুব্ধ সমর্থকদের তোপে পড়তে হবে।”

তবে যাইহোক এই বিষয়কে অতটা গুরুত্ব দিচ্ছেন না বিশ্ব সেরা অলরাউন্ডার টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। তার বক্তব্য, “এটা যদি নিয়মে থাকে… আমি জানি না এটা ঠিক নাকি ভুল। আমার মনে হয়েছে, যুদ্ধে আছি এবং আমার দলের জয় নিশ্চিত করার জন্য সিদ্ধান্ত নিতে হতো আমাকে। সেটার জন্য যা করা দরকার, করতে হবে আমাকে। ঠিক নাকি ভুল, এ বিতর্ক থাকবে। তবে যদি এটা নিয়মে থাকে, তাহলে সেই সুযোগ নেওয়ায় আপত্তির কিছু দেখি না।”

সেদিনের ম্যাচের পর পুরস্কার বিতরণী আয়োজনে সঞ্চালক ও সাবেক ভারতীয় ব্যাটসম্যান সাঞ্জায় মাঞ্জরেকার সাকিবকে এই বিষয়ে প্রশ্ন করেন। জবাবে সাকিব বলেন, “আমাদের দলের একজন ফিল্ডার এসে আমাকে বলেছিল যে ‘এখন যদি আপনি আবেদন করেন, তাহলে আউট হবে।’ এরপর আমি আবেদন করি। আম্পায়ার আমাকে জিজ্ঞেস করেন, আমি সিরিয়াস কি-না, আমি আবেদন তুলে নিতে চাই কি-না। আমি বলেছি, ‘না, যদি এটা নিয়মে থাকে এবং যদি আউট হয়, আমি (আবেদন) ফিরিয়ে নেব না।”

About

Popular Links