Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ

বায়ার্নের কাছে হেরে ম্যানচেস্টার ইউনাইটেডের বিদায়

ঘরের মাঠে ১-০ গোলে হেরে ইউরোপ সেরার মঞ্চ থেকে ছিটকে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২৩, ১১:২৮ এএম

অপরাজিত থেকেই চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব শেষ করল বায়ার্ন মিউনিখ। এর মধ্য দিয়ে ঘরের মাঠে ১-০ গোলে হেরে ইউরোপ সেরার মঞ্চ থেকে ছিটকে গেছে এরিক টেন হ্যাগের ম্যানচেস্টার ইউনাইটেড।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে ওল্ড ট্র্যাফোর্ডে কেবল জিতলেই হতো না স্বাগতিকদের, পক্ষে আসতে হতো অন্য ম্যাচের ফলও। সেসবের কিছুই হয়নি। তবে জয় পেলে অন্তত ইউরোপা লিগে খেলতে পারত তারা। কিন্তু বায়ার্ন মিউনিখের কাছে হেরে ইউরোপ থেকেই বিদায় নিয়েছে রেড ডেভিলরা।

দ্বিতীয়ার্ধে একমাত্র গোল করে বায়ার্নের এনে দেন কিংসলে কোমান। সব প্রতিযোগিতা মিলিয়ে দুই ম্যাচ পর জয়ে ফিরল জার্মান ক্লাবটি। ছয় ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে পা রাখল বায়ার্ন।

দিনের অপর ম্যাচে গালাতাসারাইকে ১-০ গোলে হারিয়ে নকআউট পর্বে বায়ার্নের সঙ্গী হয়েছে কোপেনহেগেন। ডেনমার্কের দলটির সংগ্রহ ৮ পয়েন্ট। ৫ পয়েন্ট নিয়ে ইউরোপা লিগে জায়গা করে নিয়েছে তুরস্কের ক্লাব গালাতাসারাই। তলানিতে থাকা ইউনাইটেডের সংগ্রহ ৪ পয়েন্ট।

তবে চ্যাম্পিয়ন্স লিগে জয়ের ধারা ধরে রেখেছে রিয়াল মাদ্রিদ। ইউনিয়ন বার্লিনের বিপক্ষে জিতে টানা ষষ্ঠ ম্যাচে জয় তুলে নিল আসরের সবচেয়ে সফল দলটি। নকআউট পর্ব নিশ্চিত করা রিয়ালের পয়েন্ট হলো পূর্ণ ১৮। গ্রুপের অপর ম্যাচে ব্রাগাকে ২-০ গোলে হারিয়েছে নাপোলি। ১০ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে তারা। ৪ পয়েন্ট নিয়ে ইউরোপা লিগে জায়গা করে নিল ব্রাগা। ২ পয়েন্ট নিয়ে বিদায় বার্লিনের।

অন্যদিকে “বি” গ্রুপের ম্যাচে ইউরোপা লিগে টিকে থাকতে হলে ফরাসি ক্লাব লঁসের বিপক্ষে জিততেই হতো সেভিয়াকে। কিন্তু ২-১ ব্যবধানে হেরে ইউরোপ থেকে ছিটকে গেছে স্প্যানিশ দলটি। এই গ্রুপে শীর্ষস্থান আগেই নিশ্চিত হওয়া আর্সেনাল ১-১ গোলে ড্র করেছে পিএসভি আইন্দহোভেনের বিপক্ষে।

ছয় ম্যাচে চার জয় ও এক ড্রয়ে আর্সেনালের ১৩ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আর্সেনাল। ৯ পয়েন্ট নিয়ে তাদের সঙ্গী হয়েছে আইন্দহোভেন। ৮ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়ে ইউরোপা লিগে খেলবে লঁস। মাত্র ২ পয়েন্ট নিয়ে ইউরোপ থেকে বিদায় নিল সেভিয়া।

About

Popular Links