Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

দানি আলভেজের সাড়ে চার বছর কারাদণ্ড

  • তার বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে
  • আলভেজের জরিমানার অর্থ দিয়েছে নেইমারের পরিবার
আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ০২:৩৮ পিএম

ধর্ষণের দায়ে দানি আলভেজকে সাড়ে চার বছরের কারাদণ্ড দিয়েছেন স্পেনের বার্সেলোনার শীর্ষ আদালত। একইসঙ্গে ১ লাখ ৫০ হাজার ইউরো জরিমানা করা হয়েছে আলভেজকে। জরিমানার এই অর্থ পাবেন ভুক্তভোগী।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) এ রায় দেন আদালত। রায়ে আদালত বলেছেন, “বাদীর করা ধর্ষণের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়েছে।”

এর আগে, ২০২২ সালের ডিসেম্বরে বার্সেলোনার নাইট ক্লাবে এক নারীকে ধর্ষণের অভিযোগে ২০২৩ সালের জানুয়ারিতে এই মামলা হয় আলভেজের বিরুদ্ধে।

দেশ ও ক্লাবের হয়ে ৪০টির বেশি শিরোপা জেতা আলভেজ এই রায়ের বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত জানিয়েছেন।

বাদী ওই নারীর অভিযোগ, ২০২২ সালের ডিসেম্বরে বার্সেলোনার একটি নাইট ক্লাবে তাকে ধর্ষণ করেন আলভেজ। এই অভিযোগে পরের মাসে বার্সেলোনায় তাকে গ্রেপ্তার করে পুলিশ। স্পেনের আদালত তার জামিন আবেদন না মঞ্জুর করে জেলে পাঠানোর নির্দেশ দেয়। তখন থেকেই বার্সেলোনার একটি কারাগারে আছেন বার্সেলোনার সাবেক এই ডিফেন্ডার।

স্পেনের গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নাইট ক্লাবে বন্ধুদের সঙ্গে ছিলেন ওই নারী। সম্মতি ছাড়াই আলভেজ নাকি তার অন্তর্বাসের নিচের দিকে স্পর্শ করেন। ওই নারীর অভিযোগ, আলভেজ তাকে চড় মারেন এবং নাইট ক্লাবের বাথরুমে নিয়ে ধর্ষণ করেন।

শুরুতে সব অভিযোগ অস্বীকার করেন আলভেজ। গ্রেপ্তার হওয়ার দুই সপ্তাহ আগে স্থানীয় টিভি চ্যানেল আন্তেনা থ্রি-কে দেওয়া সাক্ষাৎকারে এই ফুটবলার বলেন, “ওই নারীকে তিনি চেনেন না।”

পরে গত এপ্রিলে সাক্ষ্য পরিবর্তন করেন তিনি। স্বীকার করে নেন অভিযোগকারী নারীর সঙ্গে যৌন সম্পর্কের কথা। তবে দুইজনের সম্মতিতে তা হয়েছিল বলে দাবি করেন আলভেজ। বার্সেলোনার একটি আদালত গত আগস্টে আনুষ্ঠানিকভাবে তাকে অভিযুক্ত করে।

আলভেজের ১২ বছরের কারাদণ্ড চেয়েছিলেন ভুক্তভোগীর আইনজীবী। আর স্পেনের রাষ্ট্রীয় আইনজীবীরা চেয়েছিলেন ৯ বছরের কারাদণ্ড। কিন্তু বার্সেলোনার আদালত ব্রাজিলের সাবেক রাইটব্যাককে সাড়ে ৪ বছরের কারাদণ্ড দেন।

গ্রেপ্তার হওয়ার পর আলভেসের সঙ্গে চুক্তি বাতিল করে তার তখনকার ক্লাব পুমাস। বার্সেলোনা, জুভেন্তাস ও পিএসজির মতো ইউরোপের বড় ক্লাবে খেলা এই ডিফেন্ডারের সঙ্গে পরে সম্পর্ক ছিন্ন করে তার স্ত্রী জোয়ানা সানস।

ব্রাজিলের হয়ে আলভেজ খেলেছেন ১২৬ ম্যাচ। কাতার বিশ্বকাপে ক্যামেরুনের বিপক্ষে ম্যাচে ব্রাজিলের অধিনায়কত্বও করেন তিনি।

জরিমানার অর্থ দিয়েছে নেইমারের পরিবার

এদিকে, ব্রাজিলের সংবাদমাধ্যম ইউওএল জানিয়েছে, আলভেজের জরিমানার দেড় লাখ ইউরো দিয়েছে নেইমারের পরিবার। আলভেজের সাজার মেয়াদ কমানোয় যা বড় ভূমিকা রেখেছে বলেও দাবি করেছে সংবাদমাধ্যমটি।

About

Popular Links