Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

হোয়াইটওয়াশ পাকিস্তান, ওয়ার্নারের বিদায় স্মরণীয় করে রাখল অস্ট্রেলিয়া

ক্যারিয়ারের শেষ টেস্টের প্রথম ইনিংসে ৩৪ রানের পর দ্বিতীয় ইনিংসে ৫৭ রান করেন ওয়ার্নার

আপডেট : ০৬ জানুয়ারি ২০২৪, ০৫:২৪ পিএম

ডেভিড ওয়ার্নারের বিদায়ী টেস্ট সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছে স্বাগতিক অস্ট্রেলিয়া। তিন ম্যাচ সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে অস্ট্রেলিয়া শনিবার (৬ জানুয়ারি) ৮ উইকেটে হারিয়েছে পাকিস্তানকে। এতে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতে নিল অজিরা। সিরিজের প্রথম দুই টেস্ট যথাক্রমে ৩৬০ রান ও ৭৯ রানে জিতেছিল অস্ট্রেলিয়া। ক্যারিয়ারের শেষ টেস্টের প্রথম ইনিংসে ৩৪ রানের পর দ্বিতীয় ইনিংসে ৫৭ রান করেন ওয়ার্নার।

তৃতীয় দিন শেষেই সিডনি টেস্ট জয়ের গন্ধ পাচ্ছিল অস্ট্রেলিয়া। প্রথম ইনিংসে ১৪ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে তৃতীয় দিন শেষে ৭ উইকেটে ৬৮ রান করে পাকিস্তান। তিন উইকেট হাতে নিয়ে মাত্র ৮২ রানে এগিয়ে ছিল দলটি। মোহাম্মদ রিজওয়ান ৬ ও আমির জামাল শুন্য রানে অপরাজিত ছিলেন।

ডেভিড ওয়ার্নারকে `গার্ড অব অনার` দেয় পাকিস্তান/সংগৃহীত

শনিবার চতুর্থ দিনের শুরু থেকে অস্ট্রেলিয়ার বোলারদের দারুণভাবে সামাল দেন রিজওয়ান ও জামাল। সকালের প্রথম সেশনে ৮১ বল বিপদ ছাড়া কাটিয়ে দেন তারা। দিনের ১৪তম ওভারের চতুর্থ বলে রিজওয়ানকে ২৮ রানে থামিয়ে অস্ট্রেলিয়াকে ব্রেক-থ্রু এনে দেন স্পিনার নাথান লিঁও। অষ্টম উইকেটে জামাল-রিজওয়ান ৮৯ বলে ৪২ রান যোগ করেন।

দলীয় ১০৯ রানে অষ্টম ব্যাটার হিসেবে রিজওয়ান আউট হওয়ার পর পাকিস্তানের বাকি ২ উইকেট তুলে নিতে বেশি সময় নেয়নি অস্ট্রেলিয়া। দুটি চারে ১৮ রান করা জামালকে শিকার করেন প্যাট কামিন্স। শেষ ব্যাটার হাসান আলিকে ৫ রানে থামান লিঁ। এতে ৪৩.১ ওভারে ১১৫ রানে অলআউট হয় পাকিস্তান। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড ১৬ রানে চারটি ও লিঁও ৩৬ রানে ৩ উইকেট নেন।

১৩০ রানের টার্গেটে খেলতে নেমে প্রথম ওভারের শেষ বলে উইকেট হারায় অস্ট্রেলিয়া। রানের খাতা খোলার আগেই স্পিনার সাজিদ খানের শিকার হন ওপেনার উসমান খাজা। শুরুতেই উইকেট হারালেও অস্ট্রেলিয়াকে চাপে পড়তে দেননি আরেক ওপেনার ওয়ার্নার ও তিন নম্বরে নামা মার্নাস লাবুশেন।

দ্বিতীয় উইকেটে ১৪৩ বলে ১১৯ রানের জুটি গড়ে অস্ট্রেলিয়ার জয়ের পথ সহজ করেন ওয়ার্নার ও লাবুশেন। এই জুটিতে টেস্ট ক্যারিয়ারের ৩৭তম হাফসেঞ্চুরি তুলে নেন ওয়ার্নার।

দলের জয় থেকে ১১ রান দূরে থাকতে সাজিদের বলে লেগ বিফোর আউট হন সাতটি চারে ৭৫ বলে ৫৭ রান করা ওয়ার্নার। এতে ১১২ টেস্টের ২০৫ ইনিংসে ২৬টি সেঞ্চুরি ও ৩৭টি হাফসেঞ্চুরিতে ৮,৭৮৬ রান নিয়ে টেস্ট ক্যারিয়ার শেষ করলেন ৩৭ বছর বয়সী ওয়ার্নার।

ম্যাচ শেষে ক্রিকেট অস্ট্রেলিয়া ডেভিড ওয়ার্নারের জন্য বিদায়ী সংবর্ধনারও আয়োজন করে/সংগৃহীত

ওয়ার্নার ফেরার পর ৬ বলে প্রয়োজনীয় ১১ রান তুলে অস্ট্রেলিয়ার জয় নিশ্চিত করেন লাবুশেন ও স্টিভেন স্মিথ। জয় দিয়ে ওয়ার্নারের বর্ণাঢ্য ১৩ বছরের টেস্ট ক্যারিয়ারের বিদায়টা অবিস্মরণীয় করে রাখল অস্ট্রেলিয়া।

নয়টি চারে ৭৩ বলে অপরাজিত ৬২ রান করেন লাবুশেন। ৪ রানে অপরাজিত থাকেন স্মিথ। ঘরের মাঠে এ নিয়ে ২৮ বছরে টানা ১৭ টেস্টে পাকিস্তানকে হারাল অস্ট্রেলিয়া। ১৯৯৫ সালের ডিসেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে সর্বশেষ জয় পেয়েছিল পাকিস্তান।

ব্যাট হাতে ৮২ রান ও বল হাতে  ৬৯ রানে ৬ উইকেট নিয়ে এই টেস্টের সেরা খেলোয়াড় হন পাকিস্তানের জামাল। সিরিজ সেরা খেলোয়াড় হয়েছেন অস্ট্রেলিয়ার কামিন্স। সিরিজে ৩৮ রান ও ১৯ উইকেট নিয়েছেন তিনি।

About

Popular Links