Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

জিরোনা কোচ: রিয়াল মাদ্রিদ আমাদের বাস্তবতা বুঝিয়ে দিয়েছে

মুখোমুখি লড়াইয়ে রিয়ালের কাছে পাত্তাই পায়নি জিরোনা। ৪-০ গোলে হেরেছে জিরোনা

আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২৪, ০৫:১৩ পিএম

এবারের মৌসুমে লা লিগায় অবিশ্বাস্য পারফরম্যান্স দেখিয়েছে জিরোনা। রিয়াল মাদ্রিদের সঙ্গে দলটি ছিল শিরোপার লড়াইয়েও। তবে শনিবার (১০ ফেব্রুয়ারি) মুখোমুখি লড়াইয়ে রিয়ালের কাছে পাত্তাই পায়নি জিরোনা। ৪-০ গোলের বড় ব্যবধানে হারার পর জিরোনা কোচ মাইকেলের সহজ স্বীকারোক্তি, ইউরোপের সফলতম ক্লাবটির সঙ্গে লড়াই করার সামর্থ্য নেই তাদের। রিয়াল মাদ্রিদ আসলে তাদের শক্তির ব্যবধান বুঝিয়ে দিয়েছে।

সান্তিয়াগো বার্নাব্যুতে ম্যাচের পর সংবাদ সম্মেলনে জিরোনা কোচ মাইকেল বললেন, তার দল রিয়াল মাদ্রিদের সমপর্যায়ের নয়। এমন ফর্মে থাকা রিয়ালের সামনে তাদের কিছুই করার ছিল না।

মাইকেল বলেন, “আমরা লড়াই করার চেষ্টা করেছি। তবে রিয়াল মাদ্রিদ যখন নিজেদের সেরা ছন্দে থাকে, তখন তাদের সামনে দাঁড়ানোর সাধ্য থাকে না। আমাদের দল সর্বোচ্চ চেষ্টা করেছে, সবটুকু উজাড় করে দিয়েছে।”

তিনি বলেন, “এটা ছিল রিয়াল মাদ্রিদ, তাদের সঙ্গে পেরে ওঠা চাট্টিখানি কথা নয়। ওদের সবাই দারুণ খেলেছে। তাদের দলে রয়েছে কামাভিঙ্গা, ভিনিসিয়াস, বেলিংহামের মতো খেলোয়াড়। আমরা আসলে তাদের পর্যায়ের নই।”

লা লিগার অন্যান্য ক্লাবের তুলনায় জিরোনার পার্থক্য স্বীকার করে মাইকেল বলেন, “আমরা এমন ক্লাব, যারা কেবল উঠে আসার চেষ্টা করছি। গোটা বিশ্বের কেবল চারটি বা পাঁচটি ক্লাব হয়তো আছে, যারা রেয়াল মাদ্রিদের সঙ্গে লড়াই করতে পারে।”

তিনি বলেন, “ভ্যালেন্সিয়া, রিয়াল বেতিস, এরা আমাদের পর্যায়ের দল। আমরা রিয়াল মাদ্রিদের পর্যায়ের নই। বার্সেলোনার কাছ থেকে পয়েন্ট আদায় করেছি আমরা। কিন্তু আমরা তাদের পর্যায়ের দল নই। আতলেতিকো মাদ্রিদের পর্যায়ের দল নই। আমরা সেটা স্বীকার করেই পরিশ্রম করে যাচ্ছি।”

শনিবার মাঠে নামার আগে প্রথম দুটি স্থানে থাকা রিয়াল ও জিরোনার পয়েন্ট ব্যবধান ছিল মাত্র ২। এজন্য ম্যাচটিকে গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছিল। তবে ম্যাচটিতে প্রতিদ্বন্দ্বিতাই করতে পারেনি জিরোনা।

এই জয়ের পর ২৪ ম্যাচে ৬১ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষেই রিয়াল। সমান ম্যাচে ৫৬ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছে জিরোনা। এক ম্যাচ কম খেলে ৫০ পয়েন্ট নিয়ে তিনে বার্সেলোনা। আর ২৩ ম্যাচ খেলে আতলেতিকো মাদ্রিদের পয়েন্ট ৪৮।

শেষ পর্যন্ত রিয়াল মাদ্রিদই এবারের লা লিগা জিতে নেবে বলে ধারণা জিরোনা কোচের। মাইকেলের বললেন, “মাদ্রিদ খুবই শক্তিশালী এবং তারা যদি এই মান ধরে রাখতে পারে, তাহলে পয়েন্ট হারাবে না। ম্যাচে কোনো সময়ই মনে হয়নি যে, আমরা তাদের সঙ্গে জিততে পারি।”

স্প্যানিশ ফুটবলে জিরোনা মোটেই শক্তিশালী কোনো দল নয়। ১৭ বছর আগেও আরও ৩৬৪টি আঞ্চলিক দলের সঙ্গে স্প্যানিশ ফুটবলের চতুর্থ স্তরে খেলেছিল তারা। 

স্পেনের শীর্ষ লিগে তারা খেলছে এবার নিয়ে মাত্র চারবার। দুইবার তারা লিগ শেষ করে দশে থেকে, আরেকবার ছিল আঠারোয়। গত মৌসুমে দশম স্থানে থাকা দলটিই এবার একের পর এক চমক উপহার দিয়ে এক পর্যায়ে উঠে যায় পয়েন্ট তালিকার শীর্ষে। লম্বা সময় পর্যন্ত লিগে শীর্ষে থাকা দলটি এখন আছে পয়েন্ট তালিকায় দ্বিতীয়।

About

Popular Links