Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বার্সায় ফ্লিক অধ্যায় শুরু

জার্মান কোচ হ্যান্সি ফ্লিককে দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে বার্সেলোনা

আপডেট : ২৯ মে ২০২৪, ০৬:৫৮ পিএম

জাভি হার্নান্দেজকে ছাঁটাইয়ের দিনই জানা গিয়েছিল জার্মান কোচ হ্যান্সি ফ্লিক আসছেন বার্সেলোনার নতুন কোচ হয়ে। সবকিছু ছিল একরকম নির্ধারিত। বাকি ছিল আনুষ্ঠানিকতার। অবশেষে সেটিও হয়ে গেল। বার্সেলোনার কোচ হিসেবে দুই বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন ফ্লিক।

বুধবার (২৯ মে) নিজেদের ওয়েবসাইটে দেওয়া এক বিজ্ঞপ্তিতে হ্যান্সি ফ্লিককে কোচের দায়িত্ব দেওয়ার কথা আনুষ্ঠানিকভাবে জানিয়েছে বার্সেলোনা।

গত শুক্রবার জাভিকে বরখাস্ত করে বার্সা। তার কয়দিন আগে থেকেই গুঞ্জন ছিল বায়ার্ন মিউনিখের সাবেক কোচ হ্যান্সি ফ্লিক জাভির স্থলাভিষিক্ত হচ্ছেন।

এ মৌসুমে লা লিগা, কোপা ডেল রে ও চ্যাম্পিয়ন্স লিগে হতাশ করেছে বার্সেলোনা। রিয়ালের কাছে লিগ হাতছাড়াসহ কোপা ডেল রে ও চ্যাম্পিয়ন্স লিগে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছে বার্সেলোনাকে।

জাভির বদলে ফ্লিককে ডাগআউটে আনতে চাচ্ছিলেন বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা। খবর বেরিয়েছিল- বায়ার্ন মিউনিখ ও জার্মানির সাবেক কোচ হ্যান্সি ফ্লিককে ডাগআউটে ভেড়াতে লন্ডন গিয়েছিলেন বার্সেলোনার স্পোর্টিং ডিরেক্টর ডেকো।

বার্সেলোনা আর হ্যান্সি ফ্লিকের নামটি একসঙ্গে আসলে একটু স্মৃতিচারণ করতে হয়। ২০২০ সালের আগস্টে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনালে কাতালানদের জালে গুণে গুণে আটবার বল জড়ায় বায়ার্ন মিউনিখ। একপেশে লড়াইয়ে লিওনেল মেসিদের ৮-২ গোলের ব্যবধানে বায়ার্ন মিউনিখ। তখন বাভারিয়ানদের কোচ ছিলেন হ্যান্সি ফ্লিক।

মূলত ঘরের মাঠে জাপানের কাছে ৪-১ গোলে জার্মানির হারের পর গত বছরের সেপ্টেম্বরে ফ্লিক চাকরি হারিয়েছিলেন। ফ্লিকের অধীনে গত বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে ছিটকে পড়েছিল জার্মানি।

২০২১ সালে জোয়াকিম লো’র দায়িত্ব ছাড়ার পর জার্মানির কোচ হন ফ্লিক। টানা আট জয়ে জার্মান অধ্যায় শুরু করলেও শেষটা ভালো হয়নি। ২৫ ম্যাচে তার অধীনে জার্মানি জয় পেয়েছিল ১২ ম্যাচে।

অবশেষে প্রায় ৯ মাস ফুটবলের বাইরে থাকার পর বার্সেলোনার হয়ে কোচিংয়ে ফিরতে যাচ্ছেন ফ্লিক।

About

Popular Links