Tuesday, June 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

এই প্রথম নারী রেফারি দেখা যাবে কোপা আমেরিকায়

  • কোপা আমেরিকার ৪৮তম আসরের পর্দা উঠবে ২১ জুন
  • থাকবেন ৮ জন নারী ম্যাচ অফিসিয়াল
আপডেট : ২৫ মে ২০২৪, ০৩:২৭ পিএম

দক্ষিণ আমেরিকার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের আসরে এবারই প্রথমবারের মতো দেখা যাবে নারী ম্যাচ অফিসিয়ালদের।

১৯১৬ সালে শুরু হওয়া কোপা আমেরিকার ৪৮তম আসরের পর্দা উঠবে আগামী ২১ জুন। ১৬টি দলের অংশগ্রহণে তা চলবে আগামী ১৫ জুলাই পর্যন্ত।

এবারের প্রতিযোগিতায় নারী ম্যাচ অফিসিয়াল থাকার বিষয়টি শুক্রবার (২৪ মে) নিশ্চিত করেছে দক্ষিণ আমেরিকার সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।

এক বিবৃতিতে কনমেবল জানিয়েছে, ২০১৬ সাল থেকে কনমেবলের গৃহীত গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতিগুলোর মধ্যে নারী ম্যাচ অফিসিয়াল নিয়োগ দেওয়ার বিষয়টিও একটি। এর লক্ষ্য মাঠ ও মাঠের বাইরে নারীদের আরও বেশি উন্নয়নের মাধ্যমে বিভিন্ন প্রতিযোগিতায় লিঙ্গ সমতা প্রচার করা।

এবারের আসরে সবমিলিয়ে ১০১ জন ম্যাচ অফিসিয়াল থাকবেন কোপা আমেরিকায়। তাদের মধ্যে নারী আটজন। দুজন পালন করবেন মূল রেফারির দায়িত্ব। তারা হলেন ব্রাজিলের এদিনা আলভেস ও যুক্তরাষ্ট্রের মারিয়া ভিক্টোরিয়া পেনসো।

ভিএআর (ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি) অফিসিয়াল হিসেবে থাকবেন নিকারাগুয়ার তাতিয়ানা গুজমান।

বাকি পাঁচজনকে দেখা যাবে সহকারী রেফারির ভূমিকায়। তারা হলেন ব্রাজিলের নেউজা বাক, কলম্বিয়ার ম্যারি ব্লাঙ্কো, ভেনেজুয়েলার মিগদালিয়া রদ্রিগেজ এবং আমেরিকার দুজন ব্রুক মায়ো ও ক্যাথরিন নেসবিট।

২০২১ সালে প্রথম নারী রেফারি হিসেবে ছেলেদের সিনিয়র পর্যায়ের ফিফা প্রতিযোগিতায় দেখা গিয়েছিল এদিনাকে। তিনি দায়িত্ব পালন করেছিলেন ফিফা ক্লাব বিশ্বকাপে। পরের বছর কাতারে অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে রেফারির ভূমিকায় ছিলেন বাক ও নেসবিট।

About

Popular Links