Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

শ্রীলঙ্কা ক্রিকেটের সদস্যপদ স্থগিত করলো আইসিসি

বিশ্বকাপে ভরাডুবির কারণে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সকল সদস্যকে বরখাস্ত করেছিলেন দেশটির ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে

আপডেট : ১০ নভেম্বর ২০২৩, ০৯:৫০ পিএম

বোর্ডের ওপর সরকারি হস্তক্ষেপের কারণে শ্রীলঙ্কা ক্রিকেট দলের সদস্যপদ স্থগিত করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

শুক্রবার (১০ নভেম্বর) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা।

বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি এক বিবৃতিতে জানায়, আইসিসি বোর্ড আজ বৈঠকে বসে ঠিক করেছে যে, শ্রীলঙ্কা ক্রিকেট একটি সদস্য হিসেবে তার প্রতিশ্রুতির গুরুতর লঙ্ঘন করছে। বিশেষ করে, স্বায়ত্তশাসিতভাবে তার বিষয়গুলো পরিচালনা করার প্রয়োজনীয়তা এবং শাসন, প্রবিধান এবং প্রশাসনে কোনো সরকারি হস্তক্ষেপ নেই তা নিশ্চিত করতে পারেনি শ্রীলঙ্কা ক্রিকেট। এ কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এছাড়া নিষেধাজ্ঞার শর্তগুলো আইসিসির বোর্ড সিদ্ধান্ত নিয়ে পরবর্তীতে যথাসময়ে জানাবে বলেও জানানো হয়।

বাজে পারফরম্যান্সের কারণে গত ৬ নভেম্বর শ্রীলঙ্কার পুরো ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করেছিলেন ক্রীড়ামন্ত্রী রোশান রানাসিংহে। গঠন করা হয়েছিল অন্তর্বর্তীকালীন নতুন কমিটি। তবে এর একদিন না যেতেই মঙ্গলবার ক্রীড়ামন্ত্রীর সিদ্ধান্ত বাতিল করে শ্রীলঙ্কার আপিল আদালত। কিন্তু বিষয়টি ভালোভাবে নেয়নি আইসিসি। শুক্রবার জরুরি সভা আহ্বান করে আইসিসি বোর্ড। সেখানে আলোচনার মাধ্যমে বোর্ড সিদ্ধান্ত নেয়, শ্রীলঙ্কার ক্রিকেট মারাত্মক ঝুঁকির মধ্যে আছে। বিশেষ করে স্বাধীনভাবে কাজ করার ক্ষেত্রে।

১৯৮১ সালে আইসিসির পূর্ণ সদস্যপদ পায় শ্রীলঙ্কা। এই বিশ্বকাপে শ্রীলঙ্কার পারফরম্যান্স বাজে। এমনকি পয়েন্ট টেবিলের নয় নম্বরে থাকায় আগামী ২০১৫ সালে পাকিস্তানে অনুষ্ঠিতব্য চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার যোগ্যতা হারিয়েছে শ্রীলঙ্কা।

About

Popular Links