Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

টি-২০ বিশ্বকাপ: উদ্বোধনী ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বড় জয়

১৯৫ রানের লক্ষ্য ১৪ বল হাতে রেখে মাত্র ৩ উইকেট হারিয়ে টপকে গেছে স্বাগতিকরা

আপডেট : ০২ জুন ২০২৪, ১১:২২ এএম

শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের নবম আসর। বাংলাদেশ সময় অনুযায়ী রবিবার (২ জুন) ভোরে স্বাগতিক যুক্তরাষ্ট্র ও কানাডার মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা ওঠে হচ্ছে ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের সবচেয়ে বড় আসরের। আর প্রথম ম্যাচেই বড় জয় দিয়ে ক্রিকেটে যুক্তরাষ্ট্রের নতুন অধ্যায়ের শুরু হলো।

রান উৎসবের ম্যাচে যুক্তরাষ্ট্রের সামনে লক্ষ্য ছিল ১৯৫ রানের। সেই লক্ষ্য ১৪ বল হাতে রেখে ৩ উইকেট হারিয়ে জিতে নিয়েছে স্বাগতিক দল। যা টি-টোয়েন্টি বিশ্বকাপে সহযোগী দেশগুলোর মধ্যে রান তাড়ার রেকর্ড।

শুরুতে টস হেরে ব্যাট করতে নেমে ৫ উইকেটে করেছে ১৯৪ রান করে কানাডা। নবনীত ধালিওয়ালের ৪৪ বলে খেলা ৬১ ও নিকোলাস কার্টনের ৩১ বলে খেলা ৫১ রানের ইনিংসই ছিল মূল হাইলাইটস। ধালিওয়ালের ইনিংসে ছিল ৬টি চার ও ৩টি ছয়। কার্টনের ইনিংসে ছিল ৩টি চার ও ২টি ছয়। তাছাড়া ১৬ বলে ৩২ রানের অপরাজিত ক্যামিও ইনিংস খেলেছেন শ্রেয়াস মোভা। 

যুক্তরাষ্ট্রের হয়ে একটি করে উইকেট নেন আলী খান, হারমীত সিং ও কোরে অ্যান্ডারসন। 

তবে রান তাড়ার শুরুতে যুক্তরাষ্ট্রকে ভালোভাবেই বেঁধে রাখে কানাডা। ৭ ওভারে স্বাগতিকরা ২ উইকেট হারিয়ে ৪৫ রান করতে পারে। সেই দলটাই গিয়ার বদলায় দুই ব্যাটার আন্ড্রিয়েস গুস ও অ্যারন জোন্সের কল্যাণে। ৫৮ বলে বিস্ফোরক ১৩১ রানের জুটি গড়েন তারা। গুস ৪৬ বলে ৭ চার ও ৩ ছক্কায় ৬৫ রানে ফিরলেও ম্যাচ জিতিয়ে মাঠ ছাড়েন জোন্স। বিস্ফোরক ব্যাটিংয়ে ২২ বলে ফিফটির দেখা পান তিনি। যা যুক্তরাষ্ট্রের কারও দ্রুততম ফিফটির রেকর্ড। ৪০ বলে ৪ চার ও ১০ ছক্কায় ৯৪ রানে অপরাজিত থেকেছেন। এক ইনিংসে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ ছক্কা মারার রেকর্ডও এখন তার। ম্যান অব দ্য ম্যাচও হয়েছেন তিনি। 

কানাডার হয়ে একটি করে উইকেট নেন নিখিল দাত্তা, ডিলন হেইলিগার ও কালিম সানা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে যুক্তরাষ্ট্রের সঙ্গে সহ আয়োজক হিসেবে আছে ওয়েস্ট ইন্ডিজ। রাতে পাপুয়া নিউগনির বিপক্ষে মাঠে নামবে তারা।

এবারই প্রথমবারের মতো ২০টি দল অংশ নিচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপে। চারটি গ্রুপে ৫টি করে দলে ভাগ হয়ে খেলবে টুর্নামেন্টটি।

About

Popular Links