Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

আবার পাকিস্তানের অধিনায়ক বাবর আজম

ভারতে অনুষ্ঠিত গত ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরমেন্সের পর তিন সংস্করণের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বাবর

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ১১:২৭ পিএম

আবারও পাকিস্তান জাতীয় দলের অধিনায়কের দায়িত্বে ফিরছেন বাবর আজম। রঙ্গিন পোশাকের দুই ফরম্যাটের জন্য তাকে দায়িত্ব দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। টেস্টে যথারীতি শান মাসুদই থাকছেন দলের নেতৃত্বে।

রবিবার (৩১ মার্চ) পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) ‘‘এক্স’’ অ্যাকাউন্টে দেওয়া পোস্টে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘‘পিসিবির নির্বাচক কমিটির সর্বসম্মত সুপারিশের পর চেয়ারম্যান মহসিন নকভি পুরুষ জাতীয় দলের সাদা বলের (ওয়ানডে এবং টি-টোয়েন্টি) দুই ফরম্যাটে বাবর আজমকে অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছে।’’

ভারতের মাটিতে অনুষ্ঠিত গত ওয়ানডে বিশ্বকাপে বাজে পারফরমেন্সের পর তিন সংস্করণের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান বাবর। এরপর টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টিতে নেতৃত্ব পান শাহিন শাহ আফ্রিদি। ওয়ানডের দায়িত্ব কাউকে দেয়নি পিসিবি।

মাসুদ ও আফ্রিদি অধিনায়কত্ব পাবার পর অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট এবং নিউজিল্যান্ডের সাথে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলে পাকিস্তান। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ ও নিউজিল্যান্ড সফরে ৪-১ ব্যবধানে টি-টোয়েন্টি সিরিজ হারে পাাকিস্তান। বাবর সাদা বলের দুই ফরম্যাটের দায়িত্ব পাওয়ায় এক সিরিজেই শেষ হলো আফ্রিদির অধিনায়কত্বের অধ্যায়।

আগামী জুনে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাবরের অধীনেই খেলবে পাকিস্তান। তার আগে অধিনায়ক হিসেবে দ্বিতীয় অধ্যায়ে বাবরের প্রথম অ্যাসাইনমেন্ট হবে আগামী মাসে ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ।

২০১৯ সালে পাকিস্তানের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের অধিনায়ক হন বাবর। ২০২১ সালে পাকিস্তানের টেস্টের দায়িত্ব পান বাবর।

অধিনায়ক হবার পর পাকিস্তানকে ২০ টেস্টে, ৪৩ ওয়ানডেতে ও ৭১টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন বাবর। ভারতের মাটিতে গত বিশ্বকাপে বাবরের নেতৃত্বে ৯ ম্যাচ খেলে ৪টিতে জয় ও ৫টিতে হেরে লিগ পর্ব থেকে মিশন শেষ করেছিলো পাকিস্তান।

About

Popular Links