Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘একাদশে সুযোগ মিলবে না’ বুঝে অবসরের ঘোষণা কিউই পেসারের

  • প্রথম শ্রেণির ক্রিকেট চালিয়ে যাবেন তিনি
  • বোলিং স্ট্রাইক রেট ৫২.৭
আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:১৫ পিএম

অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন দুই টেস্টের সিরিজের সেরা একাদশে জায়গা পাবেন না বুঝে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন কিউই পেসার নিল ওয়াগনার।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম ক্রিক ফ্রেঞ্জি।

সম্প্রতি দলের কোচ গ্যারি স্টিডওর সঙ্গে আলোচনায় বসেন ওয়াগনার। সেখানেই তিনি বুঝতে পারেন, আসন্ন সিরিজে কিউইদের সেরা একাদশে থাকছেন না তিনি।

এ কারণে জন্মভূমি দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের শেষ ম্যাচটিই তার শেষ আন্তর্জাতিক ম্যাচ। তবে প্রথম শ্রেণির ক্রিকেট চালিয়ে যাবেন তিনি।

মঙ্গলবার অজিদের বিপক্ষে টেস্ট ম্যাচের আগে ওয়েলিংটনের বেসিং রিজার্ভে হওয়া সংবাদ সম্মেলনে কোচ স্টিডের সঙ্গেই হাজির হন ওয়াগনার। সেখানেই কান্নাভেজা চোখে নিজের অবসরের ঘোষণা দেন তিনি।

কিউইদের জার্সিতে ৬৪ টেস্টে ২৭.২৭ গড়ে ২৬০ উইকেট নিয়েছেন এই ডানহাতি পেসার। টেস্টে নিউজিল্যান্ডের পঞ্চম সর্বোচ্চ উইকেটশিকারি তিনি। তার বোলিং স্ট্রাইক রেট ৫২.৭, যা ১০০ উইকেট নেওয়া কিউই বোলারদের মধ্যে দ্বিতীয় সেরা। তার চেয়ে ভালো স্ট্রাইক রেট ছিল স্যার রিচার্ড হ্যাডলির।

টেস্ট থেকে অবসর নিলেও প্রথম শ্রেণির ক্রিকেট খেলে যাবেন তিনি। ওয়াগনার বলেন, ‘‘আমি জানতাম সময়টা চলে এসেছে। ভেবেছি চলে যাওয়ার এটাই সঠিক সময়। যাতে অন্য কেউ আসতে পারে।’’

স্টিডও বাস্তব অবস্থার কথা তুলে ধরেছেন। ওয়াগনারকে কঠিন কথাটা জানানো যে সহজ ছিল না সেটা নিজের মুখেই জানিয়েছেন তিনি, ‘তার সঙ্গে আলোচনাটা সহজ ছিল না। নিল বুঝতে পেরেছে। যেমনটা সে বলেছে যে, দলে তার সময়ের জন্য সে খুবই কৃতজ্ঞ। আমার মনে হয় এই বিষয়টাও নিলের কাছ থেকে আসাটা বিশাল ব্যাপার।’

২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা ছেড়ে ঘরোয়া ক্রিকেট খেলতে নিউজিল্যান্ডে পাড়ি জমান ওয়াগনার। ২০১২ সালে কিউইদের জার্সিতে অভিষেক হয় তার। বল হাতে দলটির অনেক স্মরণীয় জয়ে ভূমিকা রেখেছেন ওয়াগনার। তিনি খেলেছেন এমন ৬৪ ম্যাচের ৩২টিতেই জিতেছে নিউজিল্যান্ড। জয় পাওয়া ম্যাচে তিনি ২২ গড়ে নিয়েছেন ১৪৩ উইকেট। তার বোলিং ঝলকে টেস্টের এক নম্বর দল হয়েছিল নিউজিল্যান্ড। ওয়াগনার প্রথম টেস্ট জয়ের স্বাদ পান ২০১৪ সালে ভারতের বিপক্ষে। প্রথম সিরিজ জয়টাও আসে ২০১৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে।

কিউইদের ২০২১ সালে আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শিরোপা জেতাতে বড় ভূমিকা রাখেন ওয়াগনার। তবে সাম্প্রতিক সময়ে দলে জায়গা পাচ্ছিলেন না তিনি। আর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে কখনো সুযোগই পাননি।

About

Popular Links