Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

  • ফিরেছেন সাকিব আল হাসান
  • টেস্টে হাসান মাহমুদের অভিষেক
  • দলের সঙ্গে নেই কোচ চন্ডিকা হাথুরুসিংহে
আপডেট : ৩০ মার্চ ২০২৪, ১০:২২ এএম

প্রথম ম্যাচের পর দ্বিতীয় টেস্টেও টস জিততে পারেননি নাজমুল হোসেন শান্ত। চট্টগ্রামে সিরিজের শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে শ্রীলঙ্কা অধিনায়ক ধানাঞ্জয়া ডি সিলভা। শনিবার (৩০ মার্চ) জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শ্রীলঙ্কার ব্যাটিং শুরু হবে সকাল ১০টায়।

এর আগে, সিলেট টেস্টে টস জিতে শ্রীলঙ্কাকে আগে ব্যাটিংয়ে পাঠিয়েছিল বাংলাদেশ। সিলেটের মতো চট্টগ্রাম টেস্টেও টসে হেরে বাংলাদেশ আগে বোলিং পেয়েছে।

এই ম্যাচের একাদশে আছেন সাকিব আল হাসান। প্রায় এক বছর পর টেস্টে ফিরলেন সাকিব। প্রথমবারের মতো সাদা পোশাকের ক্রিকেটে মাঠে নামার সুযোগ পেলেন হাসান মাহমুদ। এই সংস্করণে বাংলাদেশের ১০৪তম ক্রিকেটার ২৪ বছর বয়সী পেসার।

আগের ম্যাচের একাদশে থাকা দুই পেসার শরিফুল ইসলাম ও নাহিদ রানার জায়গা হয়নি এবার। হাসানের সঙ্গে একাদশে আরেক পেসার সৈয়দ খালেদ। বোলিং বিভাগের বাকি তিন জন স্পিনার- সাকিব, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। ব্যাটিং ব্যর্থতায় ম্যাচ হারলেও ব্যাটিং লাইন-আপে কোনো পরিবর্তন আসেনি।

৩২৮ রানের বড় হারকে সঙ্গী করে সিলেট থেকে চট্টগ্রামে এসেছে বাংলাদেশ। তবে সাগরিকায় দ্বিতীয় টেস্টে মাঠে নামার আগে চনমনে দেখা গেছে পুরো দলকে। ব্যক্তিগত কারণে চট্টগ্রাম টেস্টে দলের সঙ্গে থাকছেন না প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহে। তার বদলে দলকে দিকনির্দেশনা দেবেন সহকারী কোচ নিক পোথাস।

২০০৯ সালের পর আর বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারেনি শ্রীলঙ্কা। এই সময়ে ছয় সিরিজের পাঁচটি শেষ হয়েছে শ্রীলঙ্কার ১-০ জয়ে। চট্টগ্রামে দুই দলের সবশেষ তিন টেস্টই হয়েছে ড্র।

বাংলাদেশ একাদশ: মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, সৈয়দ খালেদ আহমেদ, হাসান মাহমুদ

শ্রীলঙ্কা একাদশ: দিমুথ করুণারত্নে, নিশান মাদুশকা, কুশল মেন্ডিস (উইকেটকিপার), অ্যাঞ্জেলো ম্যাথুজ, দিনেশ চান্ডিমাল, ধনঞ্জয়া ডি সিলভা (অধিনায়ক), কামিন্দু মেন্ডিস, প্রবাথ জয়াসুরিয়া, আসিথা ফার্নান্ডো, লাহিরু কুমারা, বিশ্ব ফার্নান্ডো।

About

Popular Links