Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

মুশফিক: অনেক তরুণ খেলোয়াড়ের ফিটনেস আমার ধারেকাছেও নেই

বরিশালকে বলা হচ্ছে ‘বুড়োদের দল’, এ প্রসঙ্গ নিয়েই কড়া জবাব দেন মুশফিক

আপডেট : ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ০১:৩২ পিএম

বাংলাদেশ ক্রিকেট দলের অন্যতম অভিজ্ঞ তিন ক্রিকেটার তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদ; এই তিনজনই এবারের বিপিএলে খেলছেন ফরচুন বরিশালের হয়ে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) সাকিব আল হাসানের রংপুর রাইডার্সকে হারিয়ে বরিশাল উঠে গেছে এবারের আসরের ফাইনালে। তবে এই দলে অভিজ্ঞতায় ঠাসা ক্রিকেটারদের নিয়েও আলোচনা হয়েছে। অনেকেই “বুড়োদের দল” বলে ট্রলও করছেন।

ফাইনালে ওঠার পর সমালোচকদের এসব ট্রলের কড়া জবাব দিলেন মুশফিক। বিপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে বুধবার রংপুর রাইডার্সের বিপক্ষে মুশফিকের ৩৮ বলে ৪৭ রানের অপরাজিত ইনিংসের ওপর ভর করে ফাইনালে উঠেছে বরিশাল।

ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে প্রশ্ন করা হলে মুশফিক বলেছেন, “কেন ভাই, টুর্নামেন্ট শুরুর আগে তো বললেন যে, বরিশাল সবচেয়ে বুড়াদের দল। অভিজ্ঞদের দিয়ে টি-টোয়েন্টি খেলা হয় না। তো আজকে আমরা এখানে।”

বুড়োদের দল বলাতে কি আলাদা কোনো প্রেরণা কাজ করে- এমন প্রশ্নের জবাবে মুশফিক বলেন, “না ভাই, আমাকে মোটিভেট করে না। আমার কাছে খারাপ লাগে। কারণ আপনি যদি এখনও অনেক তরুণ খেলোয়াড়দের আমার সামনে নেন, আমি অবশ্যই নিশ্চিত তারা আমার ফিটনেসের ধারে-কাছেও থাকতে পারবে না। আমি এটা লিখে দিতে পারি। ফিটনেসের ক্রাইটেরিয়া কীভাবে দেবেন বয়স বা ধরেন পারফরম্যান্সে।”

মুশফিক বলেন, “আমার মনে হয়, এগুলো যখন বারবার করে বলা হয় এটা খুবই ভুল। কারণ সিনিয়র বলুন বা জুনিয়র, আমরা সবাই বাংলাদেশি। এটা সবার আগে মনে রাখতে হবে। সবাই বাংলাদেশের জন্য ক্রিকেট খেলি, অন্য কোনো দেশের জন্য খেলি না।”

এবারের টুর্নামেন্টে অভিজ্ঞ তিন ক্রিকেটার মুশফিক-তামিম-মাহমুদউল্লাহর পারফরম্যান্স বেশ উজ্জ্বল। বরিশালের অধিনায়ক তামিম ইকবাল ৪৫৩ রান করে বিপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক। ৩৪.৮৪ গড়ে ১৪ ইনিংসে এই রান করেছেন তিনি। সমান ম্যাচে মুশফিকুর রহিম করেছেন ৩৬৭। ৩৩.৩৬ গড় ও ১২৩.৫৬ স্ট্রাইক রেটে ভিন্ন ভিন্ন পজিশনে খেলে দলের চাহিদা পূরণ করছেন। মাহমুদউল্লাহ ১৪ ম্যাচে ১২ ইনিংসে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন। ২৩০ রান করেছেন ২৮.৭৫ গড় ও ১৩৬.০৯ স্ট্রাইকরেটে। 

অভিজ্ঞতার মূল্য রয়েছে উল্লেখ করে সংবাদ সম্মেলনে মুশফিক বলেন, “অভিজ্ঞতার দাম সব ফরম্যাটে আছে। এটাই হচ্ছে দুনিয়ার নিয়ম; নতুনরা আসবে, পুরোনোরা চলে যাবে এবং তাদের সংমিশ্রণে এই বিষয়টা তৈরি হয়ে যাবে। আমরা যারা আছি, এই লিগ্যাসিটা যেন রেখে যেতে পারি এবং তারা (নতুনরা) যেন এখান থেকে বড় হয়।”

About

Popular Links