Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাকিব: আমরা তো ‘মায়ের দোয়া’ টিম হয়ে গেছি

সামাজিক যোগাযোগমাধ্যমে  অনেক ক্রিকেট ভক্ত মজা করে বাংলাদেশ দলকে নাম দিয়েছেন ‘মায়ের দোয়া টিম’

আপডেট : ০৬ জুন ২০২৪, ০৪:৫০ পিএম

আগামী শনিবার টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করবে বাংলাদেশ ক্রিকেট দল। নড়বড়ে ব্যাটিং লাইনআপ হলেও ডালাসের গ্র্যান্ড প্রেইরি স্টেডিয়ামে শ্রীলংকার বিপক্ষে জয় দিয়ে আসর শুরু করতে মরিয়া টাইগাররা। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ৬টা ৩০ মিনিটে।

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হতাশাজনক পারফরমেন্সের কারণে এমনিতেই বিরক্ত ক্রিকেট ভক্তরা। তার মধ্যে কথায় কথায় ক্রিকেটারদের দোয়া চাওয়ার রীতিতে আরও বিরক্ত অনেক সমর্থক। বাংলাদেশ ক্রিকেট দল যেন পারফরম্যান্সে নয়, দোয়ায় ওপর ভর করে চলছে।

অনেক ক্রিকেট ভক্ত মজা করে বাংলাদেশ দলকে নাম দিয়েছেন “মায়ের দোয়া টিম”। এমন উক্তি বেশ কয়েক মাস ধরে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে। বাংলাদেশ দলের ক্রিকেটাররাও ভক্তদের এমন রসিকতা প্রত্যক্ষ করেছেন নিশ্চয়ই।

শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের আগে অনুশীলনে ব্যস্ত ছিলেন টাইগাররা। সেই অনুশীলনের এক ফাঁকে সাংবাদিকদের সঙ্গে খুনসুটির এক পর্যায়ে সাকিব বলেন, “এখন তো বলতে পারছি না যে, দোয়া করেন। আমরা তো মায়ের দোয়া টিম হয়ে গেছি। দোয়া চাওয়া বন্ধ করে দিয়েছি (হাসি)।”

সাকিবের এমন মন্তব্য শুনে সাংবাদিকদের মধ্যে হাসির রোল পড়ে যায়। তবে রসিকতা থেমে গেছে সেখানেই। এরপর টাইগার অলরাউন্ডারকে ভক্তদের সঙ্গে সেলফি তুলতে দেখা যায়। অনেক ভক্তর টি-শার্টে অটোগ্রাফও দিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার।

সাম্প্রতিক পারফরমেন্সের বিচারে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের রাউন্ডে জায়গা করে নেওয়ার মত দল নয় বাংলাদেশ। কিন্তু বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শ্রীলংকার প্রথম ম্যাচের বাজে পারফরমেন্স টাইগারদের আশাবাদী করছে। ঐ ম্যাচে মন্থর উইকেটের সঙ্গে মানিয়ে নিতে ব্যর্থ হওয়ায় মাত্র ৭৭ রানে অল-আউট হয় শ্রীলংকা। বাংলাদেশের দলে মূল সমস্যা ব্যাটিং। আশানুরূপ বোলিং পারফরমেন্সে প্রতিপক্ষ ব্যাটারদের মাথা ব্যথার কারণ দলের বোলাররা। এ কারণেই মন্থর উইকেট বাংলাদেশকে আত্মবিশ্বাসী করছে।

ডালাস এবং নিউইয়র্কের সঙ্গে মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের উইকেটের মিল পাওয়া যাচ্ছে। শ্রীলংকাকে ধরাশায়ী করতে উইকেটের ওপরই নির্ভর করবে বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলংকার শোচনীয় হারের পর উইকেটটি নিম্নমানের বলে ধারনা করা হচ্ছে। এমনকি শ্রীলংকাও পিচের সমালোচনা করেছে।

তবে বাংলাদেশকে নতুনভাবে ইতিহাস লিখতে হবে। ২০০৭ সালের প্রথম আসর দিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপে যাত্রা শুরু করেছিল বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে অনুষ্ঠিত ঐ আসরে নিজেদের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐতিহাসিক জয় তুলে নেয় টাইগাররা।

ওয়েস্ট ইন্ডিজের ঐ জয়টিই এখনও পর্যন্ত বড় কোনো দলের বিপক্ষে বাংলাদেশের একমাত্র জয়। অস্ট্রেলিয়ায় সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে তিনটি জয় পেয়েছিল টাইগাররা। সেটিই এক আসরে বাংলাদেশের সর্বোচ্চ জয়ের রেকর্ড। কিন্তু তিনটি জয়ই ছোট দলের বিপক্ষে পেয়েছিল টাইগাররা।

About

Popular Links