Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

যে কারণে মাহমুদুল্লাহ রিয়াদের লেগ বিফোরে চার রান যোগ হয়নি

ম্যাচটি ৪ রানে হেরেছে বাংলাদেশ

আপডেট : ১১ জুন ২০২৪, ১২:২৯ পিএম

চলমান টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিউ ইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে ৪ রানে হেরেছে বাংলাদেশ। প্রোটিয়াদের ১১৩ রানে আটকে রাখে বাংলাদেশ। লক্ষ্য তাড়ায় নেমে ৭ উইকেটে ১০৯ রানে আটকে যায় বাংলাদেশ।

যে পিচে খেলা হয়েছে সেখানে প্রতিটি রানই মূল্যবান। আর সেখানে আম্পায়ারের একটি ভুল সিদ্ধান্তের কারণে চারটি রান থেকে বঞ্চিত হয়েছে বাংলাদেশ। এদিকে ম্যাচটি ৪ রানে হেরেছে বাংলাদেশ। তাই টাইগার ভক্তদের অনেকের মনেই আম্পায়ারের ভুল সিদ্ধান্তে স্কোরবোর্ডে সেই ৪ রান যুক্ত না হওয়া নিয়ে আফসোস রয়েছে। অনেকের মনেই আবার প্রশ্ন, কেন ওই ৪ রান পেল না বাংলাদেশ?

ঘটনাটি ম্যাচের ১৭তম ওভারের। পেওটনিল বার্টম্যানের বল মাহমুদউল্লাহর পায়ে লেগে চলে যায় বাউন্ডারির বাইরে। এর আগেই অবশ্য এলবিডব্লুর আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। এরপর মাহমুদউল্লাহ রিভিউ নিলে দেখা যায়, বল স্টাম্পে আঘাত করেনি। আম্পায়ারের সিদ্ধান্ত তাই পাল্টে যায়। অর্থাৎ মাহমুদুল্লাহ নটআউট থেকে যান। কিন্তু ওই বাই চার রান পায়নি বাংলাদেশে।

আইসিসির নিয়ম অনুযায়ী, আম্পায়ার আউট দেওয়ার সঙ্গে সঙ্গে বল ডেড হয়ে যায়। অর্থাৎ ওই বল থেকে কোন রান পাবে না দল। এই নিয়মের ফাঁদে পড়েই লেগ বাই হিসেবে ওই ৪ রান পায়নি বাংলাদেশ।

এই জয়ে ডি গ্রুপ থেকে তিন ম্যাচে তিন জয়ে সুপার এইটে যাওয়া মোটামুটি নিশ্চিত দক্ষিণ আফ্রিকার। অন্যদিকে, প্রথম ম্যাচে শ্রীলংকাকে হারানো বাংলাদেশের দুই ম্যাচে জয়-পরাজয় সমান-সমান। নিজেদের পরের দুই ম্যাচে নেদারল্যান্ডস ও নেপালের মুখোমুখি হবে নাজমুল হোসেন শান্তর দল। রান রেটের হিসেব নিকেশ ছাড়াই সুপার এইটে যেতে দুই ম্যাচেই জিততে হবে বাংলাদেশকে।

About

Popular Links