Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাউথ আফ্রিকার মাটিতে বাংলাদেশের মেয়েদের ঐতিহাসিক জয়

তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে জ্যোতির দল

আপডেট : ০৪ ডিসেম্বর ২০২৩, ১২:০১ এএম

মেয়েদের ক্রিকেটে অন্যতম শক্তিশালী দল দক্ষিণ আফ্রিকা। ২০১২ সালে মিরপুরে একবার বাংলাদেশের কাছে হেরেছিল প্রোটিয়ারা। সেই ঘটনার পুনর্নির্মাণ ঘটতে লেগে গেলো ১১ বছর। তাও আবার তাদেরই দেশে। দক্ষিণ আফ্রিকার মাটিতে সব সংস্করণ মিলিয়ে বাংলাদেশের মেয়েদের এটাই প্রথম জয়।

রবিবার (৩ ডিসেম্বর) বেনোনিতে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে স্বর্ণা আক্তারের ৫ উইকেটের কল্যাণে ১৩ রানে জিতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এতে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে জ্যোতির দল।

এদিন ব্যাটিংয়ে নেমে ১৪৯ রানের বড় সংগ্রহ পায় বাংলাদেশ। ৬২ রান করেন ওপেনার মুর্শিদা খাতুন। 

জবাবে ব্যাট করতে নেমে পাওয়ার প্লেতে বিনা উইকেটে ৫৪ রান পায় দক্ষিণ আফ্রিকার ওপেনাররা। তবে আন্নেকে বোশ ও ট্যাজমিন ব্রিটসের রানের গতি টেনে ধরে বাংলাদেশ। দশম ওভারে ৬৯ রানের জুটি ভাঙে। ২৬ বলে ৩০ করা প্রোটিয়া অধিনায়ক ব্রিটসকে ফেরান রাবেয়া খান।

ট্যাজমিন আউট হওয়ার পরের ওভারে নতুন ব্যাটার আন্নেরি ডার্কসেনকে বোল্ড করেন সোবহানা মোস্তারি। এরপর দলকে কিছুটা এগিয়ে নেওয়ার চেষ্টা করেন বস্ক। তবে ৪৯ বলে ৬৭ রান করা এই ব্যাটারকে আউট করেন স্বর্ণা। ম্যাচের শেষ ওভারে দুই উইকেট তুলে নিজের পাঁচ উইকেটের পাশাপাশি সাউথ আফ্রিকার মটিতে বাংলাদেশের প্রথম জয়ও নিশ্চিত করেন তিনি।

এর আগে, টস জিতে আগে ব্যাটিং এর সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক জ্যোতি। দুর্দান্ত সূচনা এনে দেন দুই টাইগার ওপেনার মুর্শিদা ও শামিমা সুলতানা। তারা গড়েন ৪৪ রানের জুটি। ২৪ বলে ২৪ রান করা শামিমা আউট হন ক্যাচে।

পরের জুটিতে আসে ৩৯ রান। মুর্শিদা তুলে নেন টি-টোয়েন্টি ক্রিকেটে নিজের চতুর্থ হাফ সেঞ্চুরি। এই জুটি ভেঙে যায় সুবহানা ১৭ বলে ১৬ রানে আউট হলে। ম্যাচের বাকি সময়টা আর কোনো উইকেট হারায়নি বাংলাদেশ।

অধিনায়ক জ্যোতি উইকেটে এসে অপরাজিত ২১ বলে ৩৪ রান করলে ৬৬ রানের জুটি পায় বাংলাদেশ। আর মুর্শিদা অপরাজিত থাকেন ৫৯ বলে ৬২ রানের ইনিংস খেলে। তার এক ছয় ও ৬ চারে সাজানো ইনিংসে ভর করেই বাংলাদেশ ১৪৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায়।

এরপর  করেন আগ্রাসী ব্যাটিং। তার অপরাজিত ২১ বলে ৩৪ ভর করে ৬৬ রানের জুটি পায় বাংলাদেশ। অপর প্রান্তে থাকা অপরাজিত থাকেন ৫৯ বলে ৬২ রানের ইনিংস খেলে। তার এক ছয় ও ৬ চারে সাজানো ইনিংসে ভর করেই বাংলাদেশ ১৪৯ রানের বড় সংগ্রহ দাঁড় করায়।

About

Popular Links