Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড সিরিজে পাকিস্তানের প্রধান কোচ হাফিজ

কোচিং পর্যায়ে আগে কোনো অভিজ্ঞতা নেই দেশটির সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজের

আপডেট : ১৭ নভেম্বর ২০২৩, ০৭:১২ পিএম

পাকিস্তান ক্রিকেট দলের পরিচালক হওয়ার পর এবার প্রধান কোচের দায়িত্ব পেলেন দেশটির সাবেক অধিনায়ক মোহাম্মদ হাফিজ। আসন্ন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে একসঙ্গে দলের পরিচালক ও প্রধান কোচ হিসেবে কাজ করবেন হাফিজ।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফো জানিয়েছে, দলের পরিচালক ও প্রধান কোচের দায়িত্ব একজনকেই দিবে পাকিস্তান। আগামী মাসে অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ ও জানুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে একত্রে দু’টি গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবেন পাকিস্তানের সাবেক অলরাউন্ডার হাফিজ।

দুই বছর আগেই পাকিস্তানের হয়ে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৪৩ বছর বয়সী হাফিজ। কোচিং পর্যায়ে আগে কোনো অভিজ্ঞতা নেই তার। কিন্তু পাকিস্তানের বর্তমান টিম ম্যানেজমেন্ট মনে করে, দলের পরিচালক ও প্রধান কোচের জন্য দু’টি আলাদা পদের প্রয়োজন নেই।

ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার কারণে ইতোমধ্যে দলের অধিনায়কত্ব ছেড়েছেন বাবর আজম। টেস্ট ফরম্যাটের দায়িত্ব পেয়েছেন শান মাসুদ ও টি-টোয়েন্টির অধিনায়ক নির্বাচিত হয়েছেন শাহিন শাহ আফ্রিদি।

পাকিস্তান দলের পুরো কোচিং প্যানেলেও ব্যাপক রদবদল হয়েছে। পরিচালকের পদ থেকে মিকি অর্থারকে সরিয়ে আগেই হাফিজকে দায়িত্ব দেওয়া হয়। বিশ্বকাপে প্রধান কোচ থাকা গ্রান্ট ব্র্যাডবার্নের জায়গাতেও বসেছেন হাফিজ।

২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের পর পাকিস্তানের হয়ে ৫৫ টেস্ট ৩,৬৫২ রান ও ৫৩ উইকেট, ২১৮ ওয়ানডেতে ৬,৬১৪ রান ও ১৩৯ উইকেট এবং ১১৯টি টি-টোয়েন্টিতে ২,৫১৪ রান ও ৬১ উইকেট শিকার করেন হাফিজ। ২০২১ সাল থেকে জাতীয় দলের হয়ে না খেললেও, এ বছরের আগস্টে যুক্তরাষ্ট্রের মাস্টার্স টি-টেন ক্রিকেটে খেলেছেন তিনি।

About

Popular Links