Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

লজ্জাজনক কিছু রেকর্ড স্পর্শ করল বাংলাদেশ

এই অদ্ভুত পারফরম্যান্সে বাংলাদেশের ভাগ্যে লজ্জাজনক বেশ কিছু রেকর্ড জমা হল। কিছু কিছু রেকর্ডে ভাগ বসিয়েছে। মনে করিয়ে দিয়েছে আরও কিছু রেকর্ড।

আপডেট : ০৫ জুলাই ২০১৮, ০৩:৩৩ পিএম

টস জিতে বোলিং নিয়েও বিশেষ লাভ হলো না ওয়েস্ট ইন্ডিজের। সেই ব্যাটিংয়েই আবার নামতে হচ্ছে। বাংলাদেশ আজ তাদের টেস্ট ইতিহাসে সর্বনিম্ন বিন্দু ছুঁয়েছে। ১৮.৪ ওভারে ৪৩ রানে অলআউট হয়েছে। প্রথম সেশনের খেলা বাকি ছিল ২১ মিনিট!

হালকা মেঘ আর উইকেটে তার চেয়েও হালকা ঘাস ছিল বলে টসে জিতে আগে ব্যাটিং নিতে চায়নি স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। কিন্তু প্রথম টেস্টের প্রথম সেশনের ১০ ওভারের বেশি বাকি থাকতেই ব্যাট হাতে নামতে হচ্ছে ওয়েস্ট ইন্ডিজকে। 

এই অদ্ভুত পারফরম্যান্সে বাংলাদেশের ভাগ্যে লজ্জাজনক বেশ কিছু রেকর্ড জমা হল। কিছু কিছু রেকর্ডে ভাগ বসিয়েছে। মনে করিয়ে দিয়েছে আরও কিছু রেকর্ড। যেমন—

•    আন্তর্জাতিক ক্রিকেটেই এটিই বাংলাদেশের সর্বনিম্ন স্কোর। ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৮তে অলআউট হয়েছিল তারা। আর টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বনিম্ন স্কোর ৭০, নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালে।

•    টেস্ট ক্রিকেটে এটাই বাংলাদেশের সর্বনিম্ন স্কোর। ৫০-এর নিচে এবারই প্রথম অলআউট হলো বাংলাদেশ। বাংলাদেশের আগের সর্বনিম্ন স্কোর ছিল ৬২, শ্রীলঙ্কার বিপক্ষে ২০০৭ কলম্বো টেস্টে।

•     ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে যেকোনো দলের এটি সর্বনিম্ন স্কোর। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫০ রানের কমে আউট হওয়ার মাত্র দ্বিতীয় ঘটনা। এর আগে ১৯৯৪ সালে ইংল্যান্ড আউট হয়েছিল ৪৬ রানে।

•     ৪৬ রানের সেই স্কোর ছিল ওয়েস্ট ইন্ডিজের মাটিতেও কোনো দলের সর্বনিম্ন। সেই রেকর্ডটিও ভেঙে দিল বাংলাদেশ।

•    টেস্ট ইতিহাসেই এটি ষষ্ঠ সর্বনিম্ন স্কোর।

•    টেস্ট ইতিহাসে ৪৩ বা এর কমে অলআউট হওয়ার ১০টি উদাহরণ আছে। একই স্কোরে অলআউট হওয়ার কিছু নজির আছে একাধিক।

•    গত ৪২ বছরে এটিই টেস্ট ক্রিকেটের সর্বনিম্ন স্কোর। ২০০০ কিংবা এর পরে আন্তর্জাতিক ক্রিকেটে আর কেউ এত কম রানে অলআউট হয়নি। সবচেয়ে কাছাকাছি রেকর্ডটি সেই ১৯৭৬ সালের। ৪২ রানে লর্ডসে অলআউট হয়ে গিয়েছিল ভারত। 


About

Popular Links