Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিরোপা লড়াইয়ে লাতিন আমেরিকা-ইউরোপ

কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়া আটটি দলের মধ্যে ছয়টিই ইউরোপের, শুধু উরুগুয়ে ও ব্রাজিল লাতিন আমেরিকার দেশ।

আপডেট : ০৫ জুলাই ২০১৮, ০৬:০৩ পিএম

এবারের বিশ্বকাপ আসরে টিকে আছে শুধু লাতিন আমেরিকা আর ইউরোপের দলগুলো। আর তাই শিরোপার লড়াইটাও হবে এ দলগুলোর মধ্যেই। গ্রুপ পর্ব পার হতে পারেনি, কোনো আফ্রিকান দলই। আর এশিয়া থেকে শুধু জাপান শেষ ষোলোতে উঠতে পেরেছিল। কিন্তু, নকআউট রাউন্ডে বেলজিয়ামের কাছে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে পড়েছে দলটি।

এখন শেষ আটে টিকে থাকা দলগুলোর মধ্যে রয়েছে বেলজিয়াম, উরুগুয়ে, ব্রাজিল, সুইডেন, ইংল্যান্ড, ফ্রান্স, ক্রোয়েশিয়া ও স্বাগতিক দেশ রাশিয়া। উল্লেখ্য, ১৯৩০ সালের পর থেকে, এখন পর্যন্ত হওয়া ২০টি বিশ্বকাপ আসরের প্রতিটিতেই শিরোপা জিতেছে হয় লাতিন আমেরিকা নয় ইউরোপের দেশগুলো। এবারের বিশ্বকাপেও এর ব্যতিক্রম হচ্ছে না।  

কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেওয়া আটটি দলের মধ্যে ছয়টিই ইউরোপের, শুধু উরুগুয়ে ও ব্রাজিল লাতিন আমেরিকার দেশ। তাই, এবার শিরোপা জেতার পাল্লাটাও ইউরোপের দিকেই ভারি। কোয়ার্টার ফাইনাল লড়াইয়ে উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে ফ্রান্স, বেলজিয়ামের বিপক্ষে খেলবে ব্রাজিল, মুখোমুখি হবে ইংল্যান্ড ও সুইডেন এবং স্বাগতিক দেশ রাশিয়ার বিপক্ষে লড়বে ক্রোয়েশিয়া।

এই আট দলের মধ্যে থেকে চার দল খেলবে সেমিফাইনালে। তবে, যে চার দলই সেমিফাইনালে লড়াই করুক না কেন, শিরোপা এবারও থাকছে লাতিন আমেরিকা ইউরোপের মধ্যেই। এখন দেখার বিষয়, কোন মহাদেশ নিবে রাশিয়া বিশ্বকাপের শিরোপা।


About

Popular Links