Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফুটবল বিশ্বকাপ-২০২৬: ম্যাচসূচি ও ভেন্যু ঘোষণা

  • মেক্সিকো সিটিতে উদ্বোধনী ম্যাচ, নিউজার্সিতে ফাইনাল
  • লড়বে ৪৮ দল, ম্যাচের সংখ্যা ১০৪টি
আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৭ পিএম

তিন দেশের যৌথ আয়োজনে অনুষ্ঠিত হবে ২০২৬ সালের বিশ্বকাপ ফুটবলের আসর। এই টুর্নামেন্টে লড়বে ৪৮ দল।  বিশ্বকাপ শুরু হতে এখনও আড়াই বছর বাকি। তবে এরই মধ্যে বিশ্বকাপ সূচি চূড়ান্ত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

রবিবার (৪ ফেব্রুয়ারি) আসন্ন বিশ্বকাপের উদ্বোধনী ও ফাইনালসহ পুরো টুর্নামেন্টের ভেন্যু ও সূচি প্রকাশ করেছে ফিফা।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোর উপস্থিতিতে ফিফা টিভি সরাসরি সম্প্রচারিত এক অনুষ্ঠানে আগামী বিশ্বকাপের বিভিন্ন পর্বের ম্যাচের সূচি ও ভেন্যু ঘোষনা করা হয়ে। ফিফা জানিয়েছে, ১১ জুন মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে হবে ২০২৬ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ, ফাইনাল হবে ১৯ জুলাই নিউজার্সির মেটলাইফ স্টেডিয়ামে।

২০২৬ সালের বিশ্বকাপ আসরে প্রথমবারের মতো ঘটতে যাচ্ছে অনেকগুলো ঘটনা। এবারই প্রথমবারের মতো বিশ্বকাপ হতে যাচ্ছে তিনটি দেশে—কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রে। প্রথমবারের মতো বিশ্বকাপে খেলবে ৪৮টি দেশ। প্রথমবারের মতো নকআউট পর্ব শুরু হবে ৩২ দল নিয়ে। খুব স্বাভাবিকভাবেই বাড়ছে বিশ্বকাপের ব্যাপ্তি ও ম্যাচের সংখ্যাও।  আগামী বিশ্বকাপ হবে ৩৯ দিনের, ম্যাচের সংখ্যা ৬৪ থেকে বেড়ে হচ্ছে ১০৪টি।

২০২৬ সালের ১১ জুন  শুরু হবে বিশ্বকাপের গ্রুপ পর্ব, চলবে ২৭ জুন পর্যন্ত। ২৯ জুন থেকে ৩ জুলাই পর্যন্ত  হবে “রাউন্ড-৩২” এর ম্যাচগুলো। মেক্সিকোর গুয়াদালাহারা ও যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া বাদে বাকি ১৪টি ভেন্যুতে হবে এই রাউন্ডের ম্যাচগুলো। লস অ্যাঞ্জেলস ও ডালাসে হবে এই রাউন্ডের দুটি করে ম্যাচ।

৪ থেকে ৭ জুলাই পর্যন্ত চলবে শেষ ১৬ রাউন্ডের খেলা। কোয়ার্টার ফাইনাল হবে ৯ থেকে ১১ জুলাই, চারটি ম্যাচের ভেন্যু লস অ্যাঞ্জেলস, কানসাস সিটি, মায়ামি ও বোস্টন।

ডালাস ও আটলান্টায় দুটি সেমিফাইনাল হবে ১৪ ও ১৫ জুলাই । তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ মায়ামিতে, ১৮ জুলাই।

১৯ জুলাই নিউজার্সির ফাইনাল দিয়ে বিশ্ব পাবে ফুটবলের নতুন বিশ্ব চ্যাম্পিয়ন।

About

Popular Links