Monday, May 20, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্রাজিলকে বিদায় করে অলিম্পিকে আর্জেন্টিনা

২০০৪ সালের পর এই প্রথম অলিম্পিকে খেলতে পারছে না ব্রাজিল

আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৩:১৬ পিএম

প্যারিস অলিম্পিকে খেলতে হলে ব্রাজিলের বিপক্ষে এই ম্যাচটি জিততেই হতো আর্জেন্টিনাকে। অন্যদিকে ড্র হলেই চলত ২০১৬ ও ২০২০ অলিম্পিকে স্বর্ণ জেতা ব্রাজিলের। কিন্তু শেষ পর্যন্ত ব্রাজিলকে হারিয়ে প্যারিস অলিম্পিকসের চূড়ান্ত পর্বে জায়গা করে নিয়েছে চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা।

রবিবার (১১ ফেব্রুয়ারি) ভেনেজুয়েলায় দক্ষিণ আমেরিকান অঞ্চলের বাছাইয়ের চূড়ান্ত পর্বে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ৭৭ মিনিটে হেড থেকে ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেন লুসিয়ানো গন্দু।

২০০৪ সালের পর এই প্রথম অলিম্পিকে খেলতে পারছে না ব্রাজিল। ২০১৬ ও ২০২০ অলিম্পিকে সেরা হওয়ার আগে ২০১২ সালে রূপা ও ২০০৮ সালে ব্রোঞ্জ জিতেছিল দলটি। অলিম্পিকে আর্জেন্টিনাও দুইবার স্বর্ণ জিতেছে। ২০০৪ ও ২০০৮ সালের আসরে টানা সেরা হয়েছিল। তবে দুইবার গ্রুপ পর্ব থেকেও ছিটকে গিয়েছিল।

প্রথম দুই ম্যাচে প্যারাগুয়ে ও ভেনেজুয়েলার সঙ্গে ড্র করার পর প্রবল সমালোচনার মুখে পড়েছিল দলটি। কিন্তু আর্জেন্টিনা কোচ হাভিয়ের মাসচেরানো বলেছিলেন, “ব্রাজিলকে হারিয়েই আমরা অলিম্পিকসের যোগ্যতা অর্জন করব।”

এদিন ম্যাচে আর্জেন্টিনা বল দখলে রাখে ৬১% এবং শট নেয় ১৪টি, যার মধ্যে তিনটি লক্ষ্যে ছিল। অন্যদিকে ব্রাজিল নয়টি শট নেয় এবং তারাও আর্জেন্টিনার মতো তিনটি শট লক্ষ্যে রাখে।

ম্যাচ শেষে আর্জেন্টিনার একমাত্র গোলদাতা গুন্দো বলেছেন, “সত্যি কথা হচ্ছে এ জয় আমাদের প্রাপ্য। আমরা কোনো ম্যাচ হারিনি। কোয়ালিফাই করতে পারাটা দারুণ ব্যাপার।”

২০০৮ অলিম্পিকসে স্বর্ণজয়ী দলে ছিলেন লিওনেল মেসি। ক্যারিয়ারের শেষপ্রান্তে এসে আবার তাকে অলিম্পিকসে দেখা যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। কারণ অলিম্পিকস ফুটবলের বাছাইপর্বে অনূর্ধ্ব-২৩ জাতীয় দল খেলে থাকে। তবে মূল পর্বে তিনজন বেশি বয়সী ফুটবলারও খেলতে পারেন। আর আর্জেন্টিনা বাছাই উতরাতে পারলে মেসি খেলতে পারেন, এরকম একটা গুঞ্জন ছিল আগে থেকেই।

ফ্রান্সের প্যারিসে আগামী অলিম্পিক শুরু হবে আগামী ২৬ জুলাই। চলবে ১১ আগস্ট পর্যন্ত। ৩২টি খেলার মোট ৩২৯টি ইভেন্ট অনুষ্ঠিত হবে এবারের আসরে। দক্ষিণ আমেরিকা থেকে আর্জেন্টিনা ছাড়া মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করে প্যারাগুয়ে।

About

Popular Links