Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

টুখেলের সঙ্গে চুক্তি নিয়ে দোলাচালে বায়ার্ন

সম্প্রতি টুখেলের এজেন্টদের সঙ্গে বৈঠক করে বায়ার্ন কর্তৃপক্ষ

আপডেট : ১৭ মে ২০২৪, ১০:০১ এএম

তিন মাস আগেই একের পর এক হারের জেরে বায়ার্ন মিউনিখ জানিয়ে দিয়েছিল, মৌসুম শেষে থমাস টুখেলের সঙ্গে আর সম্পর্ক থাকছে না। কিন্তু এখনও টুখেলের উত্তরসূরি খুঁজে পায়নি বায়ার্ন। ফলে আপাতত ফেব্রুয়ারির সিদ্ধান্ত নিয়ে টুখেলের সঙ্গে আবারও আলোচনা চালিয়ে যাওয়ার পক্ষে ক্লাব কর্তৃপক্ষ।

জার্মান মিডিয়া আউটলেড কিকার ম্যাগাজিন, ট্যাবলয়ে দ্য বিল্ড ও স্কাই টিভির রিপোর্টের সূত্রে এসব তথ্য জানা গেছে।

যদিও টুখেলকে এই পদে বহাল রাখার জন্য বেশ কিছু সমস্যা বায়ার্নকে আগে কাটিয়ে উঠতে হবে।

বায়ার্নের সঙ্গে ঘনিষ্টভাবে সম্পৃক্ত সাবেক সভাপতি উলি হোয়েনেস রিয়াল মাদ্রিদের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের আগে টুখেলের কড়া সমালোচনা করেছিলেন। ওই সময়ই টুখেলকে অপসারণের দাবি জানান তিনি। 

যদিও বায়ার্নের পছন্দের তালিকায় শীর্ষে ছিলেন লেভারকুসেনের কোচ জাভি আলোনসো ও লিভারপুলের জার্গেন ক্লপ।

আলোনসো ইতোমধ্যেই জানিয়ে দিয়েছেন তিনি এই মৌসুমেও লেভারকুসেনেই থাকছেন। আর ক্লপ জানিয়েছেন, লিভারপুল ছাড়ার পর অন্তত এক বছর তিনি বিশ্রাম নিতে চান। এ কারণেই টুখেলের বিষয়টি আবারও আলোচনায় উঠে এসেছে। 

টুখেলের সঙ্গে বায়ার্নের বর্তমান চুক্তির মেয়াদ ২০২৫ সাল পর্যন্ত ছিল।

স্কাই স্পোর্টস জানিয়েছে, ৫০ বছর বয়সী টুখেলও বায়ার্নে থেকে যাবার বিষয়টি নিয়ে চিন্তা করছেন।

বুধবার টুখেলের এজেন্ট ওলাফ মেইনকিংয়ের সঙ্গে ক্লাবের অফিসে দুই পরিচালক ও চেয়ারম্যান ইয়ান-ক্রিস্টিয়ান ড্রিসেনের আলোচনার একটি ছবিও প্রকাশ করেছে বিল্ড। 

এদিকে বায়ার্নের খেলোয়াড়রাও আগামী মৌসুমের জন্য কোচ হিসেবে টুখেলকেই চায়। অভিজ্ঞ দুই তারকা থমাস মুলার ও ম্যানুয়েল নয়্যার টুখেলের পক্ষে কথা বলেছেন। এমনকি দুই ইংলিশ তারকা হ্যারি কেন ও এরিক ডায়ারও টুখেলের পক্ষে আছেন। অনেক সমর্থকই টুখেলকে দায়িত্বে রাখার ক্ষেত্রে ক্লাবের কাছে আবেদন জানিয়েছে।

২০১২ সালের পর এই প্রথমবারের মত কোনো শিরোপা ছাড়া মৌসুম শেষ করেছে বায়ার্ন। তারপরও টুখেলের অধীনে বায়ার্ন চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে খেলেছে। যদিও সেখানে তাদের ইউরোপীয়ান হেভিওয়েট রিয়াল মাদ্রিদের কাছে ৪-৩ ব্যবধানে পিছিয়ে বিদায় নিতে হয়।

টুখেলের স্থানে বায়ার্ন আলোনসোকেই পছন্দ করেছিল। কিন্তু বুন্দেসলিগা শিরোপা জেতার পর আলোসনো লেভারকুসেনেই থাকার সিদ্ধান্ত নেন। এ পর্যন্ত সব ধরনের প্রতিযোগিতায় লেভারকুসেন টানা ৫০ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়েছে। জার্মান কাপ ও ইউরোপা কাপে ফাইনালেও পৌঁছে গেছে। 

এছাড়া অস্ট্রিয়ান কোচ রালফ রাংনিকের ব্যপারে আত্মবিশ্বাসী ছিল বায়ার্ন। কিন্তু তিনিও শেষ পর্যন্ত বেভারিয়ান্স ক্লাবে আসতে অস্বীকৃতি জানান। সাবেক বায়ার্ন কোচ জুলিয়ান নাগলেসম্যান জার্মান জাতীয় দলের সাথে চুক্তি নবায়ন করেছেন। উনাই এমেরি এ্যাস্টন ভিলায় থাকার সিদ্ধান্ত নিয়েছেন। উল্ফসবার্গের সাবেক কোচ অলিভার গ্লাসনারকে প্রিমিয়ার লিগের ক্লাব ক্রিস্টাল প্যালেস থেকে ও স্পেন, রিয়াল মাদ্রিদ ও সেভিয়ার সাবেক কোচ জুলেন লোপেতেগুইকে আনতে ব্যর্থ হয়েছে বায়ার্ন।

সাবেক জার্মান কোচ হান্সি ফ্লিক ও ম্যানচেস্টার ইউনাইটেডের বর্তমান কোচ এরিক টেন হাগকে নিয়ে আলোচনার গুঞ্জন শোনা যাচ্ছে। তবে টুখেলের পুনর্বহালের সাম্প্রতিক গুঞ্জন অন্য সব আলোচনাকেই ফিকে করে দিয়েছে।

About

Popular Links