Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

আরও দুই বছর জার্মানিতেই থাকছেন নাগেলসম্যান

তার অধীনেই ২০২৬ সালের বিশ্বকাপও খেলবে জার্মানরা

আপডেট : ২১ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ পিএম

জার্মান জাতীয় দলের সঙ্গে চুক্তি নবায়ন করেছেন কোচ জুলিয়ান নাগেলসম্যান। ফলে আগামী দুই বছর জার্মানিতেই থাকছেন তিনি।

এক বিবৃতিতে নাগেলসম্যান বলেন, ‘‘এই সিদ্ধান্ত আমার মনের থেকেই এসেছে। জাতীয় দলের কোচিং করানোর বিষয়টি অনেক বড় সম্মানের।’’

আগামী জুন-জুলাইয়ে ঘরের মাঠে ইউরো ২০২৪ চ্যাম্পিয়নশীপ আয়োজনের মাত্র কয়েক সপ্তাহ আগে জাতীয় দলের কোচের সাথে চুক্তি নবায়নের ঘোষণা দিল জার্মানি।

তার অধীনেই ২০২৬ সালের বিশ্বকাপও খেলবে জার্মানরা।

সাম্প্রতি দুটি প্রীতি ম্যাচে ফ্রান্স ও নেদারল্যান্ডকে হারানোর পর সমর্থকদের উত্তেজনা দেখে চুক্তি নবায়নের বিষয়ে অনুপ্রেরণা পেয়েছেন বলে নাগেলসম্যান স্বীকার করেছেন। 

গ্রীষ্মে ইউরো আসর শেষ হবার পরেই নাগেলসম্যানের সাথে জাতীয় দলের চুক্তির মেয়াদ শেষ হয়ে যেত। এ সম্পর্কে নাগেলসম্যান বলেছেন, ‘‘এখন আমরা সবাই মিলে ঘরের মাঠে একটি সফল ইউরো শেষ করতে চাই।’’

জার্মান ফুটবল এসোসিয়েশন (ডিএফবি) আগে থেকেই নাগেলসম্যানের ওপর সন্তুষ্ট ছিল। ফলে তার সঙ্গে চুক্তির বিষয়টি সময়ের ব্যপার ছিল বলে জানিয়েছেন জাতীয় দলের পরিচালক রুডি ফয়লার।

কিংবদন্তী এই সাবেক স্ট্রাইকার বলেন, ‘‘নাগেলসম্যান একজন দুর্দান্ত টেকনিশিয়ান, যার মধ্যে শুধুমাত্র ফুটবলের অসাধারণ জ্ঞানই নেই, বরং দলের প্রতিটি খেলোয়াড়কে অনুপ্রাণিত করার ও সামনে এগিয়ে নিয়ে যাবার চালিকাশক্তিও রয়েছে।’’

ডিএফবি সভাপতি বার্নাড নয়্যেনডর্ফ এক বিবৃতিতে বলেন, ‘‘জার্মান জাতীয় দলের সাথে থেকে যাবার সিদ্ধান্ত একটি শক্তিশালী বার্তাই আমাদের দিয়েছে। চুক্তি বৃদ্ধির অর্থ হচ্ছে ইউরো ২০২৪’র পরেও জার্মানী তাদের মান বাড়ানোর বিষয়ে সুষ্ঠ পরিকল্পনা করতে পারবে।’’

২০২২ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়য়ের পর এবার ঘরের মাঠে ইউরো চ্যাম্পিয়নশীপে ঘুরে দাঁড়াতে চায় জার্মান। বিশ্বকাপের পর ডিএফবি ম্যানেজমেন্ট বাধ্য হয়েছিল তৎকালীন কোচ হান্সি ফ্লিকের সাথে সম্পর্ক অবসানের।

এরপর থেকেই জার্মানির ভাগ্য নাগেলসম্যানের হাতে। অভিজ্ঞ মিডফিল্ডার টনি ক্রসকে দলে ফিরিয়ে নাগেলসম্যান দলকে উজ্জীবিত করার চেষ্টা করেন।

আগামী ১৪ জুন মিউনিখে আলিয়াঁজ এরেনাতে স্কটল্যান্ডের বিপক্ষে জার্মানির ম্যাচ দিয়ে ইউরো ২০২৪’র পর্দা উঠছে।

খেলোয়াড়ি ক্যারিয়ার শুরুর পর মাত্র ১৯ বছর বয়সেই ইনজুরিতে মাঠের খেলা শেষ হয় নাগেলসম্যানের। মাত্র ২০ বছর বয়সে কোচিং ক্যারিয়ার শুরু করেন তিনি।

২০১০ সালে তিনি হফেনহেইমের একাডেমি কোচ হিসেবে দায়িত্ব শুরু করেন। 

২০১৬ সালে হফেনহেইমের হেড কোচ হন। তিন বছর দলটির ডাগ আউটে দাঁড়ানোর পর আরবি লাইপজিগে দায়িত্ব পালন করেন দুই মৌসুম। ওই সময়ই তিনি তার ফুটবল মেধার প্রমাণ দেন। ইউরোপে দারুণ ফুটবল খেলে লাইপজিগ। যে কারণে বায়ার্ন মিউনিখের পর ৩৬ বছর বয়সেই জার্মানির হেড কোচের দায়িত্ব পান নাগেলসম্যান।

About

Popular Links