Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

নাজমুল: আমাদের আরও সহজে জেতা উচিত ছিল

লিটনকে নিয়ে শান্ত বললেন, ‘লিটন আজ তার দক্ষতা দেখিয়েছে’

আপডেট : ০৮ জুন ২০২৪, ১২:১৮ পিএম

পেসার মোস্তাফিজুর রহমান ও স্পিনার রিশাদ হোসেনের বোলিং নৈপুণ্যে জয় দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করলো বাংলাদেশ। শনিবার (৮ জুন) “ডি” গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে বাংলাদেশ ২ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কাকে। দক্ষিণ আফ্রিকার কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরুর পর নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের বিপক্ষেও পরাজিত শ্রীলঙ্কা।

জয়ের জন্য ১২৫ রানের টার্গেটে খেলতে নেমে ইনিংসের তৃতীয় বলেই ওপেনার সৌম্যকে হারায় বাংলাদেশ। রানের খাতা খোলার আগেই স্পিনার ধনাঞ্জয়ার শিকার হন সৌম্য। পরের ওভারে তানজিদকে ৩ রানে বোল্ড করেন থুশারা। দলীয় ৬ রানে দুই ওপেনারকে হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। দলকে চাপমুক্ত করতে তৃতীয় উইকেটে ২২ বলে ২২ রানের জুটি গড়েন লিটন ও শান্ত। ষষ্ঠ ওভারে শান্তকে ৭ রানে ফিরিয়ে জুটি ভাঙ্গেন থুশারা।

২৮ রানে তৃতীয় উইকেট পতনের পর ক্রিজে এসেই শ্রীলঙ্কার বোলারদের ওপর চড়াও হন তাওহীদ হৃদয়। লিটনকে সঙ্গে নিয়ে চতুর্থ উইকেটে ৩৮ বলে ৬৩ রানের জুটি গড়ে বাংলাদেশের জয়ের ভিত গড়েন হৃদয়। হাসারাঙ্গার করা ১২তম ওভারের প্রথম তিন বলে তিনটি ছক্কা মারেন হৃদয়। কিন্তু চতুর্থ বলে লেগ বিফোর আউট হন ৪টি ছক্কা ও ১টি চারে ২০ বলে ৪০ রান করা হৃদয়।

চতুর্থ উইকেটে লিটন ও হৃদয়ের ৩৮ বলে ৬৩ রানের জুটি বাংলাদেশের জয়ের ভিত গড়ে দেয়/সংগৃহীত

দলীয় ৯১ রানে হৃদয় ফেরার কিছুক্ষণ পর হাসারাঙ্গার বলে লেগ বিফোর আউট হয়ে সাজঘরে ফিরেন ২টি চার ও ১টি ছক্কায় ৩৮ বলে ৩৬ রান করা লিটন। দলের রান ১০০ পার করে ব্যক্তিগত ৮ রানে পাথিরানার বলে আউট হন সাকিব। ১৮তম ওভারে রিশাদ ১ ও তাসকিন শূন্যতে ফিরলে দলীয় ১১৩ রানে অষ্টম উইকেট হারিয়ে চিন্তায় পড়ে বাংলাদেশ।

শেষ ২ ওভারে ১১ রান দরকার পড়লেও, শ্রীলঙ্কার পেসার দাসুন শানাকার করা ১৯তম ওভারের প্রথম বলে ছক্কা মারেন মাহমুদুল্লাহ। ওভারের বাকী পাঁচ বল থেকে ৫ রান নিয়ে বাংলাদেশের জয় নিশ্চিত করেন মাহমুদুল্লাহ। একটি ছক্কায় ১৩ বলে অপরাজিত ১৬ রান করেন মাহমুদুল্লাহ। ১ রানে অপরাজিত থাকেন তানজিম। শ্রীলঙ্কার থুশারা ১৮ রানে ৪ উইকেট নেন।

ম্যাচ শেষে অফিসিয়াল ব্রডকাস্টকে দেওয়া সাক্ষাৎকারে জয় নিয়ে বাংলাদেশের অধিনায়ক শান্ত বলেন, “সবাই যেভাবে খেলেছে তাতে আমি খুশি। রান চেজ করা সহজ ছিল না, তবে আমরা সত্যি বলতে ভাল ব্যাট করিনি। আজকের উইকেট বেশ ভাল ছিল।”

বাংলাদেশের হয়ে দারুণ বোলিং করেন রিশাদ/সংগৃহীত

মাহমুদউল্লাহ রিয়াদের ১৪ রানের ওপর ভর করে জয়ের বন্দরে পৌঁছায় টাইগাররা। নাজমুল অবশ্য শুধু মাহমুদউল্লাহ নয়, দলের সবাইরই প্রশংসা করলেন। বিশেষ করে মাঠে নেমে ইতিবাচক শরীরী ভাষার ভূয়সী প্রশংসাই করলেন নাজমুল, “সবার শরীরী ভাষাই দারুণ ছিল। আমরা নিজেদের ১২০% দিয়েছি।”

লিটনকে নিয়ে শান্ত বললেন, “লিটন আজ তার দক্ষতা দেখিয়েছে। তাওহীদ (হৃদয়) যেভাবে ব্যাটিং করেছে, তা আমাদের সহায়তা করেছে ম্যাচ জিততে। দর্শকদের জন্য খুশি এবং আমি আশা করি তারা আবার মাঠে এসে আমাদের সমর্থন করবেন।”

শ্রীলঙ্কার ইনিংসে আজ ৫৭টি ডট আদায় করেছেন বাংলাদেশের বোলাররা। উইকেটও নিয়েছেন নিয়মিতভাবেই। আর ফিল্ডারাও ছিলেন বেশ তৎপর। অতিরিক্ত রান দেননি বললেই চলে। নাজমুল এসব মিলিয়েই সন্তুষ্টি প্রকাশ করলেন। তিনি বলেন, “গত ১০–১৫ দিন ধরে আমরা পরিকল্পনা করছি। ফিল্ডারেরাও তাদের দায়িত্ব পালন করেছে। বোলাররা দারুণ বোলিং করেছে।”

About

Popular Links