Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

দুই বছরে বিদায় চার কোচ, এবার চেলসি ছাড়লেন পচেত্তিনো

চেলসির পরবর্তী কোচ হওয়ার দৌড়ে বিবেচনায় আছেন একাধিক ব্যক্তি

আপডেট : ২২ মে ২০২৪, ০৪:০৩ পিএম

স্টামফোর্ড ব্রিজ ছাড়লেন মরিসিও পচেত্তিনো। এরমধ্য দিয়ে গত দুই বছরে চেলসি ছাড়ার তালিকায় নাম লেখালেন চতুর্থ কোচ। এর আগে, ব্যর্থতার দায়ে থমাস টুখেল, গ্রাহাম পটার এবং ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে বরখাস্ত করেছিল সাবেক ইংলিশ চ্যাম্পিয়নরা।

ইংলিশ প্রিমিয়ার লিগে ষষ্ঠ অবস্থানে থেকে মৌসুম শেষ করেছে চেলসি। সবশেষ পাঁচ ম্যাচে জয় পেলেও জায়গা হয়নি চ্যাম্পিয়নস লিগে, ঝুলিতে আসেনি একটি ট্রফিও। 

পচেত্তিনোর বিদায়ের খবর জানিয়ে চেলসির বিবৃতিতে বলা হয়, ‘‘চেলসি নিশ্চিত করছে, ক্লাব এবং মরিসিও পচেত্তিনো পারস্পরিক সমঝোতার ভিত্তিতে বিচ্ছিন্ন হয়েছে।’’

২০২৩ সালের ১ জুলাই চেলসির দায়িত্ব নিয়েছিলেন পচেত্তিনো। তখন যদিও দুই বছরের চুক্তিতে স্বাক্ষর করেছিলেন ৫২ বছর বয়সী কোচ। এমনকি চুক্তির মেয়াদ আরও ১২ মাস বাড়ানোর সুযোগও ছিল। কিন্তু মাত্র এক মৌসুম শেষেই বিদায় নিতে হলো তাকে।

চেলসি থেকে বিদায়বেলায় পচেত্তিনো বলেছেন, ‘‘এই ফুটবল ক্লাবের ইতিহাসের অংশ হওয়ার সুযোগ করে দেওয়ার জন্য চেলসির মালিকানা গ্রুপ ও ক্রীড়া পরিচালকদের ধন্যবাদ। ইউরোপে ও প্রিমিয়ার লিগে আগামী বছরগুলোয় এগিয়ে যেতে ক্লাব এখন ভালো অবস্থানে রয়েছে।’’

চেলসির ক্রীড়া পরিচালক লরেন্স স্টুয়ার্ট ও পল উইনস্ট্যানলি বলেছেন, ‘‘এই মৌসুমের পারফরম্যান্সের জন্য চেলসির সবার পক্ষ থেকে আমরা মরিসিওর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’’

আমেরিকান ধনকুবের টড বোয়েলি ও ব্যক্তিগত ইকুইটি প্রতিষ্ঠান ক্লিয়ারলেক ক্যাপিটালের মালিকানায় মাত্র দুই বছরের মধ্যে নতুন খেলোয়াড় কেনায় ১০০ কোটি পাউন্ডের বেশি খরচ করেছে চেলসি। বেশির ভাগ অর্থ খরচ করা হয় উঠতি তরুণ খেলোয়াড়দের পেছনে।

পচেত্তিনো তখন বলেছিলেন, ‘‘দলে অভিজ্ঞতার অভাব আছে এবং ক্রমাগত চোটে ধারাবাহিকভাবে ভালো খেলা সম্ভব হচ্ছে না।’’

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি টেলিগ্রাফ জানিয়েছে, মৌসুমের পারফরম্যান্সের পর্যালোচনা করতে দুই ক্রীড়া পরিচালক স্টুয়ার্ট ও উইনস্ট্যানলিকে নিয়ে গত শুক্রবার চেলসির সহমালিক বোয়েলির সঙ্গে ডিনারে বসেছিলেন পচেত্তিনো। এরপরই আর্জেন্টাইন কোচের বিদায় নিশ্চিত হয়।

২০২২-২৩ মৌসুমে ১২তম স্থান নিয়ে লিগ শেষ করা ক্লাবটিকে পথে ফেরানোর দায়িত্ব নিয়েছিলেন ৫২ বছর বয়সী পচেত্তিনো। ১১ কোটি ৫০ লাখ পাউন্ডে ময়েজেস কাইসেদোকে কিনে ব্রিটিশ ট্রান্সফার ফির রেকর্ড ভাঙলেও লিগে এবারের মৌসুমে চেলসির শুরুটা ভালো ছিল না।

নিজেদের প্রথম ১০ ম্যাচের মধ্যে মাত্র তিন ম্যাচে জিতেছিল চেলসি। কিন্তু মৌসুমের দ্বিতীয় ভাগে এসে ঘুরে দাঁড়ায় ক্লাবটি। এ সময় শুধু সিটি, আর্সেনাল ও লিভারপুলই চেলসির চেয়ে বেশি পয়েন্ট তুলে নিতে পেরেছে।

ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর, চেলসির পরবর্তী কোচ হওয়ার দৌড়ে বিবেচনায় আছেন একাধিক ব্যক্তি। তারা হলেন- স্টুটগার্টের কোচের সেবাস্তিয়ান হোয়েনেস, জিরোনার কোচ মাইকেল, ইপসউইচ টাউনের কিয়েরন ম্যাককেনা ও লেস্টার সিটির কোচ এনজো মারেসকা।

২০০৯ সালে এসপানিওলের দায়িত্ব নিয়ে কোচিং ক্যারিয়ার শুরু করেন পচেত্তিনো। সেখান থেকে ২০১৪ সালে সাউদাম্পটন ও টটেনহাম হটস্পারে যান। ২০১৯ সালে হটস্পারেকে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে নিয়ে যান। ওই বছরই এ ক্লাব ছাড়েন। দুই বছর পর যান পিএসজিতে। ফরাসি ক্লাবের কোচ হিসেবে যেতেন লিগ আঁ ও ফ্রেঞ্চ কাপ। ২০২২ সালের জুলাইয়ে পিএসজি ছাড়েন। এরপর যোগ দেন চেলসিতে।

About

Popular Links