Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো উন্মোচন

  • ব্যাট, বল ও শক্তির সৃজনশীল সংমিশ্রণ দেখানো হয়েছে লোগোতে
  • অংশ নেবে ২০টি দল, ম্যাচ হবে ৫৫টি
আপডেট : ০৭ ডিসেম্বর ২০২৩, ০৯:২৯ পিএম

২০২৪ সালে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের লোগো উন্মোচন করা হয়েছে। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়েবসাইট সামাজিক যোগাযোগ মাধ্যমের পেজগুলোতে লোগো প্রচার করা হয়।

আগামী বছরের জুন-জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে স্বল্প ওভারের ক্রিকেটের সর্বোচ্চ আসর। এই বিশ্বকাপে অংশ নেবে ২০টি দল। মোট ম্যাচ হবে ৫৫টি। এত বড় পরিসরে ক্রিকেটের কোনো আসর আগে কখনো হয়নি।

আগের আসরগুলোতে দেখা গেছে, প্রতিবারই লোগোতে আয়োজক দেশের ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতি ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়। ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ক্ষেত্রেও ব্যতিক্রম হয়নি। লোগোর নকশায় ওয়েস্ট ইন্ডিজের তালগাছ ও যুক্তরাষ্ট্রের ডোরা কাটা রঙিন ফিতা রাখা হয়েছে।

লোগো উন্মোচন উপলক্ষে আইসিসি ১ মিনিট ৩০ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে বলা হয়েছে, টি-টোয়েন্টি ক্রিকেটকে সংজ্ঞায়িত করে এমন তিনটি জিনিস থেকে লোগোটি বানানো হয়েছে। ব্যাট, বল ও শক্তির সৃজনশীল সংমিশ্রণ দেখানো হয়েছে এই লোগোতে। যেটি টি-টোয়েন্টি ক্রিকেটের মূল উপদানের প্রতীক।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্টেসহ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্স বিবেচনায় মূলপর্বে জায়গা করে নিয়েছে ১২টি দল। গত বিশ্বকাপের শীর্ষ আট দল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং র‌্যাংকিং বিবেচনায় রয়েছে আফগানিস্তান ও বাংলাদেশ। এছাড়া মহাদেশভিত্তিক কোয়ালিফায়ার খেলে বিশ্বকাপ নিশ্চিত করেছে আয়ারল্যান্ডস, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, কানাডা, নেপাল, ওমান, নামিবিয়া এবং উগান্ডা।

About

Popular Links