Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাকিস্তানের বোলিং কোচ গুল-আজমল

২০২৩ বিশ্বকাপ ব্যর্থতার পর কোচিং প্যানেলসহ বিভিন্ন দায়িত্বে ব্যাপক পরিবর্তন এনেছে পাকিস্তান

আপডেট : ২১ নভেম্বর ২০২৩, ০৭:৫০ পিএম

বিশ্বকাপ ব্যর্থতার পর পাকিস্তান জাতীয় ক্রিকেট দলে চলছে ব্যাপক রদবদল। কোচ, নির্বাচক থেকে সবখানেই নতুন মুখকে দায়িত্ব দিয়েছে পিসিবি। এরই ধারাবাহিকতায় এবার বোলিং কোচেও পরিবর্তন আনা হয়েছে।

যেখানে, পেস বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক পাক পেসার উমর গুল। আর স্পিন বোলিং কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন সাঈদ আজমল। দুজনই পাকিস্তানের ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপ ও ২০১২ এশিয়া কাপজয়ী দলের সদস্য।

নতুন পদে তাদের প্রথম কাজ অস্ট্রেলিয়া সফরের প্রস্তুতি নেওয়া। তিন টেস্ট খেলতে এ মাসের শেষ দিন দেশ ছাড়বে পাকিস্তান। এরপর নিউ জিল্যান্ডে গিয়ে পাঁচটি টি-টোয়েন্টি খেলবে তারা। আপাতত এই দুই সিরিজের দল সাজানোয় মন দেবেন তারা।

খেলোয়াড়ি জীবন ছাড়ার পর ২০২০ সাল থেকেই কোচিংয়ের সঙ্গে জড়িত গুল। ২০২১ সালে পিএসএলে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের কোচ ছিলেন। ২০২২ সালে দায়িত্ব পালন করেছেন আফগানিস্তান জাতীয় দলে।

৪৭ টেস্ট, ১৩০ ওয়ানডে ও ৬০টি টি-টোয়েন্টি খেলা এই পেসার এই বছর পাকিস্তানের হয়েও সাময়িক সময়ের জন্য দায়িত্ব পালন করেছেন। আফগানিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের সময় বোলিং কোচ ছিলেন ৪১ বছর বয়সী। তার পর নিউজিল্যান্ডের বেলাতেও একই দায়িত্ব পালনের অভিজ্ঞতা আছে। 

অপরদিকে ২১২ ম্যাচে পাকিস্তানের প্রতিনিধিত্ব করে ৪৪৭ উইকেট নেওয়ার বিশাল খেলার অভিজ্ঞতাও রয়েছে আজমলের। পিএসএলে ইসলামাবাদ ইউনাইটেডের স্পিন বোলিং কোচ হিসেবে কাজ করেছেন।

জাতীয় দলের কোচ হতে পেরে আনন্দিত উমর গুল বলেছেন, আগের কোচিং অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমি পাকিস্তানের বোলিং–আক্রমণকে নতুন এক উচ্চতায় নিয়ে যেতে চাই।

আজমল বলেছেন, আমি পাকিস্তানের বোলিং কোচ হওয়ার সুযোগ পেয়ে সম্মানিত বোধ করছি।

২০২৩ বিশ্বকাপ ব্যর্থতার পর কোচিং প্যানেলসহ বিভিন্ন দায়িত্বে ব্যাপক পরিবর্তন এনেছে পাকিস্তান। সাবেক পেসার ওয়াহাব রিয়াজকে দেওয়া হয়েছে প্রধান নির্বাচকের দায়িত্ব। আর সাবেক তারকা মোহাম্মদ হাফিজ হয়েছেন টিম ডিরেক্টর। তিনি আসন্ন দুই সিরিজে হেড কোচেরও দায়িত্ব পালন করবেন।

এছাড়া দলের অধিনায়কের পদ থেকে পদত্যাগ করেছেন বাবর আজম। তার স্থলাভিষিক্ত হবেন শান মাসুদ। টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দেবেন পেস বোলার শাহীন আফ্রিদি।

About

Popular Links