Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোপায় আসছে ‘গোলাপি কার্ড’

আসন্ন কোপার আসরে রেফারিকে তুলতে দেখা যাবে ‘গোলাপি কার্ড’

আপডেট : ২৩ মে ২০২৪, ০৩:৩৭ পিএম

ল্যাটিন আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াই “কোপা আমেরিকা-২০২৪” শুরু হতে আর এক মাসও নেই। ইতোমধ্যে নতুন নিয়ম চালুর ঘোষণা দিল ল্যাটিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। আসন্ন কোপার আসরে রেফারিকে তুলতে দেখা যাবে “গোলাপি কার্ড”।

হলুদ ও লাল কার্ড ফুটবলে আগে থেকেই প্রচলিত। মাঠের শৃঙ্খলা রক্ষায় খেলোয়াড়দের সতর্ক করা ও শাস্তি দিতে এই দুই কার্ড ব্যবহার করা হয়। তবে “গোলাপি” বা “পিংক কার্ড” ব্যবহার করা হবে খেলোয়াড়দের বাঁচাতে।

মঙ্গলবার (২১ মে) অফিশিয়াল বিবৃতিতে কনমেবল জানায়, নিয়মমাফিক পাঁচ ফুটবলার বদল করতে পারলেও কোপা আমেরিকায় আরও একজন খেলোয়াড় বেশি বদল করা যাবে। তবে শুধুমাত্র কোনো খেলোয়াড় মাথায় আঘাত পেলেই ষষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশেষ এই নিয়ম প্রযোজ্য হবে। এ ক্ষেত্রে এই কনকাশন বদলির সময় পিংক কার্ড দেখাবেন রেফারি।

শিরোপা ধরে রাখার মিশনে নামবে আর্জেন্টিনা/সংগৃহীত

তবে শুধু ষষ্ঠ খেলোয়াড় হিসেবে নয়, খেলা চলাকালে যেকোনো সময় এই নিয়মে বদলি হতে পারবেন অসুস্থ হয়ে পড়া খেলোয়াড়। এই নিয়ম কোপা আমেরিকার পরও কনমেবলের অন্যান্য টুর্নামেন্টে চালু থাকবে বলে বিবৃতিতে জানায় সংস্থাটি।

এক্ষেত্রে মাথায় আঘাত লেগে অসুস্থ হওয়ার মতো ঘটনা ঘটলে রেফারি বা চতুর্থ অফিশিয়ালকে জানাতে হবে। এরপর পিংক কার্ডের মাধ্যমে বিশেষ বদলির ইঙ্গিত দেবেন রেফারি। তবে মাঠ থেকে উঠে যাওয়ার পর অন্যান্য বদলি খেলোয়াড়দের মতোই ওই খেলোয়াড় আর মাঠে নামতে কিংবা পেনাল্টি শুটআউটে অংশ নিতে পারবেন না।

২০২৪ সালের কোপা আমেরিকার আসর বসতে যাচ্ছে যুক্তরাষ্ট্রে। দেশটির ১৪টি শহরের ১৪ ভেন্যুতে এবারের টুর্নামেন্টের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামী ২০ জুন আটলান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ম্যাচ দিয়ে আসর শুরু হবে। আর ১৪ জুলাই মায়ামির হার্ড রক স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ দিয়ে এ আসর শেষ হবে।

About

Popular Links