Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

হাথুরুসিংহে: সাকিবের বিকল্প খুঁজে পাওয়া কঠিন

বিশ্বকাপ চলাকালে আঙুলের ইনজুরিতে এই সিরিজ থেকে ছিটকে যান সাকিব

আপডেট : ১৯ ডিসেম্বর ২০২৩, ১০:০০ পিএম

নিউজিল্যান্ড সিরিজে সাকিব আল হাসানের শূন্যতা পূরণ করা দলের জন্য কঠিন ছিল বলে জানিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। 

সাকিবের অলরাউন্ড পারফরম্যান্সের অভাব সৌম্য সরকারকে দিয়ে পূরণে টাইগারদের প্রত্যাশা থাকলেও তিনি সফল হননি।

নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বোলিংয়ে ৬ ওভারে ৬৩ রান দিয়ে উইকেটশূন্য ফিল্ডিংয়ে দুটি ক্যাচ মিস এবং ব্যাটিংয়ে রানের খাতাই খুলতে পারেননি সৌম্য।

ঘরোয়া ক্রিকেটে ভালো না করা সৌম্যকে দলে না নেওয়া নিয়ে তাই শুরু হয়েছে সমালোচনার।

বুধবার নেলসনে দ্বিতীয় ওয়ানডের আগে হাথুরুসিংহে বলেন, “সাকিব যা করেছেন, সেটি সে (সৌম্য) করতে পারেননি। আমরা তার কাছে বোলিং ও ব্যাটিংয়ে প্রত্যাশা করেছিলাম। মূলত আমরা তাকে একজন অলরাউন্ডার হিসেবে দেখেছি।”

তিনি বলেন, “গত ১৫ বছর যাবত বাংলাদেশ দল সাকিবে ধাতস্থ হয়ে গেছে  বাংলাদেশের জন্য এমন একটি কম্বিনেশন তৈরি করা কঠিন বলে মনে করছি। এজন্যই একাদশে অলরাউন্ডার হিসাবে সে (সৌম্য) আমাদের জন্য গুরুত্বপূর্ণ।”

তবে ঘরোয়া ক্রিকেটে ভালো করার পরও কেন রান করতে ব্যর্থ হচ্ছেন সৌম্য, সেটি জানেন না হাথুরুসিংহে।

প্রধান কোচ জানান, ঘরোয়া ক্রিকেটে সৌম্যর পারফরমেন্স ভালো ছিলো। কিন্তু ওয়ানডে পরিসংখ্যান তেমনটা বলছে না। গত ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) ১১ ইনিংসে ২৬.৫৩ গড়ে ২৯৩ রান করেছিলেন তিনি। একটি করে সেঞ্চুরি ও হাফ-সেঞ্চুরি ছিলো তার। এনসিএলে ১২ ইনিংসে ৪৮.৪৪ গড়ে ৪৩৬ রান করেন সৌম্য। সর্বোচ্চ রানের ইনিংস ছিলো অপরাজিত ৯৬। ১২টি টি-টোয়েন্টিতে ১৪.৫০ গড়ে ১৭৪ রান করেন তিনি।

শেষ পাঁচ ওয়ানডেতে সৌম্যের স্কোর ছিলো যথাক্রমে ০, ৩২, ১, ০, ০।

হাথুরুসিংহে বলেন, “আমি এই ম্যাচে তাকে প্রথমবার দেখেছি। এজন্য আমি জানি না তার সমস্যা কি। ঘরোয়া আসরে রান করেছে সে। আপনারা জানেন সাকিব না থাকায় আমাদের এমন একজন দরকার যে বোলিং এবং ব্যাটিং করতে পারে।”

বিশ্বকাপ চলাকালে আঙুলের ইনজুরিতে এই সিরিজ থেকে ছিটকে যান সাকিব। সিরিজ শুরুর আগে ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত জোড়ালোভাবে বলেছিলেন, সাকিবের অনুপস্থিতিতে শূন্যতা পূরণ করতে বড় ভূমিকা পালন করতে হবে সৌম্যকে।

কিন্তু ব্যর্থতার বৃত্ত ভাঙতে পারেননি সৌম্য। স্পিন অলরাউন্ডার রিশাদ হোসেনকে দেখে উচ্ছসিত হাথুরুসিংহে। লেগ-স্পিনের পাশাপাশি ভাল ব্যাট করতে পারেন রিশাদ। নিউজিল্যান্ড একাদশের বিপক্ষে বাংলাদেশের কমাত্র অনুশীলন ম্যাচে ৮৭ রান করার পাশাপাশি ৩ উইকেট নিয়েছেন তিনি।

হাথুরুসিংহে বলেন, “আমরা প্রথম ম্যাচেই তাকে (রিশাদ) দলে চেয়েছিলাম। কিন্তু এখানে যেহেতু আমাদের ফলাফল সর্ম্পকে জানি, তাই এটি আমাদের জন্য চ্যালেঞ্জিং কারণ আমরা এখানে একটি ম্যাচও জিততে পারিনি। আমরা শুরুতে বেশ কিছু উইকেট হারিয়েছি। এ কারণে একাদশে অতিরিক্ত একজন ব্যাটারকে নিয়েছি আমরা। কিন্তু আমরা একজন লেগ স্পিনার খুঁজছি, ভবিষ্যতে রিশাদের মত একজন লেগ স্পিনারকে অবশ্যই দলে চাই।”

নেলসনের উইকেট সম্পর্কে, নিশ্চিত নন হাথুরুসিংহে। কারণ উইকেট দেখার সুযোগ ছিল না। কিন্তু হাই-স্কোরিং ম্যাচ হবে বলে ভবিষ্যদ্বাণী করেছেন তিনি।

হাথুরুসিংহে বলেন, “এই উইকেটটি দেখতে খুব সুন্দর। ২০১৭ সালে আমরা এখানে কয়েকটি ম্যাচ খেলেছি। ২০১৫ সালে বিশ্বকাপের উইকেটটি ব্যাটিংয়ের জন্য সত্যিই ভাল ছিল। আউট ফিল্ড দ্রুত। এজন্য হাই-স্কোরিং ম্যাচের প্রত্যাশা করছি। আমি মনে করি, এটি একটি সুন্দর দিন হবে, যা ক্রিকেটের জন্যই ভালো হবে।”

About

Popular Links